২৩শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং ১১ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বরিশাল শেবাচিমে ময়লার স্তূপে মিললো ২২ অপরিণত শিশুর... স্বামীর লাশ ওয়ারড্রবে রেখে অফিস করলেন স্ত্রী! ঐক্যফ্রন্টকে গণভবনে প্রধানমন্ত্রীর দাওয়াত চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবিতে মানববন্ধন বন্য হাতির আক্রমণে নিহত জাসদ নেতা সাইমুন কনক

বরগুনায় চলছে জাতীয় নজরুল সম্মেলন।

 মোঃ আসাদুজ্জামান/ বরগুনা প্রতিনিধি। সমকাল নিউজ ২৪

বৃহস্পতিবার থেকে বরগুনায় শুরু হয়েছে তিনদিনব্যাপি জাতীয় নজরুল সম্মেলন। কবি নজরুল ইনস্টিটিউট ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় বরগুনার কেন্দ্রীয় শহীদ মিনারে সম্মেলনের আয়োজন করা হয়েছে।

 

সম্মেলনের উদ্বোধন করেন বিশিষ্ট কথা সাহিত্যিক ও বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান ড. সেলিনা হোসেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশালের বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস। সভাপতিত্ব করেন, বরগুনা জেলা প্রশাসক কবীর মাহমুদ। সকাল ১০ টায় করা হয়েছে বর্নাঢ্য র‌্যালী। অনুষ্ঠানে উদ্বোধক ও প্রধান অতিথি ছাড়াও বক্তব্য রাখেন বরগুনা পৌরসভার মেয়র মো. শাহাদাত হোসেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি এড. মো. শাহজাহান ও বরগুনা সরকারী মহিলা কলেজের বাংলা বিভাগের প্রভাষক মো. মাহবুবুর রহমান।

 

অনুষ্ঠানে জাতীয়কবি ও জাতিরপিতা বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন কবি নজরুল ইনস্টিটিউট’র নির্বাহী পরিচালক মো. আব্দুর রাজ্জাক ভূঞা। স্বাগত বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ আনোয়ারুল নাসের।

 

নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ, প্রচার এবং নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ২৪ থেকে ২৬ জানুয়ারি বরগুনা জেলায় তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলনের আয়োজন করা হয়েছে।

 

২৫ জানুয়ারী সকাল ১০ টায় নজরুল সম্মেলন উপলক্ষে বরগুনার পিটিআইতে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। সভায় মূখ্য আলোচক থাকবেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিকুল্লাহ খান। আলোচনা করবেন, বরগুনা সরকারী কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর প্রতাপ চন্দ্র বিশ্বাস ও জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক এড. মুনিরুজ্জামান মুনির।

 

২৬ জানুয়ারী সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বরগুনার শহীদ মিনারে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বরগুনার জাতীয় সংসদ সাংসদ এড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। তিন দিনের নির্ধারিত অনুষ্ঠান ছাড়াও রয়েছে বইমেলা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ৫দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
বরগুনা বিভাগের সর্বশেষ
ওপরে