২১শে এপ্রিল, ২০১৯ ইং ৮ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
আমি চাইলে নিশ্চয় দোষের হবে না বিমানের টয়লেটে মিলল ১৪ কেজি সোনা পিরোজপুরের নাজিরপুরে শেখ হাসিনা সেতুর উদ্বোধন করলেন... রাজাপুর ভিজিডি কার্ড বিতরণে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ স্কুলছাত্রী নিপাকে কৃত্রিম পা লাগাতে নেয়া হবে বিদেশে

রাবিতে নেপালী শিক্ষার্থীদের ক্যাম্পাস পরিচ্ছন্নতা অভিযান

 জান্নাতুল ফেরদৌস, রাবি সমকাল নিউজ ২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অধ্যয়নরত নেপালী শিক্ষার্থীদের উদ্যোগে ক্যাম্পাসে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়েছে। শনিবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ ড. শামসুজ্জোহার মাজার প্রাঙ্গণ পরিস্কারের মাধ্যমে এ কর্মসূচি শুরু হয়।

কর্মসূচির শুরুতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু বলেন, এই ক্যাম্পাসকে সুন্দর রাখা প্রত্যেকের দায়িত্ব। শুধু পরিস্কার করা নয়, আমার মন মানসিকতা থাকবে যে আমরা যত্রতত্র ময়লা বা উচ্ছিষ্ট ফেলে ক্যাম্পাসকে অপরিস্কার করবো না। এ সময় তিনি শিক্ষার্থীদের এই উদ্যোগকে সাধুবাদ জানান। পরে তিনিও শিক্ষার্থীদের সঙ্গে পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেন।

শিক্ষার্থীরা দশটি দলে ভাগ হয়ে ক্যাম্পাসে প্যারিস রোড, বুদ্ধিজীবি স্মৃতিফলক, পরিবহন মার্কেট, আবাসিক হলসহ বিভিন্ন এলাকায় পরিচ্ছন্নতা অভিযান চালান। তারা যত্রতত্র পড়ে থাকা প্লাস্টিক, পলিথিন ব্যাগসহ বিভিন্ন আবর্জনা পরিস্কার করেন। কর্মসূচিতে ১৬জন নেপালী শিক্ষার্থীর পাশাপাশি ৫জন সোমালিয়ান এবং বিশ্ববিদ্যালয়ের হায়ার স্টাডি ক্লাব, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের গ্রিন আর্থসহ বেশ কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠনের অর্ধশতাধিক শিক্ষার্থী এতে অংশ নেয়।

পরিচ্ছন্নতা অভিযানের উদ্যোগ নেওয়া নেপালী শিক্ষার্থী প্রবেশ রায় বিশ্ববিদ্যালয়ের এগ্রোনমি অ্যান্ড এগ্রিকালচার এক্সটেনশন বিভাগের শিক্ষার্থী। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে ক্যাম্পাসকে পরিচ্ছন্ন রাখা আমাদের দায়িত্ব। আমরা এ দেশের না হলেও এখানে আমরা বসবাস করছি, পড়ালেখা করছি, ক্যাম্পাস থেকে অনেক কিছু অর্জন করছি। কিন্তু যত্রতত্র ময়লা-আবর্জনা ক্যাম্পাসের পরিবেশ দুষিত হচ্ছে। সেই জায়গা থেকেই আমরা এ কাজের উদ্যোগ নিয়েছি।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে