১৫ই অক্টোবর, ২০১৯ ইং ৩০শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ফেনীর ভূইয়া ট্রান্সপোর্ট যেন মোহাম্মদ আলীর ” আলাদীনের... গো’লাগু’লিতে আসামি নি’হত বগুড়ায় টাকাসহ চার ছিনতাইকারী গ্রে’ফতার ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ট্রেড এন্ড কালচারাল এক্সপো... চাঁদপুরে পুলিশ জেলে সংঘর্ষ আহত-৬, রাবার বু’লেট নিক্ষেপ,...

প্রাণ-আড়ং-মিল্কভিটাসহ ৭ দুধে ক্ষতিকর এন্টিবায়োটিক —

  সমকালনিউজ২৪

প্রাণ, মিল্কভিটা, আড়ং, ইগলু, ফার্মফ্রেশসহ বাজারে সরবরাহকারী পাস্তুরিত ৭টি দুধ কোম্পানির দুধই মানহীন। এগুলোর কোনোটিতে মিলেছে মাত্রাতিরিক্ত কলিফর্মের উপস্থিতি, আবার কোনোটিতে মিলেছে এন্টিবায়োটিক। এমন ভয়াবহ চিত্র উঠে এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের নমুনা পরীক্ষায়।

এসব কোম্পানির দুধে যে পরিমাণ ‘ফ্যাট ইন মিল্ক’ এবং ‘সলিড নট ফ্যাট’ থাকা দরকার নমুনায় সে পরিমাণ উপস্থিতি পাওয়া যায়নি।

মঙ্গলবার (২৫ জুন) সকাল সাড়ে ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজ্ঞান গ্রন্থাগারে খাদ্যের গুণগত মান পরীক্ষার ফলাফল বিশ্লেষণ ও প্রতিবেদন প্রকাশ করে ফার্মেসি বিভাগ।

এসময় ওষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক আ ব ম ফারুক বলেন, ‘আমরা ফার্মেসি বিভাগের শিক্ষকেরা সম্প্রতি বাংলাদেশের বাজার থেকে কিছু খাদ্যপণ্যের নমুনা সংগ্রহ করে সেগুলোর গুণগত মান পরীক্ষা করেছি। খাদ্যপণ্যের গুণগত মান নিয়ে সরকার ও জনগণের গভীর উদ্বেগের প্রেক্ষিতে সংশ্লিষ্ট মহলের অবগতি ও ভোক্তা হিসেবে জনগণের সচেতনতা বৃদ্ধি এ সংবাদ সম্মেলনের লক্ষ্য।’

সংবাদ সম্মেলনে বলা হয়, প্রাণ, মিল্কভিটা, আড়ংসহ এরকম পাস্তুরিত দুধের ৭টি নমুনার কোনোটিতেই কাঙ্ক্ষিত মাত্রার ‘সলিড নট ফ্যাট’ এবং ‘ফ্যাট ইন মিল্ক’ পাওয়া যায়নি। অপাস্তুরিত তিনটি দুধ কোম্পানির দুধেও এগুলো পাওয়া যায়নি।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
স্বাস্থ্য বিভাগের সর্বশেষ
ওপরে