১৮ই জুলাই, ২০১৯ ইং ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
পঞ্চগড়ে মাতৃত্বকালীন ভাতা উত্তোলনে ভোগান্তি,দেখার কেউ... দাগনভূঞায় মৎস্য সপ্তাহ উপলক্ষে শোভাযাত্রা ও পোনা... ক্ষতিগ্রস্ত হচ্ছে তরুণ প্রজন্ম নেটের বিভিন্ন... আমতলী ইউনিয়ন পরিষদ নির্বাচন হাজার- হাজার সমর্থকদের... বরগুনায় জব ফেয়ার অনুষ্ঠিত

রাজশাহী কলেজে দুই দিনব্যাপী আন্ত:বিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগীতা শুরু

 আর আই সবুজ, রাজশাহী কলেজ থেকে, সমকাল নিউজ ২৪

রাজশাহী কলেজে শুরু হয়েছে দুই দিনব্যাপী আন্ত:বিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগীতা। রাজশাহী কলেজের কেন্দ্রীয় ডিবেটিং ক্লাব ‘মিরর’র ১০ বছর পূর্তিতে এ আন্ত:বিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগীতার আয়োজন করা হয়। শুক্রবার সকাল ১০টায় কলেজ মিলনায়তনে এর উদ্বোধনী অনুষ্ঠিত হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান। প্রধান অতিথির বক্তব্যে তিনি সুশীল সমাজ গঠনে শিক্ষার্থীদেরকে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি বলেন, বর্তমান শিক্ষার্থীরাই সামনের দিনে নেতৃত্ব দেবে। যে শিক্ষার্থী শিক্ষকদের সম্মান দেবে, সেই শিক্ষার্থী আগামী দিনে দেশ পরিচালনার কাজে নেতৃত্ব দেবেন বলে মন্তব্য করেন তিনি।

তিনি আরো বলেন, আজকের এই বিতর্ক অনুষ্ঠান, বর্তমান ছাত্র সমাজকে সচেতন করতে সহায়ক হবে। বর্তমান প্রেক্ষাপট নিয়ে বির্তক হলে সেটা আরো ফলপ্রসূ হবে। এছাড়া এ অনুষ্ঠানের মধ্য দিয়ে সাধারণ জনগনকে সচেতন করারও আহ্বান জানান তিনি।

শিক্ষার্থীদের জ্ঞানের পরিধি বাড়ানোর আহ্বান জানিয়ে বিভাগীয় কমিশনার বলেন, বেশিরভাগ শিক্ষার্থীরাই চাকুরীমূখী হয়ে পড়েছেন। বর্তমানে জ্ঞান অর্জনের মাধ্যমে নিজেকে সমৃদ্ধ করতে কেউ পড়াশুনা করে না। শুধু চাকুরীর জন্য পড়াশুনা করে। তাইতো আজ বেকারের সংখ্যা বেশি হয়ে দাঁড়িয়েছে। চাকুরীর জন্য যোগ্য লোক পাওয়া যাচ্ছে না। বেশ কয়েকটি উদাহরন টেনে শিক্ষার্থীদেরকে নিজ জায়গা থেকে উদ্যোক্তা হওয়ার কথা বলেন তিনি। সেই সাথে এই মুজিব বর্ষে সোনার বাংলা গড়তে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান সরকারের এই উচ্চপদস্থ কর্মকর্তা।

কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক হামিদুল হক। এছাড়াও অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন কলেজ উপাধ্যক্ষ প্রফেসর আব্দুল খালেক, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ও মিরর ডিবেটিং ক্লাবের উপদেষ্টা ড. সাম্যসাথী ভৌমিক, রাজশাহী মহিলা কলেজ ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর তোহিদুল ইসলাম, রাজশাজী কলেজ মিরর ডিবেটিং ক্লাবের সভাপতি রোহানা হক সেতুসহ ক্লাবের সদস্যরা উপস্থিত ছিলেন।

দুই দিনব্যাপী এই আন্ত:বিশ্ববিদ্যালয় বিতর্ক চ্যাম্পিয়নশিপে ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, জাহাঙ্গীরনগর বিশ্বিবিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রুয়েট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ দেশের ২৪টি বিশ্ববিদ্যালয় অংশ নিচ্ছে। শনিবার দুপুরে এ আন্ত:বিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগীতার সমাপণী অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, রাজশাহী কলেজ মিরর ডিবেটিং ক্লাব ২০০৯ সালের ৭ জুলাই যাত্রা শুরু করে। জাতীয় পর্যায়ে বিভিন্ন প্রতিযোগীতায় চ্যাম্পিয়নসহ বিভিন্ন পুরস্কার অর্জনে সক্ষম হয়েছে রাজশাহী কলেজের এই কেন্দ্রীয় বিতর্ক ক্লাবটি।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে