২১শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং ৯ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বরিশাল শেবাচিমে ময়লার স্তূপে মিললো ২২ অপরিণত শিশুর... স্বামীর লাশ ওয়ারড্রবে রেখে অফিস করলেন স্ত্রী! ঐক্যফ্রন্টকে গণভবনে প্রধানমন্ত্রীর দাওয়াত চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবিতে মানববন্ধন বন্য হাতির আক্রমণে নিহত জাসদ নেতা সাইমুন কনক

মোবাইল ছাড়া একটা দিন কাটান, দেখুন কী ঘটে…

  সমকাল নিউজ ২৪
মোবাইল ছাড়া একটা দিন কাটান, দেখুন কী ঘটে...

সন্ধ্যা পেরিয়ে অফিস থেকে এসেই অপু বসে পড়ে তার ফোনটি নিয়ে। ফ্রেশ না হয়েই, কারো সঙ্গে কোনো কথা না বলে মুখ গুজে রাখে ফোনে। এ নিয়ে রাজ্যের অভিযোগ তার স্ত্রীর। সারাদিন কোনো কথা নেই, সেখানে যদি ভিডিও দেখে আর চ্যাটিং করেই বাকিটা সময় কাটিয়ে দেয়- সেখানে অভিযোগ করা তো স্বাভাবিক। স্ত্রীর একটাই প্রশ্ন, ফোন ব্যবহার করবে ঠিক আছে। কিন্তু এত আসক্তি কেন হবে?

আপনি খাচ্ছেন-দাচ্ছেন, ক্লাস করছেন, পড়তে বসেছেন, ঘুমাতে গেলেও আপনার হাতে একটা ফোন থাকেই এখন। এমনটি টয়লেটে গেলেও হাতে থাকে ফোন। অন্য কাজে মন নেই, মানুষ যেন একবারেই যান্ত্রিক হয়ে গেছে এখন। মুখে কথা না বলে, সামাজিকতা ভুলে আমরা ফোনের মধ্যে এমনভাবে ঢুকে যাচ্ছি- যার ফলে সব শখ-আহ্লাদগুলো চলে যাচ্ছে।

আচ্ছা, আপনি চেষ্টা করে দেখতে পারেন অন্তত একটা দিন ফোন ছাড়া থাকতে? ভাবছেন পারবেন না? অবশ্যই পারবেন। জরুরি কলগুলোতে অ্যাটেন্ড করা ছাড়া ফোনের বাকি কাজ থেকে একদিন দূরে থেকে কী করবেন, তার কিছু পরামর্শ আপনার জন্য-

রেধে ফেলুন মজার কিছু

হাতের স্মার্টফোনটি থেকে দূরে থাকতে আপনাকে তো অন্যকিছু করতেই হবে। এজন্য ভালো বুদ্ধি হতে পারে রান্না করা। ছেলে বা মেয়ে-সবাই আজকাল রান্নায় মুন্সিয়ানা দেখানোয় পটু। ভালো কিছু সময় কাটাতে চাইলে রান্না করুন। ইউটিউব বা বিভিন্ন পেজে আপনি তো কত রান্নার রেসিপিই দেখেন। ফোন হাত থেকে নামিয়ে এবার কিছু রান্না করতেই পারেন। প্রয়োজনে প্রিয়জনের প্রিয় কোনো খাবার রেধে তাকে চমকেও দিতে পারেন।

এটা সেটা বানিয়ে ফেলুন

সময় কাটানোর ভালো একটি উপায় হলো কাগজ, কাগজ দিয়ে বিভিন্ন কিছু বানিয়ে ফেলুন। একসময় আপনি হয়ত কাগজ কেটে অনেককিছু বানাতে পারতেন, অরিগামি করতেন, কিরিগামি করতেন, সুই-সূতো দিয়ে নকশা করতেন অনেক সুন্দর। এখন ফোন হাতে থাকায় এসব আপনি যেন ভুলতে চলেছেন। একদিন ফোনটি বাদ দিয়ে কাগজ, রং, আঠা, সুইসুতো নিয়ে বসে পড়ুন। দারুণ সময় কেটে যাবে।

আরো পড়ুন: এবার বিনামূল্যে আসছে পাবজি লাইট

ছবি আঁকুন

আপনি শেষ কবে আঁকিবুকি করেছেন মনে আছে? না বোধহয়। আপনি তো এখন ফোনে ছবি তুলতেই বেশি ব্যস্ত। আপনি ভালো ছবি আঁকেন, স্কেচ করেন। এখন ফোনটা হাত থেকে নামিয়ে নিজের মতো সময় কাটাতে চাইলে ছবি আঁকুন। একটি ক্যানভাস নিয়ে বসে যান, আঁকিবুকি করুন মন যা চায়। কোন ফাঁকে সময় চলে যাবে টেরই পাবেন না।

গান শুনুন অথবা গান করুন

গান শোনার অভ্যাস তো কমবেশি সবারই আছে। ইউটিউব আর ফোনে গান না শুনে দেখুন বাড়িতে যত্নে রাখা রেকর্ডার বা ক্যাসেট প্লেয়ার আছে কিনা। সেটা চালিয়ে দিয়ে আপনি নতুন পুরনো গানের জগতে হারিয়ে যান। মন ভরে টিভি দেখুন। আর যদি গান করার অভ্যাস থাকে তাহলে তো বিশাল ব্যাপার। নতুন নতুন গান তুলুন গিটারে বা হারমোনিয়ামে। বেশ মজায় কাটবে আপনার সময়।

খেলাধুলা করুন

আপনি কতোদিন খেলাধুলা করেন না মনে আছে? বলবেন যা খেলি। তবে, তার সবই তো ফোনে। কিন্তু ফোনে খেলে কি আসল খেলার মজা পাওয়া যায়? যায় না। ফোনে লুডু বা দাবা না খেলে একটা দিন লুডু আর দাবার বোর্ড নিয়ে বসে যান। বাসার সবার সঙ্গে খেলুন। আর ভালো সঙ্গীসাথী থাকলে বাইরে গিয়ে ক্রিকেট কিংবা ফুটবল খেলেও অনায়েসেই ভালো কিছু সময় কাটাতে পারবেন। কোথাও ঘুরে আসুন আপনি তো ফ্রি সময় পেলেই ফোনটা নিয়ে বসে পড়েন। সেটা না করে বাইরে একটু যান। যে জায়গাগুলোতে একসময় নিয়মিত যেতেন, আড্ডা দিতেন- সেখানে ঘুরে আসুন। প্রিয় মানুষটিকে নিয়ে যান, পরিবারের সদস্যদের নিয়ে কোনো সিনেমা দেখে আসুন।

মাছ ধরুন

কখনও বড়শি দিয়ে পুকুর পাড়ে বসে মাছ ধরেছেন? নিশ্চয়ই ধরেছেন। পুকুরের পানিতে ছিপ ফেলে কখন যে ঘণ্টার পর ঘণ্টা পার হয়ে যায় খেয়ালই থাকে না। একবার মাঝ ধরার নেশায় বুঁদ হলে ভুলে যাবেন নাওয়া-খাওয়া। তাই একদিন হাতের ফোনটা ফেলে তুলে নিন মাছ ধরার ছিপ। চেয়ার পেতে, ছাতা মাথায় বসে যান মাছ শিকারে।

বন্ধুদের ভুলে গেছেন?

আপনি এখন যা যোগাযোগ করার, সব ফোন আর সামাজিক মাধ্যমেই করেন। কিন্তু কাছে থাকার পরেও কত বন্ধুদের সঙ্গে আপনার নিয়মিত দেখা হয় না, ভেবে দেখেছেন? তাদের কোথাও ডাকুন, একসঙ্গে কিছু সময় কাটান। আড্ডা দিন পড়ন্ত কোনো বিকেলে। আসক্তি কাটানো তো খুব সহজ কাজ নয়। তাও চেষ্টা করে দেখুন। একদিন একদিন করে ফোনের পিছনে সময় না দিয়ে বাস্তব জীবনেও সময় দিন। আপনারই ভালো লাগবে।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে