২০শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং ৮ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বরিশাল শেবাচিমে ময়লার স্তূপে মিললো ২২ অপরিণত শিশুর... স্বামীর লাশ ওয়ারড্রবে রেখে অফিস করলেন স্ত্রী! ঐক্যফ্রন্টকে গণভবনে প্রধানমন্ত্রীর দাওয়াত চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবিতে মানববন্ধন বন্য হাতির আক্রমণে নিহত জাসদ নেতা সাইমুন কনক

ফরাসিদের নতুন থিয়েরে অরি?

 মহসিন ফরাজী সমকাল নিউজ ২৪
ফ্রান্সের নতুন থিয়েরে অরি খ্যাত কিলিয়ান এমবাপ্পে

 

দরজায় কড়া নাড়ছে পৃথিবীর সবচেয়ে আকর্ষণীয় টুর্নামেন্ট বিশ্বকাপ ফুটবল। ফুটবল ভক্তদের মধ্যে শুরু হয়েছে জল্পনা কল্পনা। বসে নেই বিভিন্ন দেশের ফুটবল বোদ্ধারা। কোন দল আঁকবে এই সোনালি আকাঙ্ক্ষিত ট্রফিটিতে জয়ের চুমু?

এই বিশ্বকাপের মাধ্যমেই অনেক কিংবদন্তী হয়তো যাবেন অবসরে আবার এই বিশ্বকাপই নতুন তারকার জন্ম দেবে। বিশ্বকাপ মানেই আনন্দ, বেদনায় ভরপুর রোমাঞ্চ এবং যার পরতে পরতে উত্তেজনা ঠাসা কিছু মুহূর্ত। সারা পৃথিবী চোখ রাখবে এমন কিছু খেলোয়ারের উপরে যারা বিগত কিছুদিন ধরে কিংবা অনেক লম্বা সময় ধরে রাজত্ব করছেন। তেমন একজন নিয়েই ‘ডেইলি বাংলাদেশ’ এর আমাদের আজকের আয়োজনে রয়েছেন ফ্রান্সের নতুন থিয়েরে অরি খ্যাত কিলিয়ান এমবাপ্পে।

ফুটবল জগতের নতুন ডন ফ্রান্সের ২০ বছর বয়সী কিলিয়ান এমবাপ্পে। মাত্র ১৮ বছর বয়সেই ফুটবল জগতের নতুন যুবরাজ হিসেবে হইচই ফেলে দিয়েছেন এই তরুণ। ২০১৬-১৭ মৌসুমে ফ্রেন্স লীগে মোনাকোর হয়ে ১৬ গোল ও ৮ এসিস্ট করে লীগ ওয়ানের শিরোপা জেতাতে রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা। এছাড়াও ফ্রান্সকে অনূর্ধ্ব-১৯ উয়েফা চ্যাম্পিয়ন্স ট্রফি জেতাতে ভূমিকা রাখেন।

মোনাকোর হয়ে আলো ছড়ানোর পর এরইমধ্যে লোনে যোগ দিয়েছেন পিএসজিতে পৃথিবীর অন্যতম দামি ফুটবলার হিসেবে। সেখানে ব্রাজিলিয়ান সেনশেসন নেইমার ও উরুগুয়ের অভিজ্ঞ স্টাইকার কাভানির সঙ্গে পৃথিবীর অন্যতম সেরা এটাকিং জুটি গড়ে তুলেছেন তিনি।

পিএসজির হয়ে মাত্র ২৩ ম্যাচে ১৪ গোল ও ১৩ টি এসিস্ট করে ফ্রান্সের তরুণ এই স্টাইকার জানিয়ে দিয়েছেন থাকতেই এসেছি। এরইমধ্যে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মতো জায়ান্ট ক্লাবের নজরে এসেছেন। ধারণা করা হচ্ছে হয়তো আগামী মৌসুমেই পৃথিবীর অন্যতম দামি খেলোয়াড় হিসেবে তাকে কিনে নিতে পারে যে কেউ। গুঞ্জন রয়েছে রিয়াল মাদ্রিদ ১৬২ মিলিয়নে দলে টানতে পারে এই তরুণ সেনসেশনকে।

পিএসজির হয়ে এমবাপ্পের দুর্দান্ত ফর্ম বিশ্বকাপের হট ফেভারিট ফ্রান্সের সমর্থকদের জন্য আশাব্যাঞ্জক। কদিন আগেই নতুন থিয়েরে অরি খ্যাত এই তরুণ জিতেছেন ‘ফিফা গোল্ডেন বয় অ্যাওয়ার্ড’। যেখানে তিনি পেছনে ফেলেছেন ব্রাজিলের নতুন ফলস নাইন গ্যাব্রিয়েল জেসুস ও স্বদেশি উসমান ডোম্বেলেকে।

এমবাপ্পের সবচেয়ে বড় গুণ তিনি প্রতিনিয়তই নিজের উন্নতির গ্রাফকে উপরেই নিয়ে চলেছেন সেই সঙ্গে দলের সাফল্যকে। তিনি এক সাক্ষাৎকারে বলেন, ‘রেকর্ড ভাঙা অবশ্যই অসাধারণ এবং এটা আপনাকে বিশ্বাস যোগাতেও সাহায্য করে। কিন্তু শিরোপা জেতার চেয়ে বড় কোনো অনুভূতি নেই। আমি সব টাইটেলই জিততে চাই।’

নিজেকে প্রতিনিয়ত ছাড়িয়ে যাওয়ার প্রত্যয়ী এই তরুণ জয় করেছেন ফ্রান্স সমর্থকদের হৃদয়। চ্যাম্পিয়ন্স লীগে ৬ গোল করে নিজেকে প্রমাণ করেছেন। এমবাপ্পে বর্তমান সময়ের এমন একজন উঠতি স্টাইকার যিনি শুধু গোল করতেই জানেন না, জানেন কিভাবে ম্যাচের অন্তিমকাল থেকে দলকে লড়াইয়ে ফেরাতে হয়। নিঃসন্দেহে এইবারের রাশিয়া বিশ্বকাপে তার পারফর্মের দিকে নজর থাকবে সব ফুটবল প্রেমিদের। এমবাপ্পে নিজেকে কতটা মেলে ধরতে পারে তাই এখন দেখার বিষয়। তবে ভারসাম্যপূর্ণ ফ্রান্সের শিরোপা জয়ের মিশন রুখতে প্রতিপক্ষ দলগুলোর জন্য এমবাপ্পে যে বড় মাথাব্যথার কারণ তা তো বলাই যায়।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
মতামত বিভাগের সর্বশেষ
ওপরে