১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বরগুনায় পর্যটন শিল্প উন্নয়নে প্রশাসনের পক্ষ থেকে সকল... বগুড়ায় চাঞ্চল্যকর নাঈম হত্যা মামলার প্রধান আসামি... বরগুনায় স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ৫০ বছর পূর্তি... মির্জাপুরে তরফপুর ইউনিয়নের উন্নয়নে চেয়ারম্যাান পদে... নাটোরে জুয়া খেলার অভিযোগে ৫ জুয়াড়ি আটক

পিরোজপুরের সাবেক এমপি আউয়ালের বি’রুদ্ধে দুদকের ৩ মা’মলা, এক‌টি‌তে আ‌ছেন স্ত্রীও

  সমকালনিউজ২৪

রাহাদ সুমন,বানারীপাড়া(বরিশাল) ::

খাস জমিতে ভবন নির্মাণ, অর্পিত সম্পত্তিতে নিজের নামে ফাউন্ডেশন প্রতিষ্ঠা এবং সরকারি পুকুর ভরাট করে দখলে নেওয়ার অভিযোগে পিরোজপুর-১ (পিরোজপুর সদর-নাজিরপুর-স্বরূপকাঠি) আসনের সাবেক সংসদ সদস্য একেএমএ আউয়াল ও তার স্ত্রীর বি’রুদ্ধে পৃথক তিনটি মা’মলা করেছে দুদক।

‌সোমবার দুপু‌রে বিষয়‌টি জানান, দুর্নী‌তি দমন ক‌মিশ‌নের সম‌ন্বিত ব‌রিশাল জেলা কার্যাল‌য়ের উপ প‌রিচালক দেবব্রত মন্ডল।

তিনি আরও জানান, দুদ‌কের সম‌ন্বিত কার্যাল‌য়ে দা‌য়ের করা এ মা’মলা তিন‌টি‌তে ঢাকাস্থ দুদ‌কের প্রধান কার্যাল‌য়ের উপ প‌রিচালক মো. আলী আকবর বাদী হ‌য়ে‌ছেন।

‌মা’মলা সূ‌ত্রে জানা ‌গেছে, তিন‌টি মা’মলার ম‌ধ্যে এক‌টি মা’মলায় সা‌বেক সংসদ সদস্য একেএমএ আউয়া‌লের স্ত্রী লায়লা পারভীন‌কেও আসামী করা হ‌য়ে‌ছে। মা’মলায় উভ‌য়ের স্থায়ী ঠিকানা পি‌রোজপুর জেলা সদ‌রের পা‌ড়েরহাট রোড দেখা‌নো হ‌য়ে‌ছে এবং বর্তমান ঠিকানা ঢাকার আদাবর থানাধীন শে‌কের‌টেক এলাকার ছয় নম্বর রো‌ডের কথা উ‌ল্লেখ করা হ‌য়ে‌ছে।

মা’মলার বিবরণে জানা ‌গে‌ছে, পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে সরকারি খাস জমি ভুয়া ব্যক্তিদের নামে বন্দোবস্ত দেখিয়ে সংসদ সদস্য থাকাকালীণ একেএমএ আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীন উক্ত জমিতে একটি দ্বিতল ভবন (প্রথম তলার ছাদ পাকা ও দ্বিতীয় তলার ছাদ টিনের তৈরি) নির্মাণ করে অবৈধভাবে দখলে রেখে দণ্ডবিধির ৪২০/৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধে আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন। যার কার‌ণে উক্ত ধারায় তাদের বি’রুদ্ধে কমিশনের অনুমোদনক্রমে মা’মলা রুজু করা হয়।

অপর মা’মলায় বলা হয়, একেএমএ আউয়াল ক্ষমতার অপব্যবহার করে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে ভিপি ‘ক’ তফসিলের জমিসহ অন্যদের জমি নিজের নামে অবৈধভাবে দখল করে পিরোজপুর সদরে অবস্থিত রাজার পুকুর নামে পরিচিত পুকুরটি ভরাট করে অবৈধভাবে দেওয়াল নির্মাণ করে জমি দখলে রেখে দণ্ডবিধির ৪২০/৪০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন। এ কারণে উক্ত ধারায় তার বি’রুদ্ধে কমিশনের অনুমোদনক্রমে মা’মলা রুজু করা হয়।

এ ছাড়া, সরকারি অর্পিত সম্পত্তি লিজ নিয়ে লিজের শর্ত ভঙ্গ করে এবং লিজের টাকা পরিশোধ না করে আসামি একেএমএ আউয়াল ক্ষমতার অপব্যবহার করে উক্ত সরকারি অর্পিত ‘ক’ তালিকাভুক্ত জমিতে তার নিজ নামে আউয়াল ফাউন্ডেশন নির্মাণ করে অবৈধভাবে সরকারি জমি দখলে রেখে দণ্ডবিধির ৪২০/৪০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

এ কার‌ণে উক্ত ধারায় তার বি’রুদ্ধে কমিশনের অনুমোদনক্রমে মা’মলা রুজু করা হয়। এর আগে আউয়াল ও তার স্ত্রীর বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা জারি করা হয়।

প্রসঙ্গত একেএম এ আউয়াল ২০০৮ ও ২০১৪ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে পিরোজপুর-১ আসন থেকে নৌকার টিকিটে পরপর দু’বার সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৮ সালে অনুষ্ঠিত নির্বাচনে এসব দুর্নীতির কারনে তিনি মনোনয়ন বঞ্চিত হন। তার আসনে বর্তমান সাংসদ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী অ্যাডভোকেট শ.ম. রেজাউল করিম।

 

‘বিদ্রঃ সমকালনিউজ২৪.কম একটি স্বাধীন অনলাইন পত্রিকা। সমকালনিউজ২৪.কম এর সাথে দৈনিক সমকাল এর কোন সম্পর্ক নেই।’

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
পিরোজপুর বিভাগের সর্বশেষ
পিরোজপুর বিভাগের আলোচিত
ওপরে