২৬শে মার্চ, ২০১৯ ইং ১২ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
মুক্তিযুদ্ধের বীরশহীদদের প্রতি... গাজীপুরে গৃহবধূর মরদেহ উদ্ধার আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস রাবিতে চার দিনব্যাপী ‘বঙ্গবন্ধুর’ চিত্রকর্ম প্রদর্শনী... ভয়াল কালরাত স্মরণে এক মিনিট অন্ধকারে বাংলাদেশ

পঞ্চগড়ে ভুট্টার বাম্পার ফলনের আশা

 মুহম্মদ তরিকুল ইসলাম,পঞ্চগড় সমকাল নিউজ ২৪

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে এবার ভুট্টা চাষে নীরব বিপ্লব ঘটিয়েছে কৃষকেরা। চারিদিকে ভুট্টা গাছের সবুজ সমারোহ দেখেই মন জুড়িয়ে যায়। অল্প খরচ আর পরিশ্রমে অধিক ফলন হওয়ায় ভুট্টা চাষে ঝুঁকে পড়েছেন এই জেলার অধিকাংশ কৃষকরা। অন্যান্য ফসলের চেয়ে ভুট্টা সংরক্ষণ সহজ হওয়ায় দিন দিন এই ফসলে আগ্রহ বাড়ছে।

জেলার ৫টি উপজেলার প্রায় সব জায়গায় কৃষকের বিস্তির্ণ ফসলের মাঠ এখন ভুট্টার সবুজ ক্ষেতে ভরে গেছে। আবহাওয়া অনূকুলে থাকলে এবং বড় ধরনের কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার ভুট্টার বাম্পার ফলন হবে বলে আশা করছেন ভুট্টা চাষীরা।

জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে জেলায় ২৬ হাজার ৯২০ হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছে। জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক আবু হোসেন(ভারপ্রাপ্ত) বাসসকে জানান, পঞ্চগড়ের মাটি এবং আবহাওয়া ভুট্টা চাষের জন্য অত্যন্ত উপযোগী।

এখন কৃষকের ঘরে তোলা পর্যন্ত যদি আবহাওয়া ভাল থাকে তাহলে অন্যান্য ফসলের লোকসান এবার ভুট্টায় উঠে আসবে বলে আশা করছি। এক্ষেত্রে কৃষি বিভাগ কৃষকদের নানা পরামর্শ দিয়ে সহযোগিতা করছে। লাল মাটি ও চরাচঞ্চলের মাটি ভুট্টা চাষের উপযোগী বলে এ অঞ্চলের কৃষকদের কম খরচে অধিক লাভজনক ফসল ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে।

পঞ্চগড় স্দর উপজেলাধীন ৬নং সাতমেড়া ইউপির শিতলী গ্রামের কৃষক মো: তাইজুল ইসলাম জানান, ‘এবারের আবহাওয়া ভুট্টা চাষের জন্য খুব কাজে লেগেছে। আমি ১ একর জমিতে ভুট্টা চাষ করেছি। মাঝে মাঝে বৃষ্টি হওয়ায় এবার ভুট্টা গাছ অনেক ভাল হয়েছে। ফলও এসেছে প্রচুর। শেষ পর্যন্ত আবহাওয়া ভাল থাকলে প্রতি বিঘায় ৪০ থেকে ৪৫ মণ ভুট্টা আসবে বলে আশা করছি। এতে ভুট্টা চাষে খরচও কম দামও ভাল ফলে ভুট্টা চাষে ঝুঁকে পড়েছে এলাকার কৃষক। কৃষি বিভাগ ভুট্টার রোগ বালাই দমনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নিয়মিত পরামর্শ কৃষকদের দিচ্ছে।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে