২৫শে এপ্রিল, ২০১৯ ইং ১২ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
তানিয়ার চোখ দিয়ে বের হচ্ছে পাথর, ধান ও পাতা! ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় প্রেমিকের প্রতারণা, ভিডিও কলে জীবন দিল ইডেন ছাত্রী! রোহিঙ্গা ক্যাম্পে আগুন, মসজিদসহ ৩০ ঘর ভস্মীভূত রাজশাহীর চারঘাটে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে...

নির্বাচন ঘিরে বাংলাদেশে ব্রিটেনের ভ্রমণ সতর্কতা

 আন্তর্জাতিক ডেস্কঃ সমকাল নিউজ ২৪

আগামীকাল ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনকে ঘিরে বৃটেনের নাগরিকদের বাংলাদেশে ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা জারি করেছে দেশটির সরকার।

 

বৃটেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। এতে বাংলাদেশের নির্বাচনী সহিংসতা ও ব্রিটিশদের অন-এরাইভাল ভিসা নিয়ে সতর্ক হয়েছে।

 

বিবৃতিতে বলা হয়েছে, সাধারণত বাংলাদেশে পৌঁছামাত্র এক মাস মেয়াদি অন-এরাইভাল ভিসা দেয়া হয়। কিন্তু ২৪ ডিসেম্বর আমরা রিপোর্ট পেয়েছি যে, কিছু পর্যটকের ভিসার মেয়াদ কমিয়ে দেয়া হয়েছে। এক্ষেত্রে ভিসার মেয়াদ ফুরিয়ে গেলে জরিমানার ঝুঁকি রয়েছে।

 

ওই বিবৃতিতে ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় জাতীয় নির্বাচনের ইস্যু সামনে তুলে আনা হয়। বলা হয়, ১০ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত নির্বাচনী প্রচারণার সময়। বিভিন্ন গ্রুপ ও আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে সংঘর্ষ অথবা বিশৃঙ্খল পরিস্থিতি এ পুরোটা সময় ধরে চলতে পারে।

 

এরই মধ্যে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত সহিংসতা ও বিস্ফোরক ডিভাইস ব্যবহারের রিপোর্ট পাওয়া গেছে। তাই ব্রিটিশ নাগরিকদের এ সময়ে বাংলাদেশে বড় কোনো সমাবেশ ও রাজনৈতিক র‌্যালি এড়িয়ে চলতে পরামর্শ দেয়া হয়েছে।

 

এতে আরও বলা হয়, ২০১৭ সালের আগস্টে শুরু হওয়া মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে নৃশংসতা অব্যাহত আছে। এ ঘটনায় কমপক্ষে ৭ লাখ ২০ হাজার রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে ঠাঁই নিয়েছে। তারা অবস্থান করছে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে।

 

ওই এলাকায় আসা-যাওয়া নিয়ন্ত্রণ করেছে বাংলাদেশ কর্তৃপক্ষ। তাই ওই এলাকা সফরে গেলে সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে পরামর্শ করতে এবং সতর্কতা অবলম্বনের অনুরোধ জানানো হয়েছে।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
আন্তর্জাতিক বিভাগের আলোচিত
ওপরে