১৭ই অক্টোবর, ২০১৯ ইং ২রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বাংলাদেশ সফরে যাচ্ছেন নিউইয়র্কের ৫ জন ষ্টেট সিনেটর ফরাশী ভাষায় নির্মিত তথ্য চিত্র প্রদর্শনী, উদীয়মান... রি’ফাত হ’ত্যা মা’মলার প্রধান আ’সামির জা’মিন... স্পেনে টাইগার মাদ্রিদের নতুন জার্সি উন্মোচন ও... দ্বিতীয় বারের মত শুভসন্ধ্যা সৈকতে হতে যাচ্ছে জোছনা উৎসব

মঙ্গলবার সম্পন্ন হবে পদ্মাসেতুর সবচেয়ে জটিল কাজ

 অনলাইন ডেস্কঃ সমকালনিউজ২৪
মঙ্গলবার সম্পন্ন হবে পদ্মাসেতুর সবচেয়ে জটিল কাজ

খরস্রোতা পদ্মায় নির্মিতব্য সেতুর মাওয়া প্রান্তের পিয়ার-৬ ও ৭ এর কাজটি সবচেয়ে চ্যালেঞ্জিং। এ দুটি জটিল পিয়ারসহ পিয়ার ওঠানোর সমাধান বের করতে প্রায় একবছর কাজ পিছিয়েছিল। আগামীকালের (৯ এপ্রিল) মধ্যে সেই পিয়ারগুলো বসানোর কাজ শেষ হবে বলে জানিয়েছে পদ্মাসেতু প্রকল্প কতৃপক্ষ। আর এরই মাধ্যমে সেতু গড়তে সবচেয়ে কঠিন ধাপটি পেরিয়ে যাচ্ছে সেতু কতৃপক্ষ।

মূল সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের জানান, ইতোমধ্যে ২৪৭টি পাইলের কাজ শেষ হয়েছে। নদীতে পড়েছে সেতুর ২৬২টি পাইল পড়েছে। মোট ২৯৪টি পাইল পড়বে। এসব পাইলে ৪২টি পিয়ার উঠবে। এদের মধ্যে পিয়ার-৬ এবং পিয়ার-৭ এর কাজ সবচেয়ে কষ্টসাধ্য ছিল, যা আমরা সঠিকভাবে প্রায় সম্পন্ন করেছি।

পিয়ার দুটিসহ আরও ১১টি পিয়ার পুনরায় নকশা করা হয় জানিয়ে তিনি বলেন, পিয়ার-৬ এবং ৭ এর প্রতিটিতে ৭টি করে পাইল রয়েছে। মঙ্গলবার মূল সেতুর সবচেয়ে জটিল এই দুটি পিয়ারের পাইল বসানো কাজ শেষ হবে।

সেতু সূত্র জানিয়েছে, এখন পর্যন্ত পদ্মাসেতুর দেড় কিলোমিটার দৃশ্যমান হয়েছে। এই দেড় কিলোমিটারে বসেছে ৯টি স্প্যান। এদের মধ্যে জাজিরা প্রান্তে ৩৪, ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২ পিয়ারে আটটি ও মাওয়া প্রান্তে ৫ ও ৬ নম্বর পিলারে একটি স্প্যান বসানো হয়েছে।

অন্যদিকে জাজিরা প্রান্তে রেলওয়ে বক্স বসানোর কাজ চলছে। বসানো শুরু হয়েছে রোডওয়ে স্ল্যাব। একটি স্প্যানে ৭৪টি রোডওয়ে স্ল্যাব করে ছয় কিলোমিটারে ২ হাজার ৯৩১টি স্ল্যাব বসানো হবে বলে তথ্য দিয়েছে সেতু কর্তৃপক্ষ।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
অর্থনীতি-ব্যবসা বিভাগের আলোচিত
ওপরে