১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বরগুনার ১টি ইউনিয়নে নির্বাচন।চেয়ারম্যান পদে ৩... নাটোরে র‍্যাবের অভিযানে হত্যা ও ধর্ষণ মামলার পলাতক দুই... বরগুনায় স্ত্রী হত্যার অভিযোগে স্বামীর যাবজ্জীবন... চাঁদপুরে শিশুপরিবার ও বাক-শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয়ের... বরগুনায় শেখ রাসেলের জন্মদিন উদযাপন

মতলবে স্বাস্থ্য ঝুকিতে শিক্ষার্থীরা ; প্রশাসনের হস্তক্ষেপ কামনা

 কাজী নজরুল ইসলাম, চাঁদপুরঃ সমকালনিউজ২৪

সরকারি বিধি নিষেধ অমান্য করে চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার নারায়ণপুরের সড়কের পাশে ও নদীর তীর গড়ে উঠেছে ইট বালুর রমরমা ব্যবসা। এ সড়ক পথে চলাচলকারী ছোট-বড় যানবাহন ও লোকজনসহ বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীরা পরিবেশ দুষনের ফলে স্বাস্থ্য ঝুকিতে পড়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নারায়নপুর পপুলার উচ্চ বিদ্যালয়, সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বালিকা উচ্চ বিদ্যালয়ের সড়কের প্রবেশ মুখে একশ্রেণির মুনাফালোভী বালু ব্যবসায়ীরা ইট-বালির ব্যবসা চালিয়ে যাচ্ছেন। অন্যদিকে ইট-বালি বেচা কেনায় ব্যবহৃত হচ্ছে নিষিদ্ধ ট্রাক্টর। ফলে কোমলমতি শিক্ষার্থীরা যে কোন সময় দুঘটনার শিকার হতে পারে। দীর্ঘদিন মহামারী করোনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার পর সরকারি আদেশে শিক্ষা প্রতিষ্ঠান খুললে বিদ্যালয়ের শত শত কোমলমতি শিক্ষার্থীরা স্বাস্থ্য ঝুকি নিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে আসা যাওয়া করছে। বিদ্যালয়ের একমাত্র খেলার মাঠটিও বালু ব্যবসায়ীদের দখলে থাকায় শিক্ষার্থীদের খেলাধুলায় বিঘœ ঘটছে। সংশ্লিষ্ট অভিভাবক ও এলাকাবাসী অবৈধ বালু ব্যবসা বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন।

নারায়নপুর পপুলার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: হারুন অর রশিদ বলেন, স্থানীয় বালু ব্যবসায়ীদের বিদ্যালয়ের সম্মুখে বালু ব্যবসার ফলে শিক্ষার্থীরা স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। এ সড়ক দিয়ে নিষিদ্ধ ট্রাক্টর ও যানবাহন চলাচলের ফলে শ্রেণিকক্ষেও ধুলাবালি প্রবেশ করে পরিবেশ দূষিত করছে। বিষয়টি আমরা স্থানীয় প্রশাসন কে জানিয়েছি।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আ: রহিম খাঁন বলেন, আমি বিষয়টি জেনেছি। তদন্তপুর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
চাঁদপুর বিভাগের সর্বশেষ
চাঁদপুর বিভাগের আলোচিত
ওপরে