২৫শে এপ্রিল, ২০১৯ ইং ১২ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
তানিয়ার চোখ দিয়ে বের হচ্ছে পাথর, ধান ও পাতা! ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় প্রেমিকের প্রতারণা, ভিডিও কলে জীবন দিল ইডেন ছাত্রী! রোহিঙ্গা ক্যাম্পে আগুন, মসজিদসহ ৩০ ঘর ভস্মীভূত রাজশাহীর চারঘাটে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে...

শতকোটি টাকা দেনা নিয়ে রাজশাহী চিনিকলে আখ মাড়াই শুরু

  সমকাল নিউজ ২৪

নাজিম হাসান, রাজশাহী প্রতিনিধি:

শতকোটিরও বেশি টাকা দেনার বোঝা মাথায় নিয়ে রাজশাহী চিনিকলে এ মৌসুমের আখ মাড়াই শুরু হলো।
শুক্রবার বিকেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আখ মাড়াইয়ের উদ্বোধন করেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের প্রধান প্রকৌশলী আবদুর রউফ খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আশফাকুর রহমান। অনুষ্ঠানে আখ চাষি সমিতির সভাপতি ইয়াসিন আলী, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রতন ও চিনিকল কর্মচারী ইউনিয়নের সভাপতি আফাজ উদ্দিনসহ বিভিন্ন এলাকার চাষিরাও উপস্থিত ছিলেন।
চলতি মৌসুমে চিনিকলে ১ লাখ ১০ হাজার মেট্রিক টন আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আগামী ৬৭ দিন এ আখ মাড়াই চলবে।  চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮ হাজার ২৫০ মেট্রিক টন। আখ থেকে চিনি আহরণের লক্ষ্যমাত্রা সাড়ে ৭ শতাংশ। মিলগেটে এবার চাষিদের কাছ থেকে ১৪০ টাকা মণ দরে আখ কেনা হচ্ছে।
চিনিকল সূত্রে জানা গেছে, গত মৌসুমের ৬৭ দিনে ৯৩ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৫ হাজার ৪৪৮ মেট্রিক টন চিনি উৎপাদন হয়।  ওই মৌসুমে আখ থেকে চিনি আহরণের হার ছিল ৫ দশমিক ৮৫ শতাংশ। এ মুহূর্তে রাজশাহী চিনিকলে ৬ হাজার মেট্রিক টন চিনি অবিক্রিত অবস্থায় পড়ে আছে। অব্যাহত লোকসানে চিনিকলের দেনার পরিমাণ শতকোটি টাকারও বেশি।
Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
অর্থনীতি-ব্যবসা বিভাগের আলোচিত
ওপরে