১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
সাংবাদিক জয়নাল এর মৃত্যুতে মিলাদ ও দোয়া  অনুষ্ঠিত বাজারে চাহিদার তুলনায় গরু বেশী শেষ সময়ে পশুর দাম কম দুর্গাপুরে ১০০ বল ক্রিকেট টুর্নামেন্টের উদ্ভোধন শাহরাস্থিতে এবারও শ্রেষ্ঠ ভূমি কর্মকর্তার সম্মাননা... ছাতকে ভূমিহীন-গৃহহীন ৬৮ পরিবার পেয়েছে প্রধানমন্ত্রীর...

পদ্মা সেতুকে স্মরণীয় করতে ‘রোবট পদ্মা’র উদ্ভাবন

 ইকবাল হোসেন,বরিশাল থেকেঃ সমকালনিউজ২৪

পদ্মা সেতু উদ্বোধন স্মরণীয় করে রাখতে বরিশালের ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের (ইউজিভি) সিএসই এবং ইইই বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা একটি রোবট তৈরি করেছেন। পদ্মা সেতুর নামানুসারে যার নাম রাখা হয়েছে ‘রোবট পদ্মা’।

২৮ জুন মঙ্গলবার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে ‘রোবট পদ্মার’ উদ্বোধন করেন বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার।

ইউজিভি অডিটোরিয়ামে বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ড. মো. ইমরান চৌধুরীর সভাপতিত্বে রোবট উদ্ধোধনী অনুষ্ঠানে রোবটের তথ্য এবং ইতিবৃত্ত সবার সামনে উপস্থান করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. লোকমান খান।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ (ইউজিভি) শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণার ফল হচ্ছে এই রোবট ‘পদ্মা’। আগামী দিনে এই বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রায় সব ধরনের সহযোগীতার আশ্বাস দেন তিনি।

সিএসই বিভাগের প্রধান আব্দুর রাজ্জাক জানান, পদ্মা সেতুর উদ্বোধন সামনে রেখে গত ১২ জুন থেকে ২৫ জুনের মধ্যে সিএসই বিভাগের ৭ জন শিক্ষক ও ১০ জন শিক্ষার্থী অক্লান্ত পরিশ্রম করে রোবট পদ্মা তৈরী করেছেন। পদ্মা সেতু সম্পর্কিত সকল তথ্য উপস্থাপন করতে পারে রোবট পদ্মা। কিছু ক্ষেত্রে মানুষের মতো ব্যবহার করতে পারে। পদ্মা সেতু সম্পর্কিত কোনো তথ্য জিজ্ঞাসা করলে বলে দিতে পারে রোবট পদ্মা।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সর্বশেষ
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের আলোচিত
ওপরে