১৫ই নভেম্বর, ২০১৯ ইং ৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ঝালকাঠিতে জেএমবির বো’মা হামলায় দুই বিচারক হ’ত্যার... যশোরের বেনাপোলে পুলিশের অ’ভিযানে ২ কেজি গাঁ’জা সহ... পাইকগাছায় অবৈধ আড়ৎদারী বাজার স্থায়ীভাবে বন্ধের দাবীতে... বগুড়ার শিবগঞ্জে সড়ক নিরাপত্তা বিষয়ক সচেতনামূলক লিফলেট... ঝালকাঠিতে নির্মানাধীন বৈদ্যুতিক টাওয়ারের চো’রাই...

ফেসবুকের ভুল ধরে পুরস্কার পেলেন তরুণ

  সমকালনিউজ২৪

 

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ বিশ্বের অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের পাসওয়ার্ড বিষয়ক একটি ভুল ধরিয়ে দিয়েছেন ভারতের বেঙ্গালুরুর এক তরুণ। বিষয়টির গুরুত্ব বুঝতে পেরে সঙ্গে সঙ্গে ভুলটি দূর করেছে ফেসবুক। আর ওই তরুণকে পুরস্কার হিসেকে ১৫ হাজার মার্কিন ডলার পুরস্কার দিয়েছে, যা বাংলাদেশি টাকায় ১১ লাখ ৭৬ হাজার ৮৩১।

ভারতের সংবাদমাধ্যম ‘ডেকান ক্রনিকল’ জানিয়েছে, ২৩ বছর বয়সী আনন্দ প্রকাশ ফেসবুকের খুবই সাধারণ একটি ভুল ধরেছেন। তবে এই সাধারণ ভুলের সুযোগ কারো অ্যাকাউন্টে ঢুকে যেতে পারত অন্য কেউ। আর ভুল শোধরানোর আগেই বিষয়টি জানাজানি হয়ে গেলে সমূহ বিপদের মুখে পড়ত ফেসবুক।

ফেসবুকের নিরাপত্তাব্যবস্থার একটি হলো একজনের অ্যাকাউন্টে তাঁর পছন্দ করা পাসওয়ার্ড দিয়ে ঢুকতে হয়। আনন্দ প্রকাশ ফেসবুক ঘেঁটে দেখতে পান, কারো ফেসবুক অ্যাকাউন্টের রিসেট পাসওয়ার্ড অপশন ব্যবহার করে তা পরিবর্তন করে দেওয়া যায়। পরে ওই পরিবর্তন পাসওয়ার্ড দিয়ে অন্য কেউ ওই নির্দিষ্ট অ্যাকাউন্ট ব্যবহার করতে পারে।

ডেকান ক্রনিকল জানায়, ফেসবুকের ভুল ধরার বিশেষ একটি দলের সদস্য প্রকাশ। ওই বিশেষ দলের সদস্যরা স্বপ্রণোদিত হয়ে ফেসবুকের বিভিন্ন ভুল ধরে এবং নির্দিষ্ট কর্তৃপক্ষকে জানায়। ফেসবুক বিষয়টি জানতে পেরে এর ত্রুটি দূর করে। ভুল ধরার বিনিময়ে বিশেষ দলের সদস্যরা নির্দিষ্ট পরিমাণ টাকা পায়।

আনন্দ প্রকাশ বলেন, তিনি এমন একটি ভুল ধরিয়ে দিয়েছেন, যা ব্যবহার করে হ্যাকাররা অন্যের বার্তা, ছবি এবং ক্রেডিট কার্ডের তথ্য হাতিয়ে নিতে পারত।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে