২৩শে মে, ২০১৯ ইং ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বগুড়ায় রাজনীতির শিকার বাসভবন মোদীর গুজরাটে বেহাল দশা, ৬৩টিতে একজনও পাশ করল না! টানা তৃতীয়বারের জয়ে পশ্চিমবঙ্গের মসনদে মমতা গাড়ি চালিয়ে বড় ভাই রাহুল গান্ধীর বাড়িতে প্রিয়াঙ্কা লোকসভা নির্বাচনে জয়ের সুবাতাস পাচ্ছেন বিজেপির গম্ভীর

রাজশাহী কলেজে শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্বলন।

  সমকাল নিউজ ২৪

রাজশাহী কলেজে শহীদ মিনারেবুধবার সন্ধ্যায় মোমবাতি জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ করা হয়েছে। এ সময় সম্মিলিত কণ্ঠে পরিবেশন করা হয় ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী আমি কি ভুলিতে পারি।’ প্রতি বছরের ন্যায় এবারও এই আয়োজনের মধ্য দিয়ে শহীদদের স্মরণ করা হয়।

১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারী রাষ্ট্রভাষা বাংলার দাবীতে জীবন দিয়েছিলেন বাংলার দামাল ছেলেরা। মাতৃভাষার জন্য প্রাণদান করে বাঙ্গালী বিশ্বমঞ্চে এক অনন্য উচ্চতায় আসীন। তারই স্বীকৃতিস্বরুপ ২১শে ফেব্রুয়ারীকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষনা করে ইউনেস্কো। ১৯৫২’র সেই ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা জানিয়ে রাজশাহী কলেজ শহীদ মিনার প্রাঙ্গনে মোমবাতি প্রজ্বলন করা হয়।

বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান ভাষা শহীদদের স্মরণে এ মোমবাতি প্রজ্বলন করেন। মোমবাতির মাধ্যমে “অমর একুশে” লেখার প্রতিকৃতি তৈরী করা হয়। শোষকদের রক্তচক্ষু উপেক্ষা করে মাতৃভাষার জন্য জ্বলে ওঠা শহীদদের কথাই যেন স্মরণ করে দেয় জলন্ত মোমবাতির শিখা।

মোমবাতি প্রজ্বলনের সময় অধ্যক্ষের সঙ্গে ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর আল-ফারুক চৌধুরী, শিক্ষক পরিষদের সম্পাদক অধ্যাপক পিযুষ কান্তি ফৌজদার, সমাজকর্ম বিভাগের প্রধান অধ্যাপক ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা, হিসাব বিজ্ঞান বিভাগের প্রধান আশীষ কুমার স্যানাল, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মিজানুল ইসলামসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে