১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
আদমদীঘিতে রাতে দোকান খোলা রাখায় ৯ দোকানে জরিমানা ৭টির... রাজশাহীতে খাদ্য বাজারে নৈরাজ্য দেখার কেউ নেই’প্রশাসন... পাইকগাছার সোলাদানা ইউনিয়নে মরা কুচিয়া নদীর উপর... দুর্গাপুরে অজ্ঞাত নারীর লা’শ উদ্ধার সিলেট ওসমানী বিমানবন্দরে পাখির ধাক্কায় বিমান নষ্ট

যশোরে প্রথম নারী মাশরুম চাষী,ফারজানা ইয়াসমিন বৃষ্টি

  সমকালনিউজ২৪

যশোর সংবাদদাতা: ফারজানা ইয়াসমিন বৃষ্টি যশোরের একজন সফল নারী উদ্যোক্তা, সফলতা পেয়েছেন মাশরুম ও হোম মেইড আচারে। যশোরে বেড়ে ওঠা ফারজানা ইয়াসমিন বৃষ্টি’র। নিজেকে অন্যদের থেকে একটু ভিন্ন ভাবে উপস্থাপন করতে চান তিনি। যশোর এম.এম কলেজে অধ্যায়নরত রয়েছেন। হঠাৎ করেই বিয়ের পিঁড়িতে বসতে হয়েছিল তাকে সংসার নামক সুতায় বাধা পড়তে হয় তাকে।

দেশের বেকারত্ব সমস্যার কারনে তিনি চাকরি নামক সোনার হরিণের পিছনে না ছুটে নিজেই ভাবলেন নিজে কিছু করবেন। ২০১৬ সালে শখের বশে মাশরুম চাষ করেন তারপর ২০১৯ সালে বানিজ্যিক ভাবে শুরু করেন মাশরুম চাষ। তার প্রতিষ্ঠানের নাম দিয়ে ছিলেন ” বৃষ্টি মাশরুম সেন্টার “যশোরের প্রথম তিনি নারী মাশরুম চাষী। নিজে সাবলম্বী হওয়ার পাশাপাশি তার প্রতিষ্ঠানে ১২ জন মহিলা ও ২ জন পুরুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেন।

করোনার ভয়াবহ পরিস্থিতিতে মাশরুম চাষের পাশাপাশি তিনি হোম মেইড খাবারের ব্যবসা শুরু করেন। সেখানেও সফল হন। তিনি যশোরের মধ্যে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান গুলোতে খাবার সরবরাহ করেন। খাবারের স্বাদ ও মান ভালো হওয়ায় যশোরে ব্যাপক সাড়া জাগায়। হোম মেইড খাবারের পাশাপাশি তিনি হোম মেইড আচার নিয়ে কাজ করতে শুরু করেন।যশোর সহ বাংলাদেশের বিভিন্ন স্থানে কুরিয়ারের মাধ্যমে আচার পাঠান। তার খাবারের এই প্রতিষ্ঠানের নাম দিলেন ” বৃষ্টি ফুড বাজার ” শৈশব থেকেই তাঁর ইচ্ছা ছিলো একদিন সফল ব্যবসায়ী হিসেবে পরিচিতি পাবেন এবং নিজে, পরিবার ও সমাজ কে স্বাবলম্বী করে গড়ে তুলবেন। সেই ইচ্ছা শক্তি কে কাজে লাগিয়ে ও পরিবারের সহযোগিতায় সফল হয়েছেন তিনি এমনটায় মনে করেন উদ্যোক্তা বৃষ্টি।

খাটি সরিষার তেল ও মসলা ব্যবহার করে এবং স্বাস্থ্য সম্মত এবং পরিচ্ছন্ন পরিবেশে নিজস্ব রেসিপিতে সম্পূর্ণ ঘরে প্রস্তুতকৃত একটি ভেজাল মুক্ত খাঁটি ও নিরাপদ রুচি সম্মত আচার। আচারের গুনগত মান এবং স্বাদের কারনে বর্তমানে ব্যাপক চাহিদা তৈরি হয়েছে। তিনি তার হোম মেইড আচার গুলা শুধু দেশেই না বিদেশে রপ্তানি করবেন বলেও সংশ্লিষ্টের সহযোগিতা কামনা করেন।

নারী উদ্যোক্তা ফারজানা ইয়াসমিন বৃষ্টি বলেন, আমি সমাজের অবহেলিত মানুষ বিশেষ করে নারীরা যারা আমাদের সমাজে অনেক ক্ষেত্রে অসহায় তাদেরকে নিয়ে কাজ করতে চাই, আত্বর্নিভরশীল করে গড়ে তুলতে চাই।

উল্লেখ্য ফারজানা ইয়াসমিন বৃষ্টি ২০২০ সালে জয়িতা পুরস্কার পান। বৃষ্টির রান্না ঘরের আচারের অর্ডার দিতে তার ব্যবসায়িক মোবাইল নং ০১৯১৫-৬০১৪১৫ নাম্বার এ যোগাযোগ এর অনুরোধ করেন।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
যশোর বিভাগের সর্বশেষ
ওপরে