১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বৃক্ষ মেলায় হলুদ ড্রাগন ফল দর্শনার্থীদের নজর কেড়েছে ত্রান প্রতিমন্ত্রীকে নিয়ে ফেসবুকে পোষ্ট,এবার... বাগমারায় বন্যায় নিম্নাঞ্চল ডুবে যাওয়ায় বাড়ছে সবজির দাম দুর্গাপুরে অনার্স কোর্স ও কোটা সংস্কারের দাবিতে... বরগুনা ক্রোক এলাকা হইতে ৮ কেজি গাঁজাসহ ০১ জন মাদক...

পর পর তিন ভূমিকম্পে ধ্বংস তুরস্ক-সিরিয়া, ৪ হাজার ছাড়াল মৃত্যু

  সমকালনিউজ২৪

পর পর তিনটি ভয়াবহ ভূমিকম্প। আর তাতেই একদিনেই ধ্বংসস্তূপে পরিণত তুরস্ক এবং সিরিয়া। দুদিনে মৃতের সংখ্যা ৪ হাজার ছাড়িয়েছে। লক্ষাধিক মানুষ গুরুতর জখম। জীবিতদের খোঁজে সন্ধান চালাচ্ছে উদ্ধারকারীরা। জানা গিয়েছে, তুরস্কতেই ভূমিকম্পের জেরে মারা গিয়েছে ২,৯২১ জন এবং সিরিয়ায় ১,৪৪৪ জন। দ্য গার্ডিয়ান সূত্রে খবর, এই মৃতের সংখ্যা বাড়তে পারে।

পর পর তিনটি ভূমিকম্প হয় তুরস্কে। কম্পনের মাত্রা ছিল ৭.৮, ৭.৬ এবং ৬। প্রথম কম্পনটির উপকেন্দ্র ছিল সিরিয়া সীমান্তে গাজিয়ানটেপ প্রদেশের নুরদুগি এলাকায়। দ্বিতীয়টি কাহরামানমারা প্রদেশের একিনজুতে হয়। শেষ কম্পনটি এই প্রদেশেরই গোকসুন এলাকায় হয়।

এদিকে, ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কে এখন শ্মশানের নীরবতা। প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান সাতদিনের জাতীয় শোক ঘোষণা করেছেন। সোমবার ভোর রাতে ভূমিকম্পের জেরে তুরস্কে ভয়াবহ পরিস্থিতিতে শোকস্তব্ধ তিনি। তাঁর সঙ্গে ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আমেরিকার তরফে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
আন্তর্জাতিক বিভাগের সর্বশেষ
ওপরে