১৬ই অক্টোবর, ২০১৯ ইং ১লা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ঝালকাঠিতে ৫ম শ্রেনীর ছাত্রীকে যৌ’ন নিপড়ন, দিনে থানায়... স্ত্রীর মর্যাদা না পেয়ে স্বামীর বাড়িতে কাবিননামা... জয়নগর ইউনিয়ন আওয়ামিলীগের ত্রি-বার্ষিক কাউন্সিলের... নওগাঁয় হাসপাতাল থেকে চুরি যাওয়া শিশু ১১দিন পর উ’দ্ধার আবরার হ’ত্যার ন্যয়বিচারের দাবীতে চাঁদপুরে মানববন্ধন...

ধর্ষণ প্রতিরোধের দাবীতে রাবির শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন

 জান্নাতুল ফেরদৌস, রাবি: সমকালনিউজ২৪

রাজশাহী বিশ্ববিদ্যালের ( রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা দেশব্যাপী ধর্ষণ বেড়ে যাওয়ার প্রতিবাদ জানিয়েছেন।

বৃহস্পতিবার (১১ জুলাই) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের সামনে এক মানববন্ধনে তারা এ প্রতিবাদ জানান। অভিধান থেকে ‘ধর্ষণ’ শব্দটি মুছে যাক এই স্লোগানে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন আজকের এ নৈতিক অবক্ষয় পরম্পরায় চলছে। দীর্ঘ সময় বিচারহীনতার সংস্কৃতির ফলে শিশু থেকে বয়োষার্ধ নারীকেও ধর্ষণ করার চিত্র পরিলক্ষিত হচ্ছে। সাম্প্রতিক কালে নুসরাত হত্যাকান্ড-সহ অন্যান্য আলোচিত হত্যাকান্ডের সাথে ধর্ষণ জড়িত।

এ ব্যাপারে রাষ্ট্র হয়ত তাৎক্ষণিক কিছু ব্যবস্থা নেচ্ছে। এ কাজটি যদি আজ থেকে ১৫/২০ বছর আগে শুরু হত, দোষীরা বিচারের আওতায় আসছে কি না? তাদের শাস্তি হচ্ছে কি না? তা রাষ্ট্র নিশ্চিত করত; তাহলে আজকের এ নৈতিক অবক্ষয় দেখতে হত না। রাষ্ট্র্র-পুলিশের কাছে দাবী করে খুব একটা উপকার পাওয়া যাবে বলে মনে হয় না, রাষ্ট্র রাষ্ট্রের কাজ করবে, দোষীদের আইনের আওতায় আনার প্রক্রিয়াগুলো পুরণ করবে।

এ থেকে মুক্তি পেতে আমাদেরকে আগে সোচ্চার হতে হবে, আমাদের মানবিক মূল্যবোধ যতক্ষণ পর্যন্ত জাগ্রত না হচ্ছে, পশুত্ব দূর না হচ্ছে ততক্ষণ পর্যন্ত রাষ্ট্র ও পুলিশ ধর্ষণ বন্ধ করতে পারবে না। বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আলী ইউনুস হৃদয়ের সঞ্চালনায়

এসময় আরও বক্তব্য দেন, বিভাগের সহযোগী অধ্যাপক মশিহুর রহমান, মাস্টার্সের শিক্ষার্থী মোল্লাহ মোহাম্মদ সায়েদ। এসময় শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন বিভাগের সহযোগী অধ্যাপক ড.সাজ্জাদ বকুল, ড.মাহাবুবুর রহমান, নাজিয়াত হোসেন চৌধুরী, সহকারী অধ্যাপক দিল আররোজা খাতুন, মাহাবুর রহমান ও আমেনা খাতুন। মানববন্ধনে বিভাগের বিভিন্ন বর্ষের দেড় শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
রাজশাহী বিভাগের সর্বশেষ
ওপরে