২৩শে মে, ২০১৯ ইং ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বগুড়ায় রাজনীতির শিকার বাসভবন মোদীর গুজরাটে বেহাল দশা, ৬৩টিতে একজনও পাশ করল না! টানা তৃতীয়বারের জয়ে পশ্চিমবঙ্গের মসনদে মমতা গাড়ি চালিয়ে বড় ভাই রাহুল গান্ধীর বাড়িতে প্রিয়াঙ্কা লোকসভা নির্বাচনে জয়ের সুবাতাস পাচ্ছেন বিজেপির গম্ভীর

বাগমারায় আদম ব্যাপারীর খপ্পরে পড়ে সর্বশান্ত অর্ধশতাধিক পরিবার

 নাজিম হাসান,রাজশাহী প্রতিনিধি: সমকাল নিউজ ২৪
বাগমারায় আদম ব্যাপারীর খপ্পরে পড়ে সর্বশান্ত অর্ধশতাধিক পরিবার

রাজশাহীর বাগমারা উপজোয় বেলাল নামের এক ভূয়া আদম ব্যাপারীর খপ্পরে পড়ে প্রায় অর্ধশত পরিবার সহায় সম্বল হারিয়ে পথে বসেছে। আর তাদের দায় ভার বহন করতে তার পিতা মাতাকে মানুষের দ্বারে দ্বারে ঘুরতে হচেছ দিশেহারা হয়ে। করছে। অনেকে বিদেশে কেও ফিরছে দেশে পঙ্গু হয়ে। আবার অনেকে পুলিশের হাতে ধরা পড়ে জেলের ঘানি টানছে। কেওবা বিদেশের বিভিন্ন জঙ্গলে পালিয়ে না খেয়ে বেড়াচেছ।

তারা এমনও অভিযোগ করে বলেন আমরা বিদেশে গিয়ে যখন বুঝতে পারি য়ে আমাদের ভিসা ভূয়া তখন থেকে বার বার বেলালের সাথে যোগাযোগ করার চেষ্টা করেছি। এবং ক্ষনিকের শুধু আমাদের আশার বানী শুনিয়ে বেলাল বলে যে কয়েক দিনের মধ্যে আমি তোমাদের সমস্যা সমাধান করে দিব। আমরা শুধু বেচে থাকার তাগিদে কোন কিছুই যখন আর কাছে নেই তখন নিজের ব্যবহারের লুঙ্গি পর্যন্ত বিক্রি করে তিন বেলার মধ্যে এক বেলা করে খেয়ে কোন রকমে দিন পথ পার করেছি। এমনি কথা বললেন লিবিয়া ফেরত উপজেলার মাড়িয়া ইউনিয়নের তক্তপাড়া গ্রামের লাবু প্রামানিকের পূত্র আব্দুর রাজ্জাক এবং বড়বিহানালী ইউনিয়নের কিসমত বিহানালী গ্রামের সমসের শেখের পুত্র আফজাল হোসেন।

বাব দাদার পৈতিক সূত্রে যে সম্বলটুকু পেয়েছিল তা হারিয়ে বিদেশ থেকে ফেরৎ এসেছি। এমন কয়েকজন অভিযোগ করে বলেন,বাগমারা উপজেলার বৈলসিংহ গ্রামের এরশাদের পূত্র আদম ব্যাপারী বেলাল হোসেন দীর্ঘ দিন সৌদি আরবে থেকে পুজি করে এলাকায় এসে এলাকার বেকার যুবকদের প্রলোভন দেখিয়ে ৩ থেকে ৫ লক্ষ ৫০হাজার টাকা নিয়ে বিদেশে ভূয়া ভিসার মাধ্যমে বিদেশে পাঠিয়ে প্রতারণা করে টাকা আতœসাৎ করে আসছে।

এছাড়া উল্লেখিত যুবকদের ভূয়া ভিসার মাধ্যমে বিদেশে পাঠালে তারা ২/৩ মাস জেল খেটে, দেশে ফিরে এসেছে। আবার অনেকে কাজ না পেয়ে পালিয়ে বেড়াচেছ। প্রতারনার শিকার হয়ে এমন অনেকে জানিয়েছেন,আদম ব্যাপারী বেলালের একটি আদম ব্যাপারীর চক্র রয়েছে। এ চক্রের মূল হোতা হলো বেলাল হোসেন তার মাধ্যমে আমরা জমিজমা বিক্রি করে বিদেশে গিয়ে দুই মাস আড়াই চুরি করে কাজ করেছি শূধু বেচে থাকার জন্যে। আদম ব্যাপারী বেলাল আমাদের কাজ থেকে ৪ থেকে ৫ লক্ষ টাকা নিয়েছে। এবং বলেছে তিন বছরের ভিসা তিন বছর চাকরি করার পরে আবার মেয়াদ বাড়ানো যাবে এমন কথা বলে জনপ্রতি ৪ থেকে ৫ লাখ টাকা নিয়ে আমাদের বিদেশ নিয়ে গেছে। বিদেশে গিয়ে ভূয়া ভিসা দেখে দুইমাস জেল খেটে বিদেশীদের সাহায্যে দেশে ফেরত এসে টাকা চাইতে গেলে আদম ব্যাপারী বেলাল মামলা মৌকদ্দমার ভয় দেখায় এবং বলে তোদের টাকা নিয়েছি বিদেশ পাঠানোর জন্য তোরা বিদেশ গিয়েছিস বাস ঠিক। কেন আসলি এর জন্য আমি দায়ী না। বিদেশ ফেরত কয়েক জনের আভিযোগ বাগমারা উপজেলার বিভিন্ন এলাকায় বেকার যুবকদের কাছ থেকে টাকা নিয়ে পাচ বছরে আঙ্গুল ফুলে কলাগাছ হয়েছে বেলাল হোসেন।

এছাড়া তার বিরুদ্ধে রাজশাহী কোটে একাধিক মামলা রয়েছে। সেই মামলা গুলোর তদন্ত আসে তাতকালিন বাগমারা থানার এস আই হুমায়ন কবির ওপর। কিন্তু হুমায়ন কবির থানা থেকে বদলী হয়ে অন্য থানায় যাওয়ার কারনে মামলা গুলো এখনো তদন্তের নামে মাসের পর মাস বছরের পর বছর পার হলেও আজো তদন্ত কাজ সর্ম্পন হয়নি। এদিকে,১০বছর আগে আদম ব্যাপারী বেলাল হোসেন বেকারতœ দিন কাটতো। আজ সে কি ভাবে এলাকার ধনাট্য ব্যক্তি হয় এ নিয়ে এলাকায় ব্যাপক গুন্জন শোনা যাচ্ছে। বিদেশ ফেরত যুবকেরা জানান,বাগমারা থানা এবং উপজেলা প্রশাসন বরাবর বার বার আভিযোগ দিয়েও কোন ফল পাওয়া যায়নি। এবং তার কবলে পড়ে ভিটেমাটি বিক্রি করে অনেক পরিবার এখন নিঃস্ব হয়ে মানবেতর জীবন-যাপন করছে। ভুক্তভোগি পরিবারগুলো বেলালের বিচারের দাবিতে সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন। তবে বিদেশ পাঠানোর ব্যাপারে আদম ব্যাপারী বেলাল হোসেনের সাথে যোগাযোগ করা হলে তাকে না পাওয়ায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
রাজশাহী বিভাগ বিভাগের সর্বশেষ
ওপরে