১৯শে অক্টোবর, ২০১৯ ইং ৪ঠা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ভ্রমনের জন্য বরগুনার লঞ্চযাত্রায় আপনাদের স্বাগতম বরগুনায় শেখ রাসেলের ৫৫তম জন্মদিন উদযাপন ৩০ বার রক্ত দিয়ে রেকর্ড গড়লেন সাগর কর্মকর যশোরের বেনাপোলে শেখ রাসেলের জন্মদিন পালিত বেনাপোল ট্রান্সপোর্ট সমিতি’র সাধারণ সম্পাদকের বাড়িতে...

বাগেরহাট,পঞ্চগড়,বেনাপোল ও আমতলীতে জাতির পিতার স্মরণে শোকযাত্রা

 সারাদেশ, সমকালনিউজ২৪

বাগেরহাট ::  জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে ও তার প্রতি শ্রদ্ধা জানাতে বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলা প্রশাসনের পক্ষ হতে দিনভর ব্যপক কর্মসূচি গ্রহন করা হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার বেলা সাড়ে ৮টায় জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। পরে উপজেলা চেয়ারম্যান অ্যাড. শাহ্-ই-আলম বাচ্চু ও উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্ব সর্বসাধারণের অংশ গ্রহনে অনুষ্ঠিত হয় শোকযাত্রা।

সহকারি কমিশনার(ভূমি) রঞ্জন চন্দ্র দে, উপজেলা ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক, মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা ছাবুল, থানার ওসি কেএম আজিজুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডারগন শোকযাত্রায় অংশ গ্রহন করেন।

এ ছাড়াও ফায়ার সার্ভিস, সরকারি এসএম কলেজ, প্রেস ক্লাব,মোরেলগঞ্জ লতিফিয়া ফাযিল মাদ্রাসা, সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়, এসিলাহা পাইলট উচ্চ বিদ্যালয়, রওশনারা বালিকা বিদ্যালয়, কেজি মাধ্যমিক বালিকা বিদ্যালয়, আবু হুরায়রাহ্ দাখিল মাদরাসা, মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ পৌরসভার সকল শিক্ষা প্রতিষ্ঠান শোকযাত্রায় অংশ গ্রহন করে।

শোকযাত্রা শেষে অফিসার্স ক্লাবে আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, তাঁতীলীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবকলীগওভ্যানশ্রমিক লীগের পক্ষ হতেও দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি গ্রহন করা হয়েছে।

আমতলী :: বরগুনার আমতলীতে স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা, হাজার বছরের শ্রেষ্ট্র বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদৎ বার্ষিকী জাতীয় শোক দিবস উপজেলা প্রশাসনের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে।

কর্মসূচির মধ্যে ছিল সূর্যোদ্বয়ের সাথে সাথে সকল প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলন, সকাল ৯ টায় কালো ব্যাজ ধারণ ও শোক র‌্যালী। র‌্যালীতে আমতলী উপজেলা আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব জিএম দেলওয়ার হোসেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ গোলাম সরোয়ার ফোরকান, পৌর মেয়র মোঃ মতিয়ার রহমান, উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন, ভাইস চেয়ারম্যান মোঃ মজিবর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান মোসাঃ তামান্না আফরোজ মনি, সহকারী কমিশনার (ভূমি) কমলেশ মজুমদার, ওসি মোঃ আবুল বাশার, ইউপি চেয়ারম্যান মোঃ মোতাহার উদ্দিন মৃধা, একেএম নুরুল হক তালকদার,আখতারুজ্জামান বাদল খান, বোরহান উদ্দিন মাসুম তালুকদার, এ্যাড. আলহাজ্ব মোঃ নুরুল ইসলাম, মোঃ শহিদুল ইসলাম মৃধা, হারুন অর রশিদ হাওলাদার, জেলা পরিষদ সদস্য মোঃ আবুল বাশার নয়ন, উপজেলা আওয়ামীলীগ সহ-সভাপতি এ্যাড. এম এ কাদের মিয়া, আলহাজ্ব মোঃ নুরুল ইসলাম মৃধা, নাজমুল আহসান নান্নু, আওমীলীগ নেতা গাজী সামসুল হক, মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগন, আওয়ামীলীগের নেতৃবৃন্দসহ সকল সরকারী দপ্তরের প্রধান ও সাংবাদিকরা অংশ গ্রহন করেন। উপজেলা পরিষদ চত্ত¡র থেকে র‌্যালিটি শুরু হয়ে আমতলী পৌর শহরের প্রধান সড়কগুলি প্রদক্ষিন করে পুনঃরায় উপজেলা পরিষদ চত্ত¡রে গিয়ে শেষ হয়।

সকাল সারে ৯ টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন, সকাল ১০টায় আলোচনা সভা ও বেকার যুবকদের মধ্যে ঋণ বিতরন, সকাল সারে ১০ টায় চিত্রাংগন প্রতিযোগিতা, সকাল ১১টায় রচনা প্রতিযোগিতা, জোহর নামাজ বাদ সকল মসজিদে বিশেষ দোয়া, বাদ আসর কেন্দ্রীয় জামে মসজিদে কোরআন খতম, মন্দির ও অন্যান্য সকল ধর্মীয় উপসনালয়ে বিশেষ প্রার্থনা।
এছাড়া উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন সংস্থা বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করেছেন।

পঞ্চগড় ::  সারাদেশের ন্যায় পঞ্চগড়েও ১৫আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী, কালোব্যাজ ধারণ ও জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করা হয়েছে।

এ উপলক্ষে ১৫আগষ্ট/১৯ বৃহস্পতিবার সকাল ১০টায় পঞ্চগড় সার্কিট হাউজ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। পুস্পস্তবক অর্পণ করেন, পঞ্চগড়-২ আসনের রেলপথ মন্ত্রী মোঃ নুরুল ইসলাম সুজন ও পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মোঃ মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মোঃ ইঊসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট। পুস্পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। পরে জেলা প্রশাসনের আয়োজনে সার্কিট হাউজের সামনে থেকে একটি শোক র‌্যালী বের হয়।

র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে এসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শোক র‌্যালীতে রেলপথ মন্ত্রী মোঃ নুরুল ইসলাম সুজন, পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহরুল হক প্রধান, জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সর্বস্তরের মানুষ অংশ নেয়।

এদিকে দিবসটি উপলক্ষে পুরো জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শোকর‌্যালি, আলোচনা সভাসহ শিশুদের অংশগ্রহন মিলাদ-মাহফিল, চিত্রাঙ্কণ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠিত হয়।

বেনাপোল : :  সংসদ সদস্য আলহাজ্ব শেখ আফিল উদ্দিন বলেছেন, পৃথিবীর এই জঘন্যতম হত্যাকান্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। আজ সেই ১৫ আগস্ট, জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের শোকাবহ এই কালো দিবসের ভোর রাতে সেনাবাহিনীর কিছু সংখ্যক বিপদগামী সদস্য ধানমন্ডির বাসভবনে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ হারিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল ও শিশু শেখ রাসেলসহ পুত্রবধু সুলতানা কামাল ও রোজি জামাল।
তিনি আরো বলেন, পৃথিবীর এই জঘন্যতম হত্যাকান্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর অনুজ শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, তার ছেলে আরিফ, মেয়ে বেবি ও সুকান্তবাবু, বঙ্গবন্ধুর ভাগ্নে যুবনেতা ও সাংবাদিক, মুক্তিযুদ্ধের সংগঠক শেখ ফজলুল হক মণি, তার অন্তঃস্বত্ত্বা স্ত্রী আরজু মনি এবং আবদুল নাঈম খান রিন্টু ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ জন সদস্য ও ঘনিষ্ঠজন। এ সময় বঙ্গবন্ধুর দু’কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকায় প্রাণে রক্ষা পান।
তিনি বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অন্যতম লক্ষ্য হচ্ছে প্রকৃত অর্থেই বঙ্গবন্ধুর আদর্শকে বাস্তবায়ন করা। যেই আদর্শের ভিত্তিতে বঙ্গবন্ধু দেশ পরিচালনা করেছিলেন তিনিও সেই আদর্শ বুকে ধারন করে দেশের উন্নয়ন করে চলেছেন।
তিনি বলেন, বিএনপি নেতারা নিরবচ্ছিন্ন দুর্নীতি, অর্থপাচার ও এতিমদের অর্থ লুটপাটের সঙ্গে তারা জড়িত ছিল এবং নেতাকর্মীরা মানুষকে পুড়িয়ে হত্যা কে ছে। দেশে সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের পাশাপাশি আওয়ামী লীগ নেতাকর্মীদেরও ওপর নির্বিচারে হত্যা ও নির্যাতন চালায় তারা। মনে রাখতে হবে, যেন ঐ প্রেতাত্মারা আর ক্ষমতায় না আসতে পারে।
বৃহস্পতিবার সকালে শার্শার প্রশাসন ও উপজেলা আওয়ামীলীগের আয়োজনে এক আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মন্ডলের সভাপতিত্বে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
এর আগে জাতীয় শোক দিবসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সংসদ সদস্য আলহাজ শেখ আফিল উদ্দিন ও উপজেলা আ,লীগের সভাপতি উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু। বৃহস্পতিবার সকাল ১০টায় শার্শা উপজেলা চত্বরে তার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা। ফুল দেওয়ার পর সেখানে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন সংসদ সদস্য আলহাজ শেখ আফিল উদ্দিন সহ রাজনৈতিক নেতৃবৃন্দ ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা। পুলিশ বাহিনীর একটি চৌকস দল এ সময় সশস্ত্র সালাম জানায়।
এরপর কোরআন তেলাওয়াতের মাধ্যমে ১৫ আগস্টের নিহতদের আত্মার শান্তি কামনায় বিশেষ মোনাজাত করা হয়।
এদিকে সকাল সাড়ে ৯টায় উপজেলা আওয়ামীলীগের আয়োজনে এক শোক র‌্যালী শার্শা সদর বাজার প্রদক্ষিন করেন। যার নেতৃত্ব দেন সংসদ সদস্য আলহাজ শেখ আফিল উদ্দিন।
আলোচনা সভা শেষে শোক দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিযোগীতায় অংশ গ্রহনকারীর মাঝে পুরুস্কার বিতরন করেন সংসদ সদস্য আলহাজ শেখ আফিল উদ্দিন।
এ সময় আরো উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ নুরুজ্জামান, যুগ্ম সাধারন অধ্যক্ষ ইব্রাহিম খলিল, উপজেলা ভাইস চেয়ারম্যান মেহেদি হাসান, উপজেলা ছাত্রলীগের সভাপতি আব্দুর রহিম সরদার, সাধারন সম্পাদক ইকবাল হোসেন রাসেল সহ আওয়ামীলীগ ও তার অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে