১০ই ডিসেম্বর, ২০১৯ ইং ২৫শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বরগুনা সরকারি কলেজে সন্ত্রাসী হামলা নবীগঞ্জে থানা পুলিশের বিশেষ অভিযান চালিয়ে পৃথক... ইসলামপুরে ট্রাক্টরের চাপায় শিশুর মৃ’ত্যু সিলেটে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত দুর্নীতি...

বগুড়ায় নলেজ ফেয়ার অনুষ্ঠিত

 জিএম মিজান,বগুড়া, সমকালনিউজ২৪

বগুড়ায় ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি (সিইপি)’র উদ্যোগে ‘মেয়েদের জন্য নিরাপদ নাগরিকত্ব (মেজনিন)’ প্রকল্পের আয়োজনে ৬জুলাই মঙ্গলবার যৌন হয়রানি, বাল্যবিয়ে ও সাইবার বুলিং সম্পর্কে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা এবং সংবেদনশীলতা তৈরি, তাদেরকে আত্মপ্রত্যয়ী করা এবং ঐক্যবদ্ধভাবে নিজেদের করণীয় নির্ধারণে দক্ষ করে তোলার মাধ্যমে শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, স্থানীয় কমিউনিটির উদ্যোগী ব্যক্তি, জনপ্রতিনিধিদের সমন্বয়ে স্কুলভিত্তিক ‘নলেজ ফেয়ার’ অনুষ্ঠিত হয়।

বগুড়া সেন্ট্রাল উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক জনাব মো: আসাদউসজামান অনুষ্ঠান উদ্বোধন করেন। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সকলকে এগিয়ে আসতে হবে। বগুড়া জেলার সেন্ট্রাল উচ্চ বিদ্যালয় চত্বরে সকাল ১০.০০টায় উক্ত ‘নলেজ ফেয়ার’ অনুষ্ঠিত হয়।

যৌন হয়রানি, বাল্যবিয়ে, সাইবার বুলিং এবং নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধের উপর গুরুত্ব দিয়ে ব্র্যাক এই ‘নলেজ ফেয়ার’ পরিচালনা করছে। উক্ত ‘নলেজ ফেয়ার’ অনুষ্ঠানে সভা প্রধানের দায়িত্ব পালন করেন আসাদউসজামান, সহকারী প্রধান শিক্ষক বগুড়া সেন্ট্রাল উচ্চ বিদ্যালয়। সঞ্চালনা করেন মাসুদ রানা, জে এস এস ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি।

সম্মানীত অতিথিবৃন্দের আসন গ্রহন ও শুভ উদ্বোধন ঘোষনার পর নলেজ ফেয়ার এর কার্যক্রম শুরু হয়। এরপর আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন মো: মোস্তাফিজুর রহমান ফিজু যুগ্ম আহবায়ক যৌন হয়রানি নির্মূলকরন নেটওয়ার্ক। আলোচনা পর্বে আলোচনা করেন নিভারানী সরকার, কানিজ ফাতেমা ও সূত্রাপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাসনুভা পারভিন ও এসএমসির সদস্যগন । সম্মানীত অতিথিবৃন্দ শিক্ষার্থীদের মধ্যে জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে রচনা, চিত্রাংকন ও কুইজ প্রতিযোগিতার শুভ সূচনা করেন এবং পরির্দশন করেন।

পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। শেষে সকল অংশগ্রহণকারী দাঁড়িয়ে ‘যৌন হয়রানি ও বাল্যবিয়েকে না বলি’ শীর্ষক লাল কার্ড প্রদর্শন ও শপথবাক্য পাঠ করানো হয়। ‘নলেজ ফেয়ার’ অনুষ্ঠানে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, স্থানীয় কমিউনিটির উদ্যোগী ব্যক্তি, জনপ্রতিনিধি, উপস্থিত ছিলেন।

যৌন হয়রানি, বাল্যবিয়ে নারী, সাইবার বুলিং ও নারী-শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা ও সংবেদনশীলতা তৈরি এবং ঐক্যবদ্ধভাবে কাজ করা ও শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, স্থানীয় কমিউনিটির উদ্যোগী ব্যক্তি, জনপ্রতিনিধি, গণমাধ্যম প্রতিনিধি এবং আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সম্পৃক্তকরণের লক্ষ্যে সমাজে সম্মিলিত উদ্যোগ গ্রহণ করা।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে