১৯শে মার্চ, ২০১৯ ইং ৫ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
রাকসু আন্দোলন মঞ্চকে আলোচনা সভা করতে দেয়নি প্রশাসন কালাইয়ে আ.লীগের দু”পক্ষের সংঘর্ষে ঘটনায় ইউপি... রাঙ্গামাটিতে ব্রাশ ফায়ারে প্রিসাইডিং অফিসারসহ নিহত ৭ নওগাঁর ১০ উপজেলায় উপজেলা পরিষদ নির্বাচন কেন্দ্রে ভোটার... রাতের আঁধারে ঘুম থেকে জাগিয়ে হত্যা

রাবিতে সাহিত্য বিষয়ক চিহ্নমেলা শুরু।

 জান্নাতুল ফেরদৌস/ রাবি প্র্রতিনিধি। সমকাল নিউজ ২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হয়েছে দুই দিনব্যাপী চিরায়তবাংলা চিহ্নমেলা। সোমবার (১১ মার্চ) সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবন প্রাঙ্গণে এ মেলার উদ্বোধন করেন প্রখ্যাত কথাশিল্পী হাসান আজিজুল হক। চতুর্থবারের মতো বিশ্ববিদ্যালয়ের বাংলা সাহিত্য বিষয়ক লিটল ম্যাগ ‘চিহ্ন’ এ মেলার আয়োজন করেছে।

শুরুতেই জাতীয় সঙ্গীত পরিবেশন, বেলুন-ফেস্টুন উড়িয়ে মেলার উদ্বোধন ঘোষণা করা হয়। উদ্বোধন শেষে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় শহীদুল্লাহ কলাভবন প্রাঙ্গনে এসে মিলিত হয়।

মেলার প্রথম দিন রবীন্দ্র-তর্পণ, ডিজিটাল বাংলাদেশে বাঙালির সাহিত্য বিষয়ক আলোচনা, ছোট প্রকাশনা: সম্ভাবনা ও সমস্যা, গ্রন্থের পাঠ উন্মোচন, কথাশিল্পী দেবেশ রায়ের বক্তৃতা, বিবর্তনের আলোয় সংগ্রহের ইতিহাস-১ শীর্ষক বিশেষ প্রদর্শনী এবং মেলায় অংশগ্রহণকারী পত্রিকার সম্পাদকদের চিহ্নক্রেস্ট প্রদান করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, ছাত্র উাপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানুসহ প্রমুখ।

মেলায় ভারতের প্রখ্যাত কথাশিল্পী দেবেশ রায়, প্রখ্যাত কবি ও সাহিত্যিক প্রবাল কুমার বসুসহ দুই বাংলার দুই শতাধিক লেখক-কবি অংশ নেন। এবারে বাংলাদেশের ৯৫টি এবং ভারতের ৩০টি বাংলা সাহিত্য বিষয়ক ছোট কাগজ, লেখক, পাঠক ও সম্পাদকরা অংশগ্রহণ নিয়েছেন।

প্রসঙ্গত, ২০১১ সাল থেকে প্রতি তিন বছর অন্তর এ মেলার আয়োজন করে আসছে ছোট কাগজ চিহ্ন।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে