২৩শে জুলাই, ২০১৯ ইং ৮ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
রাজশাহীর চারঘাটে ছেলেধরা সন্দেহে ৫ এনজিও কর্মীকে... এসএমপির ১৬ নারী কনস্টেবলকে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান দুর্গাপুরে ছেলেধরা সন্দেহে আটক – ১ কলারোয়ার বাঁটরায় বর্ষা মৌসুমের টমেটো চাষে আগ্রহ বাড়ছে... রিফাত হত্যা : রিশান ফরাজীর স্বীকারোক্তিমূলক জবানবন্দি

শিশুর টিউমারের ভেতর আরেক শিশু!

 অনলাইন ডেস্ক সমকাল নিউজ ২৪

ঠাকুরগাঁও সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নের গোয়ালপাড়ার বাবুল রায়ের ১২ বছরের শিশুকন্যা বিথিকা রায়। সে স্থানীয় মলানপুকুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর ছাত্রী। গত দশদিন আগে হঠাৎ করেই শিশু বিথিকার শারীরিক পরিবর্তন ঘটতে থাকে। তার পেট হঠাৎ করেই ফুলতে থাকে। এতে ঘাবড়ে যায় পরিবারের লোকজন।

তাকে নিয়ে যাওয়া রংপুরের এক ডাক্তারের কাছে। ডাক্তার প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা শেষে জানায় শিশু বিথিকার পেটে বড় আকারের টিউমার রয়েছে। জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার করা প্রয়োজন।

পেশায় দিনমজুর বাবুল রায় রংপুরে অস্ত্রোপচার করার সামর্থ্য না থাকায় তার শিশু মেয়েকে নিয়ে ঠাকুরগাঁও হাসান এক্স-রে ক্লিনিকে ভর্তি করে ডা. মো. নুরুজ্জামান জুয়েলের শরণাপন্ন হন। অস্ত্রোপচার হওয়ায় প্রথমে রাজী হননি চিকিৎসক। পরে বাবুলের আর্থিক অবস্থা বিবেচনা করে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন।

শুক্রবার বিকেলে অস্ত্রোপচার করে দেখেন তার পেটে প্রায় চার কেজি ওজনের টিউমার। টিউমার অপসারণ শেষে দেখেন এর ভেতরে আরেক শিশুর বসবাস। সেখানে শরীরের হাত, কলিজাসহ নানা অংশ বিদ্যমান।

এব্যাপারে ডা. মো. নুরুজ্জামান জুয়েল জানান, মেডিকেল সায়েন্সে এটাকে বলে “Fetus in feto” অর্থাৎ বাচ্চার পেটের ভিতরে বাচ্চা। জন্মগতভাবে বিথিকা জমজ কিন্তু কোন কারণ বশত আরেক শিশু পৃথিবীর মুখ দেখতে পায়নি।

তাই এটা বিথিকার জন্মের সময় থেকে তার পেটে থেকে যায়। বর্তমানে তার শারীরিক অবস্থা ভালো। আশা করা যায় আর কোন ঝুঁকি নেই।

এ দিকে ক্লিনিক সূত্রে জানা গেছে, ডা. নুরুজ্জামান জুয়েল ঢাকা বঙ্গবন্ধু শিশু সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক হিসাবে কর্মরত আছেন। তার গ্রামের বাড়ি পঞ্চগড় জেলার বোদায় অবস্থিত।শুধুমাত্র বাবা-মায়ের আদেশ পালন করার জন্য তিনি বৃহস্পতিবার-শুক্রবার এলাকায় গরীব-অসহায় রোগীদের বিনা পয়সায় অস্ত্রোপচার করেন। শিশু বিথিকার অস্ত্রোপচারও তিনি বিনা পয়সায় করেছেন।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে