১৯শে মার্চ, ২০১৯ ইং ৫ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
রাকসু আন্দোলন মঞ্চকে আলোচনা সভা করতে দেয়নি প্রশাসন কালাইয়ে আ.লীগের দু”পক্ষের সংঘর্ষে ঘটনায় ইউপি... রাঙ্গামাটিতে ব্রাশ ফায়ারে প্রিসাইডিং অফিসারসহ নিহত ৭ নওগাঁর ১০ উপজেলায় উপজেলা পরিষদ নির্বাচন কেন্দ্রে ভোটার... রাতের আঁধারে ঘুম থেকে জাগিয়ে হত্যা

রাবিতে দুই দিনব্যাপী শুরু হয়েছে ‘আনর্ত নাট্যমেলা’

 জান্নাতুল ফেরদৌস, রাবি। সমকাল নিউজ ২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘আনর্ত নাট্যমেলা’ শুরু হয়েছে। নাট্যমেলাটি দুইদিন ব্যাপী চলবে। সোমবার (০৪ মার্চ) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ইসমাঈল হোসেন শিরাজী ভবনের সামনে মেলার উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। থিয়েটার বিষয়ক পত্রিকা ‘আনর্ত’ এই মেলার আয়োজন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, বিশেষ অতিথি উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, নাট্যজন মামুনুর রশীদ। উদ্বোধন শেষে একটি ‘নাট্য শোভাযাত্রা’ বের করা হবে। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়।

এরপর বেলা ১২টায় ‘থিয়েটারের নেপথ্য ও প্রত্যক্ষ মানুষ: উপেক্ষায় সম্ভাবনার সূত্র’ শীর্ষক আনর্তবৈঠক অনুষ্ঠিত হয়। দুপুর দুইটায় থিয়েটারের নেপথ্যের কারিগর দুইজন মানুষকে আনর্ত-স্বীকৃতি দেওয়া হয়। বিকেল সাড়ে তিনটায় থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত তিনটি নাট্যকথা অনুষ্ঠিত হয়। নাট্যকথায় উপস্থাপনা করেন নাট্য গবেষক সাইদুর রহমান, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মোনালিসা চ্যাটার্জি ও দেবলীনা ত্রিপাঠী।

বিকেল সাড়ে পাঁচটায় অনুষ্ঠিত হবে অন্যরকম গানের আসর ‘নটনটীর ভূমিগীতি’। সন্ধ্যা সাড়ে ছয়টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে বিশিষ্ট নাট্যকার মলয় ভৌমিকের নির্দেশনায় নাটক ‘বুদেরামের কূপে পড়া’ মঞ্চায়নের মধ্য দিয়ে প্রথম দিনের আয়োজন শেষ হবে।

মেলার দ্বিতীয় দিন মঙ্গলবার (০৫ মার্চ) সকাল ১০টায় শুরু হবে নাট্যজনদের নিয়ে দুই ঘন্টাব্যাপী সৌহার্দ্য বিনিময়। বেলা ১২টায় ও বিকেল ৩টায় আরও দুইটি আনর্তবৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠক শেষে অন্যরকম গানের আসর, মেলাচত্বরে নাট্যজনদের নিয়ে আড্ডার আয়োজন করা হয়েছে।

সন্ধ্যা সাড়ে ছয়টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে মেহেদী তানজিরের নির্দেশনায় ‘বেহুলা, আমি এবং সতীত্ব’ নাটক মঞ্চায়ন করবে ঢাকার নাট্যদল ‘মহড়া’। সন্ধ্যা সাড়ে সাতটায় নওগাঁর সাইদুর ও তাঁর দলের ‘বেলাবতী কইন্যা’ শীর্ষক কিচ্ছানাট্য পরিবেশনের মাধ্যমে নাট্যমেলা সমাপ্ত হবে।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে