২০শে নভেম্বর, ২০১৯ ইং ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে অতিরিক্ত মূল্যে লবন বিক্রি : তিন ব্যবসায়ীর... চাঁদপুরের দুই গ্রুপের দ্বন্দ্বে মা’দক বি’রোধী... বরগুনায় লবণ নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান ২ দিন ব্যাপী ঐতিহাসিক তাফসিরুল কোরআন মাহফিল বগুড়ায় লবণ নিয়ে গুবজ

ভ্রমণকন্যা এলিজা ঘুরে গেলেন বরগুনা

 মোঃ হাইরাজ সমকালনিউজ২৪

বরিশাল বিভাগের ছয় জেলা ভ্রমণ করছেন ভ্রমণ কন্যা ও প্রত্নতত্ত্ব গবেষক এলিজা বিনতে এলাহী।
বরগুনা জেলা ভ্রমণে এসেছেন ভ্রমণকন্যা ও প্রত্নতত্ত্ব গবেষক এলিজা বিনতে এলাহী। তিনি ২২ মার্চ ভোলা থেকে শুরু করেন তাঁর দক্ষিণাঞ্চল সফর। ঘুরেছেন বিভাগের পাঁচ জেলায়। ঘুরে দেখেছেন বরগুনা জেলার ঐতিহ্যবাহী সব পুরাকীর্তি, তালতলী রাখাইন পল্লী, শুভসন্ধ্যা সমুদ্র সৈকত, বিবিচিনি শাহী মসজিদ।

বৃহস্পতিবার রাতে পিরোজপুরের জেলা থেকে বরগুনা জেলায় আসেন এলিজা। আজ শনিবার সকালে যাবেন পটুয়াখালী জেলা।

বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো সংরক্ষণ ও পর্যটনের গুরুত্ব তুলে ধরার জন্য বাংলাদেশি বিশ্ব পর্যটক ও লেখক এলিজা ঘুরছেন
সারা বাংলা । বরগুনা তাঁর ভ্রমণের ৪২ তম জেলা। শুক্রবার সকাল থেকে রাত অবধি তিনি বরগুনার ঐতিহ্যবাহী স্থাপনাগুলো ঘুরে দেখেন। পাশাপাশি লিখিত তথ্য, লোককথা, স্থিরচিত্র ও ভিডিওগ্রাফির মাধ্যমে তথ্য সংগ্রহ করেন।

এলিজা বিনতে এলাহীর জন্ম ঢাকায় তার গ্রামের বাড়ী জামালপুর জেলার ইসলাম পুর উপজেলায়।

এলিজা তাঁর উপার্জিত অর্থে বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো সংরক্ষণ এবং এগুলোর প্রতি দেশ-বিদেশের পর্যটকদের আকৃষ্ট করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করছেন। তাঁর ব্যক্তিগত উদ্যোগে গড়ে তোলা এই প্রকল্পের নাম (কোয়েস্ট)। বাংলাদেশের ইউনিভার্সিটি অব সাউথ এশিয়ার সহকারী অধ্যাপক এলিজা এ পর্যন্ত দেশের ঢাকা , সিলেট, রংপুর
ময়মনসিংহ, ও রাজশাহী বরিশাল বিভাগের ৪২টি জেলার প্রত্নতাত্ত্বিক তথ্য সংগ্রহের কাজ সম্পন্ন করেছেন। ষষ্ঠতম বিভাগ বরিশাল ভ্রমণ করছেন তিনি। আজ শনিবার ৩০শে মার্চ পটুয়াখালী জেলা ভ্রমণের মধ্য দিয়ে শেষ হবে বরিশাল বিভাগে তাঁর হেরিটেজ ট্যুর।

শিক্ষা ছুটিতে থাকা নেদারল্যান্ডসের দ্য হেগ ইউনিভার্সিটি অব অ্যাপ্লায়েড সায়েন্সে অধ্যয়নরত এই পর্যটকের গবেষণার বিষয়ও ‘বাংলাদেশের পর্যটন শিল্প বিকাশে হেরিটেজ টুরিজমের গুরুত্ব’।

বাংলাদেশ ছাড়াও তিনি ইউরোপ ও এশিয়ার ৪৬টি দেশের প্রত্নতাত্ত্বিক নিদর্শন সরেজমিন দেখে তথ্য সংগ্রহ করেছেন।

এলিজা বলেন, এশিয়া ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে তাঁর দুটি প্রকাশনা রয়েছে। এগুলো হলো, ‘এলিজাস ট্রাভেল ডায়েরি’ ও ‘এলিজাস ট্রাভেল ডায়েরি-২’। এ ছাড়া ভ্রমণ অভিজ্ঞতা নিয়ে তিনি দেশের বিভিন্ন গণমাধ্যমে নিয়মিত লিখছেন।

তিনি মনে করেন, বাংলাদেশের প্রাকৃতিক ও প্রত্নতাত্ত্বিক সৌন্দর্য খুবই সম্ভাবনাময়। দক্ষিণ অঞ্চলের সৌন্দর্য দেখে তিনি দক্ষিণ অঞ্চলের প্রেমে পরেছেন তিনি মনে করেন বরিশাল বিভাগের পর্যটন কেন্দ্র বিকশিত করা গেলে বাংলাদেশের ‘হেরিটেজ টুরিজম’ এ দেশের উন্নয়নে অনন্য অবদান রাখবে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
বরগুনা বিভাগের আলোচিত
ওপরে