২০শে আগস্ট, ২০১৯ ইং ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
পার্কে মা’দক সেবন, মালিক ও বিএনপি নেতাসহ আটক ৪ ৩টি পি’স্তল,৬৬ রাউন্ড গু’লি,৩টি ম্যা’গজিন ও ১কেজি... চান্দুরা-আখাউড়া সড়কের বেহাল দশা মাজার জিয়ারত করলেন এমপি আলহাজ্ব মোশারফ হোসেন ছেলেকে বাঁচাতে নদীতে ঝাপ দিয়ে নিখোঁজ বাবা

সবচেয়ে বেশি ‘বিষাক্ত’ বিকিরণ যে দুই স্মার্টফোন শাওমি ও ওয়ান প্লাস

  সমকাল নিউজ ২৪

মোবাইল ফোন ব্যবহার যে শরীরের জন্য খারাপ তা একাধিক গবেষণায় প্রমাণ দিয়েছেন গবেষকরা। আর এই ক্ষতির কারণ হলো, মোবাইলে থাকা নানা বিষাক্ত উপাদান ও রেডিয়েশন বা বিকিরণ। আর এসব বিষাক্ত উপাদান ও বিকিরণ মানব দেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ অচলও করে দিতে পারে।

মোবাইল ফোনে যোগাযোগের মাধ্যম হিসাবে ব্যবহৃত হয় তড়িৎচুম্বকীয় তরঙ্গ। সেই বিকিরণ মাত্রা ছাড়ালে নানা শারীরিক উপসর্গের আশঙ্কা থাকে। এমন কী মাত্রাতিরিক্ত বিকিরণ ক্যান্সারের কারণ হতে পারে বলেও মনে করেন একদল গবেষক।

সম্প্রতি মোবাইল ফোনের বিকিরণ ছড়ানোর মাত্রা নিয়ে তালিকা প্রকাশ করেছে একটি জার্মান সরকারি সংস্থা। তাতে দেখা যাচ্ছে সব থেকে বেশি বিকিরণ করে শাওমি ও ওয়ান প্লাস মডেলের মোবাইল ফোনগুলো।

জার্মান বিকিরণ নিরাপত্তা সংস্থা থেকে সম্প্রতি প্রকাশিত হয়েছে এই চাঞ্চল্যকর রিপোর্ট। তাতে দেখা যাচ্ছে মাত্রাছাড়া বিকিরণ ঘটায় যেসব ফোন তার তালিকায় সবার ওপরে রয়েছে শাওমি ও ওয়ান প্লাস।

তালিকায় এক নম্বরে রয়েছে শাওমি এমআই এ ওয়ান। খাতায়-কলমে তার বিকিরণের মাত্রা ১ দশমিক ৭৫ ওয়াট প্রতি কিলোগ্রাম। দ্বিতীয় স্থানে রয়েছে ওয়ানপ্লাস ফাইভ টি। এর বিকিরণের মাত্রা ১ দশমিক ৬৮ ওয়াট প্রতি কেজি। তৃতীয় স্থানে রয়েছে মি ম্যাক্স থ্রি। চতুর্থ স্থানে রয়েছে ওয়ানপ্লাস সিক্স টি। তালিকায় নবম স্থানে রয়েছে অ্যাপলের আইফোন সেভেন।
খবরঃ বৃত্ত নিউজ।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে