৭ই ডিসেম্বর, ২০১৯ ইং ২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
কলাপাড়া ভূমি দস্যুদের বিরুদ্ধে অধিগ্রহনে... প্রবাসীর বৃদ্ধা মা ও ভগ্নিপতি সহ তিনজনের লা’শ... কোম্পানীগঞ্জের বসুরহাট মা ও শিশু হাসপাতালে ভুল... চিলমারী ভাসমান তেল ডিপোটি পুটিমারী এলাকায়... বরগুনা রেড ক্রিসেন্ট সোসাইটির নির্বাাচনে সহ-সভাপতি...

সহজ হচ্ছে ব্যাংক অ্যাকাউন্ট খোলার পদ্ধতি

  সমকালনিউজ২৪

সহজ হচ্ছে ব্যাংক অ্যাকাউন্ট খোলার পদ্ধতি। মাত্র দুই পাতার ফরম পূরণ করেই খোলা যাবে ব্যাংক অ্যাকাউন্ট। আগামী মাস থেকেই নতুন পদ্ধতিতে গ্রাহকরা যেকোনো ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে পারবেন। গত রোববার সচিবালয়ে ব্যাংকগুলোতে ব্যবহৃত ফরমসমূহ সহজিকরণের জন্য গঠিত কমিটির বৈঠকে বিষয়টি চূড়ান্ত করা হয়। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব এ বি এম রহুল আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ ব্যাংক, মন্ত্রিপরিষদ বিভাগ, বিভিন্ন ব্যাংকের প্রতিনিধি ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। গতকাল রোববার ছিল কমিটির দ্বিতীয় বৈঠক। এই বৈঠকে ব্যাংকের হিসাব খোলার ফরম সহজ করার বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি ব্যাংক হিসাব খোলার ফরম হবে দুই পাতার। আর ব্যাংক থেকে ঋণ নেয়ার ফরম হবে ৫ পাতার। বর্তমানে ব্যাংক ঋণ নিতে হলে ১৩ পাতার ফরম পূরণ করতে হয়।

বৈঠকের পর অতিরিক্ত সচিব রুহুল আজাদ এই প্রতিবেদককে বলেন, গত ২২ আগস্ট মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে বার্ষিক উদ্ভাবনী কর্মপরিকল্পনা বাস্তবায়ন বিষয়ক পর্যালোচনা সভায় ব্যাংকে ব্য’বহ্নত ফরমগুলো সহজীকরণের উপায় নির্ধারণ করার জন্য আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে বলা হয়। এর বাস্তবতায় ৫ সেপ্টেম্বর এ সম্পর্কিত একটি কমিটি গঠন করা হয়।

আগামীতে ব্যাংকের হিসাব খুলতে মাত্র দুই পাতার ফরম পূরণ করতে হবে। গ্রাহকদের ভোগান্তি লাগবের জন্য মন্ত্রিপরিষদ বিভাগের সচিবের নির্দেশনায় আমরা এ কাজটি করেছি। তিনি আরো বলেন, আগামী সপ্তাহে এ বিষয়ে আরেকটি বৈঠক করে বাংলাদেশ ব্যাংককে এ বিষয়ে পদক্ষেপ নেয়ার জন্য বলা হবে। আগামী অক্টোবর মাসের মধ্যেই দুই পাতার ফরম পূরণ করে গ্রাহকেরা ব্যাংক হিসাব খুলতে পারবেন।

বৈঠক সূত্র জানায়, বর্তমানে কোনো ব্যাংকে হিসাব খুলতে হলে সংশ্লিষ্টকে ছবি ও এনআইডির পাশাপাশি চাকরি বা ব্যবসার সং’ক্রান্ত পরিচয়পত্র, ওয়াসা, বিদ্যুৎ, টেলিফোন বিলের কপি এবং একজন পরিচয় প্রদানকারীর প্র’ত্যয়ন দিতে হয়। কিন্তু আগামীতে হিসাব খোলার ক্ষেত্রে ছবি ও এনআইডি ছাড়া আর কিছু লাগবে না। দুই পাতার ফরমটি হবে খুব সিম্পল; যা স্কুলের ছাত্রছাত্রীরাও খুব সহজে পূরণ করতে পারবে। এখানে কোনো বাহুল্য ত’থ্য থাকবে না। যেমন- মাসে হিসাবধারী কত টাকা জমা বা উত্তোলন করবেন। তার কী কী ব্যবসা আছে, বা অন্য কোনো ব্যাংকে অ্যাকাউন্ট আছে কি না। বর্তমানে ব্যাংক হিসাব খুলতে এসব তথ্য দিতে হয়। আগামীতে এসবের কিছুই হিসাব খুলতে প্রয়োজন হবে না।

‘বিদ্রঃ সমকালনিউজ২৪.কম একটি স্বাধীন অনলাইন পত্রিকা। সমকালনিউজ২৪.কম এর সাথে দৈনিক সমকাল এর কোন সম্পর্ক নেই।’

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
অর্থনীতি-ব্যবসা বিভাগের আলোচিত
ওপরে