২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বগুড়ায় করোনায় নতুন আক্রান্ত ৪৩ মৃত্যু ৩ সিংড়ায় ২৮ টাকা দরে গম সংগ্রহ শুরু শাহজাদপুরে খাজনার নামে অতিরিক্ত চাঁদা আদায়ের অভিযোগে... পূর্ব শত্রুতার জের ধরে বরগুনায় বসতবাড়ী ভাংচুর ও লুটপাট... সালথায় জমি সংক্রান্ত বিরোধের জের ধরে নি”হত-১

পাকিস্তানের কাছে তুর্কি অ্যাটাক হেলিকপ্টার বিক্রি আটকে দিল আমেরিকা

  সমকালনিউজ২৪

অনলাইন ডেস্কঃ

পাকিস্তানের কাছে তুরস্কে নির্মিত ৩০টি হেলিকপ্টার-গানশিপ বিক্রি আটকে দিয়েছে আমেরিকা। মার্কিন কূটনৈতিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। খবর ডন নিউজের।

এছাড়া, মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ নিউজ জানিয়েছে, তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র ইবরাহিম কালিন সাংবাদিকদের বলেছেন, পাকিস্তানের কাছে তুরস্কের হেলিকপ্টার বিক্রি আটকে দিয়েছে আমেরিকা। এর ফলে পাকিস্তান সম্ভবত চীন থেকে এ ধরনের হেলিকপ্টার কিনতে পারে। ইবরাহিম কালিন বলেন, নিষেধাজ্ঞার কারণে মার্কিন স্বার্থ অনেক বেশি ক্ষুণ্ন হবে।

দুই ইঞ্জিনের টি-১২৯ মডেলের হেলিকপ্টার সব ধরনের আবহাওয়ায় ব্যবহার করা যায় এবং এর বহুমুখী ব্যবহার রয়েছে। এই হেলিকপ্টারে মার্কিন ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

২০১৮ সালের জুলাই মাসে তুরস্ক ও পাকিস্তান ১৫০ কোটি ডলারের চুক্তি সই করেছিল যার আওতায় ৩০টি হেলিকপ্টার-গানশিপ সরবরাহ করবে আঙ্কারা। কিন্তু মার্কিন ইঞ্জিন রফতানির বিষয়ে তুরস্ককে লাইসেন্স ইস্যু করতে দেরি করার কারণে এর আগে সরবরাহ তারিখ পেছানো হয়।

ইবরাহিম কালিন সাংবাদিকদের বলেন, আমেরিকার এ ধরনের নিষেধাজ্ঞার কারণে আঙ্কারা রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনতে বাধ্য হয়েছে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
আন্তর্জাতিক বিভাগের আলোচিত
ওপরে