৩রা এপ্রিল, ২০২০ ইং ২০শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
টাকার অভাবে খাবার কিনতে পারছেন না,প্রতিবেশীদের কাছে... করোনা পরিস্থিতিতে আর্তমানবতার সেবায় এগিয়ে এলেন জসিম... মহিপুরে হতদরিদ্রদের মাঝে কোষ্টগর্ডের খাবার সামগ্রী... বালিয়াডাঙ্গীতে ৩ ঘন্টা নিত্য প্রয়োজনীয় দোকান খোলা... জামালপুরে ১০০ মেগাওয়াট পাওয়ার প্লান্টের ভেতরে বিদ্যুৎ...

রাষ্ট্রচিন্তা পরিবর্তনের প্রত্যয়ে লিটন তালুকদারের কাব্যগ্রন্হ ” বাসযোগ্য এক খন্ড জমি চাই “

  সমকালনিউজ২৪

মো: ইমাম হোসেন বিমান, ঝালকাঠি থেকে :

দেশের সর্ববৃৎ ২১ বই মেলা ২০২০ এ তরুন প্রজন্মের লেখক আমিনুল ইসলাম লিটন তালুকদার বাংলাদেশে মুক্তিযুদ্ধে শাহাদাৎ বরন করা শহীদের উৎসর্গ করার মাধ্যমে রাষ্ট্রচিন্তা তথা বর্তমান রাষ্ট্র পরিচালকদের চিন্তাধারা পরিবর্তনের প্রত্যয় ব্যক্ত করার অন্যতম মাধ্যম হিসেবে ৬৯ পৃষ্টা সম্বলিত ৬৭টি কবিতা লেখার মাধ্যমে তার একক কাব্যগ্রন্থে ” বাসযোগ্য এক খন্ড জমি চাই ” ফুটিয়ে তুলেছেন।

তরুন এ লেখক তার কাব্যগ্রন্থে দেশের বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গকন্যা জননেত্রী শেখ হাসিনার সাফল্য, উন্নয়ন ও মানবতা দিক তুলে ধরে কবিতা লিখে রাষ্ট্রের অগ্রদূত হিসেবে আখ্যা দিয়েছেন। সেই সাথে দলীয় রাজনীতির আদলে তথা রাজনৈতিক ব্যানার ব্যবহার করে, ব্যক্তি স্বার্থ হাসিলকারীদের বিষয় নিয়ে কবিতা লেখার মাধ্যমে তাদের চরিত্র কাব্যগ্রহ্নে ফুটিয়ে তুলেছেন। তারা রাষ্ট্র পরিচালকদের মিথ্যা বুজিয়ে কন্ঠোরোধের মাধ্যমে বাঁক স্বাধীনতা হরন, ব্যক্তি স্বাধীনতা হস্তক্ষেপ ইত্যাদি বিভিন্ন দিক গুলো নিয়েই সাজানো তার কাব্যগ্রন্থ। সমাজ সভ্যতাকে নিয়ে পুরো লেখাটির মাঝে ফুঁটে উঠেছে মানুষের জীবনের চাওয়া পাওয়া কিংবা বাস্তবতার চিত্র। রাষ্ট্রচিন্তা ও ব্যক্তি স্বাধীনতা কেন্দ্রিক চিন্তাধারা নিয়ে ৬৯ পৃষ্টা সম্বলিত বইটি প্রিয়মুখ প্রকাশনা থেকে প্রকাশিত হয়ে এখন ২১শে বই মেলায় ২৪৫-২৪৬ ষ্টলে বইটি পাওয়া যাচ্ছে।

এ বিষয় কাব্যগ্রন্থ তরুন লেখক আমিনুল ইসলাম লিটনের কাছে জানতে চাওয়া হলে তিনি জানান, আধুনিক সমাজের বিবেক, ব্যক্তিত্ব, আন্তরিকতা ও ব্যক্তিত্বের উন্নয়নে বইটি গুরুত্ববহ। যেখানে মানুষে- মানুষের ভেদাভেদ, বিরোধ, লোভ-লালসা, হিংসা আর হানাহানিতে ব্যস্ত এই জগৎ সংসার। যা থেকে বাদ পরছেনা ধর্মও, এই ধর্মকেও পুজি চলছে ব্যবসা, চলছে প্রতিযোগিতা, চলছে রাজনীতির নোংরা খেলা। তাই আমাদের সভ্যতা উন্নয়নের জন্য খুটিনাটি বিষয় বইটিতে তুলে ধরার চেষ্টা করেছি মাত্র। এটি আমার জীবনের প্রথম কাব্যগ্রন্থ হলেও ইনশাআল্লাহ ব্যাপক সারা পেয়েছি। এজন্য বইয়ের প্রকাশনা প্রতিষ্ঠান সহ সকল পাঠক ও শুভাকাঙ্খীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। যেহেতু আমার বইটিতে ব্যাপক সারা পেয়েছি সেক্ষেত্র আপনাদের সহযোগীতা পেলে আমি প্রতিবছর বিভিন্ন বিষয়ে বই প্রকাশ করবো। বইটি প্রকাশ করেছে ঢাকার প্রকাশনা প্রিয়মুখ। ব্যক্তি জীবনে এই লেখক লিটন তালুকদার সাংবাদিকতা, ব্যবসা বানিজ্য ও রাজনীতির সাথেও সম্পৃক্ত। বঙ্গবন্ধুর আদর্শ তিনি লালন করা তরুন এ যুবক সুগন্ধা নদীঘেরা জেলা ঝালকাঠিতে তার জন্ম।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
শিল্প-সাহিত্য বিভাগের আলোচিত
ওপরে