১৮ই নভেম্বর, ২০১৯ ইং ৩রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ঝালকাঠিতে পেঁয়াজ সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য... সাংবাদিক রাহাদ সুমন বানারীপাড়া উপজেলায় ম্যানেজিং... মতলব দক্ষিণের নবাগত ইউএনও ফাহমিদা হক মির্জাপুরে ই’ভটিজিং বা’ল্যবিবাহ মা’দক জ’ঙ্গীবাদ... নবান্ন উপলক্ষে মাছের মেলা

মৎস্য বীজ উৎপাদন খামার পরিদর্শনে ডিবিওয়াইও

  সমকালনিউজ২৪

আর আই সবুজ, রাজশাহী কলেজ প্রতিনিধি ::   

ডিবিওয়াইও’রলাদেশ রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট, রাজশাহী জুট মিলস্ সহ বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শন শেষে এবার ২১ অক্টোবর ২০১৯ সোমবার রাজশাহী সদরে অবস্থানরত মৎস্য বীজ উৎপাদন খামার পরিদর্শন করলেন ডিবিওয়াইও’র সদস্যবৃন্দ।

সংগঠনের সদস্য সচিব সাব্বির আহমেদের নেতৃত্বে মৎস্য বীজ উৎপাদন খামার পরিদর্শনের শুরুতে সংগঠনের সদস্যদের সাথে সৌজন্য সাক্ষাত করেন মৎস্য বীজ উৎপাদন খামার, রাজশাহী সদরের ব্যবস্থাপক ড. জিননা তারা বেগম।

এ সময় তিনি সংগঠনের কার্যক্রম বিষয়ে অবগত হয় এবং মৎস্য বীজ উৎপাদন খামারের কার্যক্রম নিয়ে সংগঠনের সদস্যদের সাথে আলোচনা করেন।

তিনি বলেন, সারাদেশে ১২১ থেকে ১২৩ টি সরকারি হ্যাচারি রয়েছে ।আর আমাদের এখানে রয়েছে ২ টি হ্যাচারি, গলদা চিংড়ি হ্যাচারি ও কার্প মৎস্য হ্যাচারি।

তিনি আরও বলেন, বর্তমান সরকার মা ইলিশ রক্ষা পেলে জাল ভরে ইলিশ মেলে এই শ্লোগানে ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান – ২০১৯’ কর্মসূচি হাতে নিয়েছে। যার পরিপ্রেক্ষিতে ৯ অক্টোবর থেকে ২২ অক্টোবর মোট ২২ দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ইলিশ মাছ আহরণ, পরিবহণ, মজুদ, বাজারজাতকরন, ক্রয় – বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ এবং দন্ডনীয় অপরাধ।

আইন অমান্যকারীদের শাস্তি কমপক্ষে ১ বছর থেকে ২ বছরের কারাদন্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দন্ড।

প্রতিষ্ঠানটির টেকনিশিয়ান সুজাদুল ইসলাম পরিদর্শনকালীন সময়ে বলেন , গলদা চিংড়ি হ্যাচারি ও কার্প মৎস্য হ্যাচারির মূল কার্যক্রম ডিসেম্বর মাসে আরম্ভ হবে এছাড়াও তিনি পানি সরবরাহ ও নির্গমন পুকুর এবং চাষ পুকুর নিয়ে আলোচনা করেন।

সংগঠনের সদস্য সচিব সাব্বির আহমেদ বলেন, ডিবিওয়াইও’র যতগুলো শিক্ষামূলক কার্যক্রম রয়েছে তাদের মধ্যে অন্যতম শিল্প প্রতিষ্ঠান পরিদর্শন।সামনে শিক্ষামূলক সৃজনশীল আরো কি করা যায় তার চিন্তাভাবনা চলছে ।

সংগঠনের সদস্য জাহিদুল ইসলাম বলেন, ডিবিওয়াইও’র মাসিক প্রতিষ্ঠান পরিদর্শন অত্যন্ত যুগোপযোগী ও সৃজনশীল একটি ব্যাপার। প্রতিষ্ঠান পরিদর্শনের মধ্যে দিয়ে অজানাকে জানা যাচ্ছে।

ড্রীম বাংলাদেশ ইয়ুথ অর্গানাইজেশন’র ‘ডিবিওয়াইও’র সদস্যবৃন্দ প্রতিষ্ঠান পরিদর্শন শেষে বলেন, সর্বোপরি এমন সৃজনশীল কার্যক্রমের মধ্যে দিয়ে এগিয়ে যাবে আমাদের তরুণ প্রজন্মের তারুণ্যের সংগঠন ‘ড্রীম বাংলাদেশ ইয়ুথ অর্গানাইজেশন’ (ডিবিওয়াইও)।

 

‘বিদ্রঃ সমকালনিউজ২৪.কম একটি স্বাধীন অনলাইন পত্রিকা। সমকালনিউজ২৪.কম এর সাথে দৈনিক সমকাল এর কোন সম্পর্ক নেই।’

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
রাজশাহী বিভাগের সর্বশেষ
ওপরে