৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
গুরুদাসপুর শিশুকে গলা কেটে হ’ত্যা, রক্তমাখা ছু’রি সহ... বরগুনায় এলজিইডির প্রকৌশলীকে মারধর প্রকৃতির এক অপার সৌন্দর্য জারুল ফুল যশোরের বেনাপোলে ভারতীয় গাঁ’জাসহ আটক ১ জয়পুরহাটের আক্কেলপুরে পৌরসভার পক্ষ থেকে ঈদ উৎসব ভাতা...

শাহজাদপুরে খাজনার নামে অতিরিক্ত চাঁদা আদায়ের অভিযোগে মানববন্ধন ও সমাবেশ

  সমকালনিউজ২৪

মাসুদ মোশাররফ, শাহজাদপুর প্রতিনিধিঃ

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার জামিরতা বাজারে সরকারি নির্ধারিত খাজনার কোন রকম নিয়মনীতি না মেনে রশিদ ছাড়াই দোকানিদের কাছ থেকে কয়েক গুণ বেশি অর্থ উত্তোলনের অভিযোগ উঠেছে ইজারাদারদের বিরুদ্ধে। স্থায়ী দোকানিদের কাছ থেকে ভয়ভীতি প্রদর্শন করে দোকান বন্ধ করে দেওয়ার হুমকি দিয়ে বিপুল অংকের চাঁদা নির্ধারণ করায় অতিরিক্ত অর্থ গুণতে নাজেহাল হচ্ছেন। অতিরিক্ত খাজনার চাপে নাভিশ্বাস উঠছে সাধারণ দোকান মালিকদের। এই অরাজকতার প্রতিবাদ করে সরকারি দপ্তরে অভিযোগ করেও কোনো প্রতিকার পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ করেন বাজার মালিক সমিতি।

শাহজাদপুর শহরের ৭ কিলোমিটার পূর্বে যমুনার তীর ঘেষে জামিরতায় বাজারটি গড়ে ওঠে। এটি এখন উপজেলার অন্যতম গুরুত্বপ‚র্ণ একটি বাজার। এখানকার গরু ছাগলের হাট এলাকার মধ্যে প্রসিদ্ধ। প্রতি শনিবার এখানে হাট বসে। এই হাটে গরু-ছাগল, হাঁস মুরগী, ধান, পাট ও তরকারি বিক্রি হয়। বাজারে চার শতাধিক স্থায়ী দোকান রয়েছে।

ঐতিহ্যবাহী বাজারটিতে সরকার নির্ধারিত মূল্যের বাইরে খাজনা আদায়কারীরা কোন রকম রশিদ না দিয়ে অতিরিক্ত খাজনা আদায় করছেন। এতে সাধারণ ক্রেতা বিক্রেতাসহ পাইকারি ব্যবসায়ীরা অতিষ্ঠ হয়ে উঠেছেন। এ বিষয়ে দোকাানিরা ও জামিরতা বাজার কমিটি, উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ করেছেন। কিন্তু প্রভাবশালী ইজারাদার কারও কোনো কথা না শুনে খাজনার নামে দোকানিদের জিম্মি করে বিপুল পরিমাণ চাঁদা আদায় করে চলেছেন। একই সাথে অভিযোগকারিদের প্রাণননাশের হুমকি ধামকি দিচ্ছে।

ইজারাদারদের এমন অরাজকতার প্রতিবাদে বুধবার দুপুরে জামিরতা বাজারে দোকান মালিকরা মানববন্ধন ও সমাবেশ করেন। বাজার কমিটির সভাপতি নাজমুল হাসান জুয়েলের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাজার পরিচালনা উপ-কমিটির সভাপতি মোঃ আরিফুল ইসলাম আরিফ, সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ প্রমুখ।

প্রতিবাদ সমাবেশ চলাকালে স্থানীয় ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন বাবু উপস্থিত হয়ে বিক্ষুব্ধ দোকানিদের শান্ত থাকার আহŸান জানান এবং দ্রুত বিষয়টি সমাধান করবেন বলে আশ্বস্ত করেন।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
সিরাজগঞ্জ বিভাগের সর্বশেষ
ওপরে