২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ইউএনও ওয়াহিদাকে ওএসডি, স্বামীকেও বদলি উজিরপুরে সাতলা ইউপি’র উপ-নির্বাচনে দলীয় মনোনয়ন... বরগুনার আমতলীতে সংখ্যালঘুদের উপর হামলা, মন্দির ও বশতঘর... এক সপ্তাহ পেরিয়ে গেলেও খোঁজ মেলেনি ফুলবাড়ীর মনোয়ারা... দৈনিক রূপসী বাংলা’র প্রতিনিধির বিভাগীয় সম্মেলনে

রাবিতে বিনম্র শ্রদ্ধায় অমর শহীদদের স্মরণ

 জান্নাতুল ফেরদৌস,রাবি সমকালনিউজ২৪

নানা কর্মসূচি ও যথাযথ মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) স্বাধীনতা দিবস উপলক্ষে বিনম্র শ্রদ্ধায় জাতির সূর্য সন্তানদের স্মরণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলো। এদিন দিবসের প্রথম প্রহর রাত ১২ টা ১ মিনিটে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান ও উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়াসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় তাঁরা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন।

এসময় কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার ও প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান, অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি ও হলসমূহের প্রাধ্যক্ষগণ উপস্থিত ছিলেন।

এরপর বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালা ও রাবি সাংবাদিক সমিতিসহ অন্যান্য সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এরপর ভোরে সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসন ভবনসহ বিভিন্ন ভবনে জাতীয় পতাকা উত্তোলন। সকাল সাড়ে ৬টায় বিভিন্ন আবাসিক হল, ইনস্টিটিউট, বিভাগ, অন্যান্য পেশাজীবী এবং সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে প্রভাতফেরী ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। সকাল ৭টায় গণকবর স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সকাল পৌনে নয়টায় শেখ রাসেল মডেল স্কুলে ও সকাল ৯টায় রাবি স্কুলে অনুষ্ঠিত হয় স্বাধীনতা দিবসের অনুষ্ঠান।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অনুষ্ঠানে পুরস্কার বিতরণ করেন। এছাড়া দিবসটি উপলক্ষে রাবি স্কুলের দেওয়াল পত্রিকা বর্ণমালা উদ্বোধন করা হয়। এ সময় মধ্যে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক, স্কুলের অধ্যক্ষ, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এরপর সকাল সাড়ে ৯ সাবাস বাংলাদেশ মাঠে বিএনসিসি, রোভার স্কাউট ও রেঞ্জারদের অংশগ্রহণে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। উপাচার্য কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন। সকাল সাড়ে ১০ থেকে বিশ্ববিদ্যালয় স্টেডিয়াম মাঠে অনুষ্ঠিত হয় প্রীতি ক্রিকেট ও ফুটবল ম্যাচ এবং প্রীতি হ্যান্ডবল ও ভলিবল ম্যাচ।

এছাড়া দিবসটি উপলক্ষে রাবি অফিসার সমিতি, সহায়ক কর্মচারী সমিতি, সাধারণ কর্মচারী ইউনিয়ন ও পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতি ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ রাবি ইউনিট কমা- আলোচনা সভা করে। সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, এদিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
রাজশাহী বিভাগের সর্বশেষ
ওপরে