২২শে এপ্রিল, ২০১৯ ইং ৯ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
সেফুদার বিরুদ্ধে ভিয়েনার আদালতে মামলা শ্রীলঙ্কা হামলার ‘মাস্টার মাইন্ড’ মাওলানা জাহরান... বগুড়ায় মদসহ তিন মাদক ব্যবসায়ী গ্রেফতার বগুড়ায় ছিনতাইচক্রের মূল হোতা আটক প্রেম বাড়াতে আসছে ‘ইনজেকশন’

পত্নীতলায় উদ্ধারকৃত নীলগাইটি নেওয়া হচ্ছে রামসাগর চিড়িয়াখানায়

 মো: ইখতিয়ার উদ্দীন আজাদ, নওগাঁ সমকাল নিউজ ২৪

নওগাঁর পত্নীতলায় উদ্ধারকৃত বিলুপ্তপ্রায় বন্যগরু নীলগাইটি দিনাজপুরের রামসাগর চিড়িয়াখানায় নেওয়া হচ্ছে। বিষয়টির সত্যতা স্বীকার করেন, পত্নীতলা উপজেলা বন্যপ্রাণী সংরক্ষণ কমিটির সভাপতি সুমন কুমার শীল।

উল্লেখ্য, গত ১ এপ্রিল সোমবার বেলা সাড়ে ৮টার দিকে জেলার ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকার পত্নীতলা উপজেলার নির্মইল ইউনিয়নের হোকমাপুর গ্রামের কানুপাড়ার একটি মাঠে স্থানীয়রা নীলগাইটি প্রথমে দেখতে পান। পরে সীমান্তে টহলরত বিজিবি সদস্যরা ও স্থানীয় এলাকাবাসীর প্রচেষ্টায় উদ্ধার করা হয় নীলগাইটি।

পত্নীতলা উপজেলা নির্বাহী অফিসার শরিফুল ইসলাম জানান, নীলগাইটি উদ্ধারের পর সোমবার রাত অবধি পত্নীতলা-১৪ বিজিবির হেফাজতে ছিল।

পত্নীতলা ১৪ বিজিবি অধিনায়ক লে. কর্ণেল জাহিদ হাসান উপরোক্ত ঘটনার সত্যতা নিশ্চত করে জানান, ধারণা করা হচ্ছে বিলুপ্ত প্রায় বন্যগরু নীলগাইটি পার্শ্ববর্তী দেশ ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেছে। ওই নীলগাইটির মালিক দাবী করে কেউ চিঠি না দেওয়ায় রাজশাহী বন্যপ্রাণী অধিদপ্তরের নিকট হস্তান্তর করা হয়। ওই নীলগাইটিকে দিনাজপুর জেলার রামসাগর চিড়িয়াখানায় প্রেরণের প্রস্তুতি চলমান রয়েছে।

উল্লেখ্য, গত ২২ জানুয়ারি জেলার মান্দা উপজেলার জোত বাজার এলাকায় একটি নীলগাই উদ্ধার করা হয়েছিল। পরে রাজশাহী বন বিভাগের মাধ্যমে বন্যপ্রাণী ও পরিচর্যা কেন্দ্রে আহত নীলগাইটি সুস্থ হলে কিছদিন পর রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) মেয়র ও নগর আ’লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটনের সহযোগিতায় দিনাজপুর জেলার রামসাগর চিড়িয়াখানায় প্রেরণ করা হয়েছিল।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
নওগাঁ বিভাগের আলোচিত
ওপরে