২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং ৫ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বরগুনা সদর উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির উদ্যোগে... নিজ দায়িত্বে শহর ও গ্রামকে পরিষ্কার না রাখলে মোবাইল... কোটচাঁদপুরে হেলমেট ছাড়া মিলবে না বাইকের তেল উজিরপুরের নারী নি’র্যাতনকারী সেই ওসি ও কনস্টেবলের... বালিয়াডাঙ্গীতে প্রাথমিক শিক্ষকদের ০৭ দফা দাবিতে...

রাজারহাটে পরিত্যক্ত পলিথিন থেকে পেট্রোল, ডিজেল ও অকটেন আবিষ্কার

 রমেশ চন্দ্র সরকার,রাজারহাট সমকালনিউজ২৪

রাজারহাটের প্রত্যন্ত অঞ্চল বালাকান্দির এক আবিষ্কারকের নাম রোস্তম আলী। সহায় সম্বলহীন রোস্তম আলী পরিত্যক্ত পলিথিন ও প্লাস্টিক বোতল পুড়ে পেট্রোল, অকটেন, ডিজেল ও এলপি গ্যাস তৈরি করে এলাকায় ব্যাপক সাড়া জাগিয়েছেন। তাঁর তৈরিকৃত পদ্ধতি ও জ্বালানী দেখতে প্রতিদিন দুর-দুরান্ত থেকে শত শত মানুষ বাড়িতে ভীর জমাচ্ছে।

সরেজমিনে দেখা যায়, উপজেলার উমরমজিদ ইউনিয়নের বালাকান্দি গ্রামের কৃষক মফিজুল হকের পুত্র রোস্তম আলী (২২) একটি তেলের ড্রামে কিছু পরিত্যক্ত পলিথিন রেখে আগুন দিয়ে তাপ দিয়ে গলিয়ে পেট্রোল, ডিজেল, অকটেন ও এলপি গ্যাস তৈরি করছেন। তিনি তাঁর তৈরি জ্বালানি দিয়ে মটরসাইকেল চালিয়ে সবাইকে হতবাক করেন।

খবর পেয়ে কুড়িগ্রাম জেলা প্রশাসকের নির্দেশে রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার মুহঃ রাশেদুল হক প্রধান ও প্রাথমিক শিক্ষা অফিসার মো.আতিকুর রহমান আবিষ্কারক রোস্তম আলীর বাড়ি পরিদর্শন করেন এবং রোস্তম আলীর পরিত্যক্ত পলিথিন দিয়ে পেট্রোল অকটেন ডিজেল ও এলপি গ্যাস তৈরি দেখে অভিভূত হন।

পিতৃহীন রুস্তম আলী ছোট বেলা থেকেই গবেষনায় নেশায় আসক্ত । তিনি ২০১৭ সালে কুড়িগ্রাম পলিট্যাকনিক্যাল ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা পাশ করেন। বর্তমানে তিনি অনলাইনে ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারস বাংলাদেশ (আইইবি) সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্সে অধ্যায়নরত। পিতার মৃ’ত্যুর পর সংসারের হাল তাকেই ধরতে হয়। তিনি প্রাইভেট টিউটর করে কোনো রকম সংসার ও নিজের লেখাপড়া চালিয়ে যাচ্ছেন। এখন উচ্ছিষ্ট পলিথিনের ছাই থেকে ফটোষ্ট্যাট মেশিনের কালি তৈরি পদ্ধতি আবিষ্কারের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন ।

রাজারহাট মহিলা ডিগ্রী কলেজের রসায়ন বিভাগের প্রভাষক মোঃ এরশাদ – উন-নবী জানান, পলিথিন থেকে জ্বালানির আ’বিষ্কার এটা ভাল খবর। কিন্তু পলিথিন পোড়ানো পরিবেশ সম্মত কিনা তা ভাববার বিষয়।

‘বিদ্রঃ সমকালনিউজ২৪.কম একটি স্বাধীন অনলাইন পত্রিকা। সমকালনিউজ২৪.কম এর সাথে দৈনিক সমকাল এর কোন সম্পর্ক নেই।’

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
কুড়িগ্রাম বিভাগের আলোচিত
ওপরে