২১শে জুন, ২০১৯ ইং ৭ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বালিয়াডাঙ্গীতে ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রীকে ধর্ষণের চেষ্টা ডাক্তারকে মারধর করায় বরগুনায় চিকিৎসা সেবা বন্ধ আমতলীতে ৭০ পিচ ইয়াবাসহ গ্রেফতার দুই বেনাপোলে পল্লী টিভির পরিচয় দিয়ে চাঁদাবাজির অভিযোগে... উলঙ্গ অবস্থায় পাটক্ষেতে পড়ে ছিল ৪ বছরের শিশু, মাকে দেখেই...

বন্ধ্যাত্ব সমস্যা সমাধানে ঘরোয়া উপায়

 অনলাইন ডেস্ক: সমকাল নিউজ ২৪
বন্ধ্যাত্ব সমস্যা সমাধানে ঘরোয়া উপায়

প্রতিটি মানুষ বৈবাহিক জীবনের স্বাদ পেতে চায়। সাংসারিক দাম্পত্য জীবন পূর্ণতা পায় যখন স্বামী স্ত্রীর মধ্যে এক নতুন জীবন আসার ইঙ্গিত দেয়। বিবাহিত দম্পতি চায় তাদের জীবনে সন্তান আসুক। সেক্ষেত্রে অপূর্ণতা থাকলে চলার পথের সঙ্গীর সঙ্গে কিছু ক্ষেত্রে বনিবনার সমস্যাও দেখা দিতে পারে। এমনকী স্বপ্নের অন্তরায় হয়ে দাঁড়াতে পারে বন্ধ্যাত্ব।

এটি এমনই একটা গুরুতর বিষয় যা সাংসারিক জীবন কার্যত দুর্বিষহ করে তুলতে পারে। বন্ধ্যাত্ব দম্পতির সন্তান কামনার চাহিদার পথে অন্তরায় হয়ে দাঁড়াতে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই বাড়ির বউকে এ্র জন্য দায়ী করা হয়। সহ্য করতে হয় লাঞ্ছনা। কিন্তু বাস্তবে এই ঘটনা শুধু মহিলাদের ক্ষেত্রেই হয় না। পুরুষেরাও একইভাবে এই সমস্যার শিকার। কিন্তু চিকিৎসকেরা বলছেন এক্ষেত্রে একে অপরের দিকে দোষ না ধরে সঠিক চিকিৎসার খোঁজ করা উচিত।

সমাধান খোঁজার আগে দেখে নেওয়া দরকার কী কারণে বন্ধ্যাত্বের শিকার হয়। মহিলাদের ক্ষেত্রে জনন গ্রন্থির শারীরবৃত্তিয় পথে বাধা থাকলে, শরীরে অতিরিক্ত প্রোল্যাক্টিন থাকলে, পলিসিস্টিক ওভারি সিন্ড্রম থাকলে, অতিরিক্ত বয়স বেড়ে গেলে, টেনশন বেশি করলে বন্ধ্যাত্ব হতে পারে। অন্যদিকে অতিরিক্ত ট্রেস, স্পার্ম কাউন্ট কম হলে, বয়স বেড়ে যাওয়ার ফলে পুরুষদের মধ্যেও আসতে পারে বন্ধ্যাত্ব।

এবার দেখে নিন ঘরোয়া উপায়ে সাধারণভাবে কী করে বন্ধ্যাত্বের মোকাবিলা সম্ভব। অ্যান্টিঅক্সিডেন্ট খাবার যেমন সবুজ শাক-সবজি, ভিটামিন সি ও ই সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। পাশাপাশি ডায়াটে রাখা যাবে না বাটার, ঘি বা মার্জারিন জাতীয় খাদ্য, প্রেসেসড ফুড বা ফাস্ট ফুড। অর্থাৎ ফ্যাট বেশি আছে এমন খাবার এরিয়ে যাওয়া ভাল। বরং তালিকায় রাখা যেতে পারে গ্রিন টি, ভিটামিন বি জাতীয় খাবার। তবে সর্বাগ্রে ছাড়তে হবেই ধূমপানের নেশা এবং অতিরিক্ত মাত্রায় অ্যালকোহল সেবন।একই সঙ্গে ক্যাফিন জাতীয় পানীয় যেমন কফি খাওয়অ বন্ধ করতে হবে। সঙ্গে দৈনন্দিন চর্চায় রাখতে হবে শরীরচর্চা।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে