২১শে আগস্ট, ২০১৯ ইং ৬ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বগুড়ায় বিশ্ব আলোকচিত্র দিবস পালিত চাঁদপুরে মাদ্রাসা ছাত্র হ’ত্যার ঘটনায় আটক-১; মাথা... ফেনীতে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক বঙ্গবন্ধু’র ৪৪তম... আত্রাইয়ে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী মাটির বাড়ি ঘর বরগুনায় স্বেচ্ছাসেবকদলের ৩৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী...

শীর্ষ চিন্তাবিদদের তালিকায় প্রধানমন্ত্রী

  সমকাল নিউজ ২৪

স্টাফ রিপোর্টার : বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকায় স্থান পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ১০ বছরে বিশ্বের সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় ১০টি বিভাগে ১০ জন করে এই তালিকায় স্থান পেয়েছেন।

‘প্রতিরক্ষা ও নিরাপত্তা’ বিভাগে ১০ জনের মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পরেই রয়েছেন শেখ হাসিনা। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী ভ্লাদিস্লাভ সুরকভের অবস্থান অষ্টম আর শেখ হাসিনার অবস্থান নবম।

যুক্তরাষ্ট্রের বিখ্যাত সাময়িকী ‘দ্য ফরেন পলিসি’ এই তালিকা তৈরি করেছে। প্রতিষ্ঠানটি গত ১০ বছর ধরে বিশ্বের শীর্ষ চিন্তাবিদদের তালিকা প্রকাশ করে আসছে।

‘প্রতিরক্ষা ও নিরাপত্তা’ বিভাগে সবার ওপর স্থান পেয়েছেন ইরানের কুদস ফোর্সের কমান্ডার কাসেম সুলাইমানি। এরপর যথাক্রমে জার্মান প্রতিরক্ষামন্ত্রী উর্সুলা ভন দের লেয়ান, মেক্সিকোর স্বরাষ্ট্রমন্ত্রী ওলগা সানজেন করডিরো, ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ, স্পেসএকক্স-এর প্রেসিডেন্ট গুয়েনে শটওয়েল, প্যালানটায়ার-এর প্রতিষ্ঠাতা অ্যালেক্স কার্প, বেলিংক্যাট-এর প্রতিষ্ঠাতা ইলিয়ট হিগিংস, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী ভ্লাদিস্লাভ সুরকভ, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ইন্দোনেশিয়ার সমুদ্র ও মৎস্য বিষয়ক মন্ত্রী সুশি পুদজিয়াৎসুরি।

এছাড়া পাঠকের পছন্দের তালিকায় ১০ জনের মধ্যে স্থান পেয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

ফরেন পলিসি শেখ হাসিনার সম্পর্কে বলছে, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ নিরাপত্তা খাতে বড় বড় ঝুঁকি মোকাবেলা করেছে। এছাড়া তিনি প্রায় ৭ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে নিজের মহানুভবতার পরিচয় দিয়েছেন।

শীর্ষ ১০০ চিন্তাবিদের মধ্যে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানসহ অনেকেই রয়েছেন।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে