৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
পীরগঞ্জে দুইটি অবৈধ ডায়াগনষ্টিক সেন্টার বন্ধ করলেন... চাঁদপুরে ভূয়া এসপি রাছেল আটক সিলেটের উপশহরে তালাবন্ধ নারীর মৃত্যু রহস্য উদঘাটনে... বরগুনায় পূর্ব শত্রুতার জের ধরে গৃহবধূকে পিটিয়ে জখম চাঁদপুরের ইমন হত্যাকাণ্ডে জড়িত মাসুদকে ঢাকা থেকে...

ভারতেও গুপ্তচর বেলুন পাঠিয়েছিল চীন?

  সমকালনিউজ২৪

মার্কিন আকাশে চীনের নজরদারি বেলুন নিয়ে এখনও যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা চলছে। এরই মধ্যে এলো নতুন চাঞ্চল্যকর তথ্য। বেলুনের ধ্বংসাবশেষ পরীক্ষা করে মার্কিন গোয়েন্দারা নিশ্চিত হয়েছে, গুপ্তচরবৃত্তির উদ্দেশ্যেই এই বেলুন পাঠিয়েছিল চীন। মার্কিন গোয়েন্দারা আরও দাবি করেছেন, এই বেলুন নিয়ে ভারতেও নজরদারি চালানোর পরিকল্পনা ছিল চীনের।

মার্কিন গোয়েন্দাদের মতে, খুব পুরনো দিনের প্রযুক্তি কাজে লাগিয়েছে বেইজিং। তবে অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে অব্যর্থভাবে গুপ্তচরবৃত্তির উপায় খুঁজে নিয়েছে তারা।

আটলান্টিক মহাসাগরে গুলি করে নামানো হয়েছে চিনা বেলুনটিকে। তারপরেই বেলুনের ধ্বংসাবশেষ খতিয়ে দেখছেন মার্কিন গোয়েন্দারা। সেখান থেকেই জানা গেছে, প্রায় ২০০ ফুট লম্বা এই বেলুন।

তবে চীনের দাবি ছিল, আবহাওয়ার পরীক্ষা করতেই এই বেলুন তৈরি হয়েছে। কিন্তু ধ্বংসাবশেষ থেকে পাওয়া যন্ত্রপাতি থেকে মার্কিন গোয়েন্দারা নিশ্চিত, যুক্তরাষ্ট্র থেকে জরুরি গোপন তথ্য জোগাড় করতেই এই বেলুন পাঠানো হয়।

মার্কিন গোয়েন্দাদের আরও দাবি, এই প্রথমবার নয়। আগেও একাধিকবার মার্কিন আকাশসীমায় এই বেলুন দেখা গেছে। তবে অধিকাংশ ক্ষেত্রেই ইউএফও বলে উড়িয়ে দিয়েছে প্রশাসন। তবে এবার মাটি থেকে অপেক্ষাকৃত কম উচ্চতায় বেলুনটি দেখা যায়, তাই সেটিকে সঠিকভাবে চিহ্নিত করা গেছে।

আরও জানা গেছে, সম্ভবত ভারতের আকাশসীমা পেরিয়েও ঢুকেছিল চীনা বেলুন। ২০২২ সালের জানুয়ারি মাসে আন্দামান সংলগ্ন এলাকায় বেলুন দেখা যায়। তবে সেই সময়ে নজরদারির দাবি তোলা হয়নি। বর্তমানে চীনা গুপ্তচর বেলুনের বিষয়টি প্রকাশ্যে আসতেই জল্পনা শুরু হয়েছে, তাহলে কী ভারত থেকেও গুরুত্বপূর্ণ তথ্য চুরি করেছে চীন?

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
আন্তর্জাতিক বিভাগের সর্বশেষ
ওপরে