১৭ই ফেব্রুয়ারি, ২০২০ ইং ৫ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বগুড়ায় বন্ধুকে দিয়ে স্ত্রীকে ধ’র্ষণের ঘটনায় স্বামী... রাষ্ট্রচিন্তা পরিবর্তনের প্রত্যয়ে লিটন তালুকদারের... তালতলীতে সরকারী কলেজ শিক্ষককে কুপিয়ে আহত; প্রতিবাদে... সাপাহার সীমান্তে অপরাধ নির্মূলে বিজিবি বিএসএফ’র... চিলমারীতে যত্ন প্রকল্পের অর্থ বিতরন

যে পদ্ধতিতে বদলি হবেন বেসরকারি শিক্ষকরা

 অনলাইন ডেস্ক সমকালনিউজ২৪

শিগগিরই চালু হচ্ছে দেশের বেসরকারি শিক্ষক-কর্মচারিদের বদলি প্রক্রিয়ায়। এই প্রক্রিয়া সহজ ও দুর্নীতিমুক্ত রাখতে সব কাজ হবে অনলাইনে। এ লক্ষ্যে একটি সফটওয়্যার তৈরির সিদ্ধান্ত হয়েছে।

জানা গেছে, একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়ারকরণের মতোই হবে ওই সফটওয়্যার। এর মাধ্যমে আবেদন গ্রহণ ও যাচাই করার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে বদলির নীতিমালা করতে আরও বৈঠক করবে শিক্ষা মন্ত্রণালয়।

গতকাল বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ সংশোধন সংক্রান্ত’ সভায় এমনটাই আলোচনা হয়েছে। সভা শেষে শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক সূত্র এ তথ্য জানিয়েছে। সভায় সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি) জাবেদ আহমেদ।

সূত্র জানায়, এ সফটওয়্যারে শিক্ষকরা অনলাইনে তাদের পছন্দ মতো শিক্ষা প্রতিষ্ঠানে শূন্যপদে বদলির আবেদন করবেন। কয়েকটি প্রতিষ্ঠানের নামও তারা দিতে পারবেন। বছরের বিশেষ একটি সময়ে সফটওয়্যারের মাধ্যমে এসব বদলির আবেদন নিষ্পত্তি করে ওয়েবসাইটে দিয়ে দেওয়া হবে। কোনো শূন্য পদের বিপরীতে একাধিক আবেদনকারী হলে জ্যেষ্ঠতার ভিত্তিতে স্বয়ংক্রিয়ভাবে বদলির নোটিশ তৈরি হয়ে যাবে।

সূত্র আরও জানায়, বদলির সফটওয়্যারের দায়িত্ব মাউশি অধিদপ্তরের হাতে থাকবে না-কি এনটিআরসিএতে তা আজকের সভায় সিদ্ধান্ত হয়নি। তবে, বদলিতে কারও হস্তক্ষেপ যাতে না থাকে সে জন্যই সফটওয়্যার ভিত্তিক করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বেসরকারি শিক্ষকদের একটি প্রতিষ্ঠান থেকে আরেক প্রতিষ্ঠানে বদলির বিষয়ে নীতিমালা তৈরির জন্য মন্ত্রণালয় থেকে মাউশিকে দায়িত্ব দেওয়া হয়েছিল। ৩ এপ্রিলের সভায় নীতিমালার প্রস্তাবিত খসড়া পেশ করে মাউশি অধিদপ্তর। বদলির ক্ষেত্রে প্রার্থীরা নিজ জেলায় ফিরতে অগ্রাধিকার পাবেন। তবে একই প্রতিষ্ঠানে কমপক্ষে তিন বছর না থাকলে কেউ বদলির যোগ্য হবেন না।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে