২৫শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বরগুনায় বিদ্রোহী প্রার্থীর স্ত্রী ও তার সমার্থকদের ওপর... বগুড়ায় র‌্যাবের অভিযানে বিপুল পরিমান গাঁ’জাসহ... বর্তমান সরকারের উন্নয়নে মুগ্ধ হয়ে বেনাপোলে বিএনপি... শার্শায় চুরি হওয়া শিশু ৩ দিন পর উদ্ধার, আটক-২ চট্টগ্রামে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল নিউজপোর্টাল...

বর্ণবাদের শিকার গেইল, তুললেন ভয়ংকর অভিযোগ

  সমকালনিউজ২৪

যুক্তরাষ্ট্রের মিনিয়াপলিসে গত সোমবার ৪৬ বছর বয়সী কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের ঘাড়ে হাঁটু দিয়ে চেপে ধরে শ্বাসরোধ করে হত্যা করেন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক চাওভিন। এর পরেই গর্জে ওঠে দেশটি। বিশ্বব্যাপী বর্ণবাদের বিরুদ্ধে চলছে তীব্র নিন্দা। এই তালিকা থেকে বাদ যাননি ক্যারিবীয় তারকা ক্রিস গেইল। নিজের ওপর বর্ণবিদ্বেষের ভয়ংকর অভিযোগ তুলে কথা বলেছেন বর্ণবাদের বিরুদ্ধে।

সামাজিক যোগাযোগের মাধ্যম ইনস্টাগ্রামে বর্ণবাদী মানুষদের ধুয়ে দিয়ে গেইল নিজের অভিজ্ঞতা প্রকাশ করেন। জানিয়েছেন, ফুটবলের মতো ক্রিকেটেও বর্ণবাদ রয়েছে।

গেইল বলেন, ‘অন্যান্যদের মতো কৃষ্ণাঙ্গদের জীবনও মূল্যবান। কৃষ্ণাঙ্গদের বোকা বানানো সবাই বন্ধ করুক। আমিও বিশ্বজুড়ে ক্রিকেট খেলার সময় বর্ণবাদের শিকার হয়েছি। কারণ আমি কালো। শুধু ফুটবলই নয়, ক্রিকেটেও বর্ণবিদ্বেষ রয়েছে। এমনকি দলের মধ্যেই কালো মানুষ হিসেবে আমি বাজে আচরণের শিকার হয়েছি। কৃষ্ণাঙ্গরাই শক্তিধর, কৃষ্ণাঙ্গরাই গর্বিত।’

জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। বিক্ষোভের দমনে প্রায় ২২টি অঙ্গরাজ্যের ৪০ শহরে কারফিউ জারি করা হয়েছে। বিভিন্ন অঙ্গরাজ্যে এখন পর্যন্ত এক হাজার ৬৬৯ জনের গ্রেপ্তারের খবর পাওয়া গেছে, যাদের মধ্যে রয়েছেন নিউইয়র্ক শহরের মেয়রের কন্যাও।

জর্জ ফ্লয়েডের মৃত্যুকে ‘হত্যাকাণ্ড’ (হোমিসাইড) আখ্যা দেওয়া হয়েছে। ঘটনার এক সপ্তাহের মাথায় আনুষ্ঠানিক ময়নাতদন্তের রিপোর্টে তার মৃত্যুকে ‘হত্যাকাণ্ড’ বলে উল্লেখ করা হয়েছে। পুলিশি নির্যাতনে হৃদরোগে আক্রান্ত ফ্লয়েডের মৃত্যু হয়েছে বলে তদন্ত রিপোর্টের বরাতে সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে