২৭শে জুন, ২০১৯ ইং ১৩ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
যেকোনো মূল্যে রিফাতের খুনিদের গ্রেফতারের নির্দেশ... রিফাত হত্যার ঘটনায় মর্মাহত হাইকোর্ট জানতে চান কি... স্বামীর খুনীর সঙ্গে স্ত্রীর ফুল হাতে ছবি ভাইরাল! বরগুনায় রিফাত হত্যা মামলায় গ্রেফতার – ১ কলারোয়া থানা পুলিশের অভিযানে ছয় ব্যক্তি আটক।

মদের চেয়ে ‘গরুর দুধ’ বেশি ক্ষতিকর!

 অনলাইন ডেস্কঃ সমকাল নিউজ ২৪
মদের চেয়ে ‘গরুর দুধ’ বেশি ক্ষতিকর!

কিছু মানুষ মদ বিক্রি করে দুধ খায়, আবার কেউ দুধ বিক্রি করে মদ খায়, কে বেশী ভাল । কেউ বলবেন প্রথমটি, আবার কেউ বলবেন দ্বিতীয়টি। প্রথমটি আত্মকেন্দ্রিক এবং খুবই স্বার্থপর।

দ্বিতীয়টি অপরিণামদর্শী। যে দুধ বিক্রি করে মদ খায়, সে শুধু নিজের ক্ষতি করে। তার পরিবারের মানুষ বঞ্চিত হয়। কিন্তু যে মদ বিক্রি করে দুধ খায়, সে সমাজের হাজার হাজার মানুষের ক্ষতি করে। শুধুমাত্র নিজের লাভের জন্য। অবশ্যই এ ধরনের লোক সমাজ ও দেশের জন্য মারাত্মক ক্ষতিকর।

তবে অবাক করার বিষয় হলো, মদ্যপানের থেকে গরুর দুধ বেশি ক্ষতিকারক বলে দাবি করেছেন এক মার্কিন বিশেষজ্ঞ।

কারিন মিশেল নামের যুক্তরাষ্ট্রের ওই নিউট্রিশনিস্টের দাবি, গরুর দুধ মোটেই মানুষের জন্য যথাযথ নয়। তার ওই মন্তব্যের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম এবেলায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য দেয়া হয়েছে।

এমন দাবির পক্ষে যুক্তি দিতে গিয়ে ওই বিশেষজ্ঞ বলছেন, গরুকে কৃত্রিম রাসায়নিক এমনভাবে প্রয়োগ করা হয় যাতে তারা দুধ প্রদান করতে সক্ষম থাকে। এই কৃত্রিম রাসায়নিকগুলো মানুষের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। এমনকি, ক্যান্সারের মতো মারণ রোগের সম্ভাবনাও থেকে যায়। তাই গরুর দুধের বদলে সয়া মিল্ক বা আমন্ড মিল্ক খাওয়ার পরামর্শ দিচ্ছেন তিনি।।

ওই প্রতিবেদনের আরও দাবি, মদ্যপান বিভিন্ন রোগের উত্‍স হতে পারে। কিন্তু সামান্য পরিমাণ মদ্যপান করলে নাকি ধমনী পরিষ্কার থাকে। আবার কোলেস্টেরলের রোগীদের জন্য অ্যালকোহলের থেকেও গরুর দুধ বেশি ক্ষতিকারক বলে দাবি করেছেন কারিন। ওজন বা মেদও বাড়াতে মদ্যপানের থেকে বেশি সক্ষম গরুর দুধ। তার এমন দাবির পক্ষে কিংবা বিপক্ষে অন্যকোনো বিশেষজ্ঞ এখনও মত দেননি।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে