২৭শে জুন, ২০১৯ ইং ১৩ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
মনোহরগঞ্জে বসত বাড়িতে সশস্ত্র হামলা ভাঙচুর ও লুটপাট বরগুনায় নয়ন বন্ডের দায়ের কোপে রিফাতের মৃত্যু! বগুড়ায় ছিনতাই আক্রমনে আহত ৪ দা দিয়ে কুপিয়ে যাচ্ছিল দুই সন্ত্রাসী, যার ভিডিও... বরগুনা সদর উপজেলার গৌরিচন্না ইউপির উন্মুক্ত বাজেট...

বিশ্বের সুখী দেশ ফিনল্যান্ড, অসুখী দক্ষিণ সুদান

 অনলাইন ডেস্কঃ সমকাল নিউজ ২৪
বিশ্বের সুখী দেশ ফিনল্যান্ড, অসুখী দক্ষিণ সুদান

২০১৯ সালে বিশ্বের সব থেকে সুখী দেশের তালিকায় স্থান পেয়েছে ফিনল্যান্ড। ওয়ার্ল্ড হ্যাপিনেজ রিপোর্টের জরিপ অনুযায়ী, টানা দ্বিতীয়বারের মতো সুখী দেশের তালিকায় শীর্ষ স্থান পেলো দেশটি।

এ দিকে সব থেকে কম সুখী দেশের তালিকায় শীর্ষে অথবা সুখী দেশের তালিকার তলানীতে অবস্থান পেয়েছে দক্ষিণ সুদান।

জাতিসংঘ কর্তৃক বিশ্ব সুখী দিবস মঙ্গলবার ( ২০ মার্চ) এ প্রতিবেদন প্রকাশ করে সংস্থাটির টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক বিভাগ। বিশ্বের ১৫৬টি দেশের মধ্যে জনগণের আয়, স্বাধীনতা, বিশ্বাস, গড় আয়ুর সম্ভাব্যতা, সামাজিক সহায়তা এবং উদারতা; এই ছয়টি বিষয়ের ওপর ভিত্তি করে সব থেকে সুখী দেশের তালিকা তৈরি করা হয়।

সুখী দেশের শীর্ষ দশের তালিকায় ফিনল্যান্ড ছাড়াও আধিপত্য ধরে রেখেছে ইউরোপ। এছাড়া আমেরিকা মহাদেশ থেকে আছে নয় নম্বরে কানাডা, আরও দুইটি আছে অস্ট্রেলিয়া মহাদেশ থেকে আট নম্বরে আছে নিউজিল্যান্ড এবং দশ নম্বরে অস্ট্রেলিয়া। শীর্ষ ১০ এর বাকি দেশ গুলো হলো ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ড, নেদারল্যান্ড, সুইজারল্যান্ড, সুইডেন।

অন্যদিকে সব থেকে কম সুখী দেশের তালিকায় সব থেকে বেশি স্থান পেয়েছে আফ্রিকা এবং এশিয়া মহাদেশের মধ্যপ্রাচ্যের দেশগুলো। এ তালিকার শীর্ষে আছে গৃহযুদ্ধ বিধ্বস্ত দেশ দক্ষিণ সুদান। এরপরের স্থানগুলোতে আছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, আফগানিস্তান, তানজানিয়া, রুয়ান্ডা, ইয়েমেন, মালয়ী, সিরিয়া, বতসোয়ানা এবং হাইতি।

প্রসঙ্গত, ২০১১ সালে দক্ষিণ এশিয়ার দেশ ভূটান জাতিসংঘে বিশ্ব সুখী দিবস পালনের প্রস্তাব উত্থাপন করে। এরপরের বছর থেকেই ২০ মার্চ কে বিশ্ব সুখী দিবস হিসেবে পালন করা হচ্ছে। এ বছরের তালিকায় ৯৫তম স্থানে জায়গা পেয়েছে ভূটান।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
প্রবাসের খবর বিভাগের আলোচিত
ওপরে