২৫শে এপ্রিল, ২০১৯ ইং ১২ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
তানিয়ার চোখ দিয়ে বের হচ্ছে পাথর, ধান ও পাতা! ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় প্রেমিকের প্রতারণা, ভিডিও কলে জীবন দিল ইডেন ছাত্রী! রোহিঙ্গা ক্যাম্পে আগুন, মসজিদসহ ৩০ ঘর ভস্মীভূত রাজশাহীর চারঘাটে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে...

যে সকল আসনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে আ’লীগ-বিএনপি

 অনলাইন ডেস্কঃ সমকাল নিউজ ২৪

রাত পোহালেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন। ভোটাররা তাদের কাঙ্খিত জনপ্রতিনিধি নির্বাচিত করবেন ভোটের মাধ্যমে। রোববার সকাল ৮টা থেকে শুরু হবে ভোটগ্রহণ।

 

এবারের নির্বাচনে বড় দুই রাজনৈতিক দল আ’লীগ-বিএনপিসহ ৩৯টি দল নির্বাচনে অংশ নিচ্ছে।

 

৩০০টি সংসদীয় আসনের (১টি স্থগিতসহ) বিপরীতে আওয়ামী লীগ লড়ছে ২৬০টি আসনে। দলটি শরিকদের সঙ্গে নৌকা নিয়ে লড়ছে ২৭২টি আসনে। বাকি আসনে শরিকরা নিজেদের প্রতীক নিয়ে লড়ছে। মহাজোটের অংশ হলেও জাতীয় পার্টি লড়ছে ১৭৫টি আসনে। এর মধ্যে ২৯ আসনে মহাজোটের সঙ্গে ভোট করবে তারা।

 

বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট লড়ছে ২৮৪টি আসনে। বিএনপি লড়ছে ২৫৮টি আসনে। দলটি শরিকদের সঙ্গে ধানের শীষ প্রতীক নিয়ে লড়ছে ২৮৩টি আসনে। এই জোটের এলডিপির চেয়ারম্যান অলি আহমেদ চট্টগ্রাম-১৪ আসনে লড়ছেন নিজস্ব ছাতা প্রতীক নিয়ে। এই তালিকায় অনিবন্ধিত জামায়াতে ইসলামী ও নাগরিক ঐক্যের প্রার্থীরাও রয়েছেন।

 

তবে আইনি জটিলতার কারণে এবারের নির্বাচনে ১৬টি আসনে বিএনপির নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টের কোনো প্রার্থী নেই। আসনগুলো হলো, দিনাজপুর-৩, নীলফামারী-৪, গাইবান্ধা-৪, জয়পুরহাট-১, বগুড়া-৭, রাজশাহী-৬, নাটোর-৪, ঝিনাইদহ-২, জামালপুর-১ ও ৪, মানিকগঞ্জ-৩, ঢাকা-১ ও ২০, নরসিংদী-৩, সিলেট-২ ও ব্রাহ্মণবাড়িয়া-৪।

 

এদিকে, দুটি আসনে সরাসরি আওয়ামী লীগ ও বিএনপির কোনো প্রার্থী নেই। মৌলভীবাজার-২ আসনে বিকল্পধারা এম এম শাহীন নৌকা ও গণফোরামের সুলতান মো. মনসুর ধানের শীষ নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। লক্ষ্মীপুর-৪ বিকল্পধারা আবদুল মান্নান নৌকা ও জেএসডি আ স ম রব লড়ছেন ধানের শীষ প্রতীক নিয়ে।

 

এবারের নির্বাচনে ৬টি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হবে। আসনগুলো হলো ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, খুলনা-২, রংপুর-৩ ও সাতক্ষীরা-২।

 

এদিকে, এ নির্বাচন জোটবদ্ধভাবে হলেও ২২৭টি আসনে আওয়ামী লীগ ও বিএনপি সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করবে।

 

আসনগুলো হলো, নোয়াখালী-৫, কুমিল্লা-১, ১০, চট্টগ্রাম-১০, ১১, নওগাঁ-৬, রাজশাহী-১, ৪, সিরাজগঞ্জ-২, মেহেরপুর-১, যশোর-১, মাগুড়া-২, খুলনা-৫, ভোলা-৩, বরিশাল-১, ঝালকাঠি-১, নেত্রকোনা-৪, ঢাকা-১০, গাজীপুর-১, ৫, পঞ্চগড়-১ ও ২, ঠাকুরগাঁও-১, ২, দিনাজপুর-১,২, ৪, ৫ ও ৬, নীলফামারী-১ ও ২, লালমনিরহাট-১ ও ২, রংপুর-২,৪, ৫, ও ৬, কুড়িগ্রাম-১,৩, ও ৪, গাইবান্ধা-২,৫, জয়পুরহাট-২, বগুড়া-১ ও ৫, চাপাইনবাবগঞ্জ-১,২ ও ৩, নওগাঁ-১,২, ৩,৪ ও ৫, রাজশাহী-৩ ও ৫, নাটোর-১,২ ও ৩, সিরাজগঞ্জ-১,৩, ৪,৫ ও ৬, পাবনা-২,৩, ৪ ও ৫, মেহেরপুর-২, কুষ্টিয়া-১,৩ ও ৪, চুয়াডাঙ্গা-১ ও ২, ঝিনাইদহ-১,৩ ও ৪, যশোর-২,৩, ৪,৫ ও ৬, মাগুড়া-১, নড়াইল-১ ও ২, বাগেরহাট-১,২, ৩ ও ৪, খুলনা-১,২, ৩,৪, ও ৬, সাতক্ষীরা-২,৩ ও ৪, বরগুনা-১ ও ২, পটুয়াখালী-১,২, ৩ ও ৪, ভোলা-১,২, ও ৪, বরিশাল-২,৪ ও ৫, ঝালকাঠি-২, পিরোজপুর-১, টাঙ্গাইল-১,২, ৩,৫, ৬ ও ৭, জামালপুর-২,৩ ও ৫, শেরপুর-১,২ ও ৩, ময়মনসিংহ-১,২, ৩,৫, ৬,৭, ৯ ও ১১, নেত্রকোনা-১,২, ৩, ও ৫, কিশোরগঞ্জ-১,২, ৪,৫ ও ৬, মানিকগঞ্জ-১ ও ২, মুন্সিগঞ্জ-২ ও ৩, ঢাকা-২,৩, ৫,৯, ১১,১২, ১৩,১৪, ১৫,১৬ ও ১৯, গাজীপুর-১,২, ৪ ও ৫, নরসিংদী-১,২, ৪ ও ৫, নারায়ণগঞ্জ-১,২, রাজবাড়ী-১ ও ২, ফরিদপুর-১,২, ৩ ও ৪, গোপালগঞ্জ-১,২ ও ৩, মাদারীপুর-১,২ ও ৩, শরিয়তপুর-১,২ ও ৩, সুনামগঞ্জ-১,২ ও ৫, সিলেট-১,৩, ৪ ও ৬, মৌলভীবাজার-১,৩ ও ৪, হবিগঞ্জ-৩, ব্রাহ্মণবাড়ীয়া-১,৩, ৫ ও ৬, কুমিল্লা-২,৩, ৫,৬, ৮,৯, ১১, চাঁদপুর-১,২, ৩,৪ ও ৫, ফেনী-২, নোয়াখালী-১,২, ৩,৪ ও ৬, লক্ষ্মীপুর-৩, চট্টগ্রাম-১,৩, ৪,৬, ৮,৯, ১২,১৩, ১৫ ও ১৬, কক্সবাজার-২,৩ ও ৪, খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান।

 

এবার ৪০ হাজার ১৮৩টি ভোটকেন্দ্রে ২ লাখ ৭ হাজার ৩১২টি ভোটকক্ষে ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৭ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৫ লাখ ৭২ হাজার ৩৬৫ জন এবং মহিলা ভোটার রয়েছেন ৫ কোটি ১৬ লাখ ৬৬ হাজার ৩১২ জন।

 

২৯৯টি আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা ১ হাজার ৮৬১ জন। এর মধ্যে রাজনৈতিক দলের প্রার্থীর সংখ্যা ১ হাজার ৭৩৩ জন এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১২৮ জন প্রার্থী।

 

ভোটকেন্দ্র এবং নির্বাচনী এলাকায় সেনাবাহিনী ও অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স ভোটকেন্দ্রে নিয়োজিত ফোর্স সংখ্যা প্রায় ৬ লাখ ৮ হাজার। এর মধ্যে পুলিশ প্রায় ১ লাখ ২১ হাজার, আনসার প্রায় ৪ লাখ ৪৬ হাজার, গ্রাম পুলিশ প্রায় ৪১ হাজার।

 

সেনাবাহিনী (প্রতি প্লাটুনে ৩০ জন) ৩৮৯টি উপজেলায় ৪১৪ প্লাটুন, নৌবাহিনী ১৮টি উপজেলায় ৪৮ প্লাটুন, কোস্টগার্ড (প্রতি প্লাটুনে ৩০ জন) ১২টি উপজেলায় ৪২ প্লাটুন, বিজিবি (প্রতি প্লাটুনে ৩০ জন) ৯৮৩ প্লাটুন, র‌্যাব (প্রতি প্লাটুনে ৩০ জন) প্রায় ৬০০ প্লাটুন ভোটের মাঠে নিয়োজিত আছে।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে