১৮ই জুন, ২০১৯ ইং ৪ঠা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
সংবাদ প্রকাশের পর ডিসির সহযোগীতায় ভাতা কার্ড পেল ১৩ জন... নওগাঁয় পাটক্ষেত থেকে দুই কিশোরসহ মোট ৩জনের লাশ উদ্ধার ভারত থেকে বেনাপোল দিয়ে দেশে ফিরল বাংলাদেশি ৬ নারী চয়ন কে মামলা থেকে বাঁচাতেই প্রতিবন্ধী শরিফুলের... রাজাপুরে কৃতি শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ

বান্দরবানে সাঙ্গু নদীর তীরে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব: গঙ্গা পূজা ও বারুনী স্নান অনুষ্ঠিত

 রিমন পালিত,বান্দরবান প্রতিনিধি সমকাল নিউজ ২৪

বান্দরবান পার্বত্য জেলার সাঙ্গু নদীর তীরে ৩ দিন ব্যাপী হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব গঙ্গা পূজা ও বারুনী স্নান উৎসব মুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে ।

বুধবার সকালে গঙ্গা পূজা উৎসব উদ্যাপন কমিটি আর্শিবাদ সংঙ্গের আয়োজনে চেীধুরী মার্কেট সংলগ্ন সাঙ্গু নদীর তীরে দিনব্যাপী গঙ্গা পূজা,মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন ,ভজন র্কীতন, মহা প্রসাদ আস্বাদন , গঙ্গা গেীর আরতি, হাজার প্রদীপ নিবেদনের আয়োজন করা হয়।

এই সময় হিন্দু সম্প্রদায় ছাড়াও বিভিন্ন সম্প্রদায়ের শত শত পূর্নার্থীগন সাঙ্গু নদীতে গঙ্গা মায়ের চরনে ভর্ক্তি নিবেদন করে পূন্য ও পাপ মুক্তি লাভের আশায় বারুনী স্নানে অংশ গ্রহন করে । প্রতি বছর মধুকৃষ্ণা এয়োদশীর তিথিতে মহাপূন্য লগ্নে গঙ্গা মায়ের পূজা ও বারুনী স্নানের আয়োজন করা হয়ে থাকে। এই পুর্ন্য তিথিতে গঙ্গাস্নান করলে মানবের সকল প্রকার পাপ মোচন হয়।
তাই হিন্দু সম্প্রদায়ের সকল লোকজন এই গঙ্গা পূজা ও বারনীস্নানে অংশ গ্রহন করে জীব ও জগৎ এর মঙ্গল কামনা করেন। তাই উল্লেখ্য যে গঙ্গা স্নান করলে সর্ব যজ্ঞানুষ্ঠানের ফল লাভ হয়। সত্য যুগের সর্বএ র্তীথ ,দ্বাপর যুগের নদী বা কুরু তীর্থ আর কলি কালে কেবল গঙ্গা স্নান পারে মানব জাতীকে পাপ মুক্তির পথ দিতে ।

পুজায় এই বছর নাম শ্রবন পরিবেশন করে শুনাবেন ভক্তবৃন্দের মাঝে জগদানন্দ সম্প্রদায় চট্টগ্রাম , শ্রী গুরু চৈতন্য সম্প্রদায় ভোলা, মহানাম সম্প্রদায় চট্টগ্রাম এবং সন্ধ্যায় বিশেষ আকর্ষন হিসাবে থাকছে হাজার প্রদীপ প্রজ্জ্বলন ও বৈদিক গঙ্গা আরতি ।

 

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
বান্দরবান বিভাগের আলোচিত
ওপরে