১৯শে জুলাই, ২০১৯ ইং ৪ঠা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
পঞ্চগড়ে মাতৃত্বকালীন ভাতা উত্তোলনে ভোগান্তি,দেখার কেউ... দাগনভূঞায় মৎস্য সপ্তাহ উপলক্ষে শোভাযাত্রা ও পোনা... ক্ষতিগ্রস্ত হচ্ছে তরুণ প্রজন্ম নেটের বিভিন্ন... আমতলী ইউনিয়ন পরিষদ নির্বাচন হাজার- হাজার সমর্থকদের... বরগুনায় জব ফেয়ার অনুষ্ঠিত

প্রাণ-আড়ং-মিল্কভিটাসহ ৭ দুধে ক্ষতিকর এন্টিবায়োটিক —

  সমকাল নিউজ ২৪

প্রাণ, মিল্কভিটা, আড়ং, ইগলু, ফার্মফ্রেশসহ বাজারে সরবরাহকারী পাস্তুরিত ৭টি দুধ কোম্পানির দুধই মানহীন। এগুলোর কোনোটিতে মিলেছে মাত্রাতিরিক্ত কলিফর্মের উপস্থিতি, আবার কোনোটিতে মিলেছে এন্টিবায়োটিক। এমন ভয়াবহ চিত্র উঠে এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের নমুনা পরীক্ষায়।

এসব কোম্পানির দুধে যে পরিমাণ ‘ফ্যাট ইন মিল্ক’ এবং ‘সলিড নট ফ্যাট’ থাকা দরকার নমুনায় সে পরিমাণ উপস্থিতি পাওয়া যায়নি।

মঙ্গলবার (২৫ জুন) সকাল সাড়ে ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজ্ঞান গ্রন্থাগারে খাদ্যের গুণগত মান পরীক্ষার ফলাফল বিশ্লেষণ ও প্রতিবেদন প্রকাশ করে ফার্মেসি বিভাগ।

এসময় ওষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক আ ব ম ফারুক বলেন, ‘আমরা ফার্মেসি বিভাগের শিক্ষকেরা সম্প্রতি বাংলাদেশের বাজার থেকে কিছু খাদ্যপণ্যের নমুনা সংগ্রহ করে সেগুলোর গুণগত মান পরীক্ষা করেছি। খাদ্যপণ্যের গুণগত মান নিয়ে সরকার ও জনগণের গভীর উদ্বেগের প্রেক্ষিতে সংশ্লিষ্ট মহলের অবগতি ও ভোক্তা হিসেবে জনগণের সচেতনতা বৃদ্ধি এ সংবাদ সম্মেলনের লক্ষ্য।’

সংবাদ সম্মেলনে বলা হয়, প্রাণ, মিল্কভিটা, আড়ংসহ এরকম পাস্তুরিত দুধের ৭টি নমুনার কোনোটিতেই কাঙ্ক্ষিত মাত্রার ‘সলিড নট ফ্যাট’ এবং ‘ফ্যাট ইন মিল্ক’ পাওয়া যায়নি। অপাস্তুরিত তিনটি দুধ কোম্পানির দুধেও এগুলো পাওয়া যায়নি।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে