১৭ই জুলাই, ২০১৯ ইং ২রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
প্রধান সাক্ষী ও রিফাতের স্ত্রী মিন্নিকে গ্রেপ্তার... অবশেষে মিন্নি গ্রেপ্তার! (ভিডিও নিউজ) রংপুরের পল্লী নিবাসেই চিরনিদ্রায় শায়িত হলেন এরশাদ রিফাত শরিফ হত্যা মামলায় প্রধান সাক্ষী পুলিশ হেফাজতে ফরিদগঞ্জের কাঁশারা ছিদ্দিকিয়া দাখিল মাদরাসাটির ভবন না...

সাগরের তলদেশ দিয়ে বিদ্যুৎ-ইন্টারনেট পেলো সন্দ্বীপবাসী।

 অনলাইন ডেস্ক। সমকাল নিউজ ২৪

সাগরের তলদেশ দিয়ে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে জাতীয় গ্রিড থেকে বিদ্যুৎ ও ইন্টারনেট সেবা পেয়েছে দেশের মূল ভুখণ্ড থেকে বিছিন্ন চট্টগ্রামের সন্দ্বীপবাসী।

বুধবার (০৬ জানুয়ারি) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চট্টগ্রামের সীতাকুণ্ড থেকে সন্দ্বীপ পর্যন্ত ১৬ কিলোমিটার দীর্ঘ সাবমেরিন কেবল (সাগরের তলদেশ দিয়ে যাওয়া বিদ্যুতের তার) স্থাপন করে বিদ্যুৎ ও ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়া হয় সাগর ও নদী দিয়ে ঘেরা ওই উপজেলার মানুষের কাছে।

সন্দ্বীপে প্রায় ৪ লাখ মানুষের বসবাস। বারবার ভাঙনের কবলে পড়ে আয়তনে ছোট হয়ে এই দ্বীপ এতদিন একপ্রকার বিদ্যুৎ সুবিধার বাইরে ছিলো। বঙ্গোপসাগরের বুকে এ দ্বীপে বিদ্যুৎ ও ইন্টারনেট যাওয়ায় দ্বীপবাসীর জন্য নতুন আশার আলোর সঞ্চার হলো।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সূত্র জানায়, সমুদ্রের তলদেশে সন্দ্বীপ চ্যানেলে ভূ-পৃষ্ঠ হতে ১০ থেকে ২০ ফুট গভীরতায় দুটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যাবল নেটওয়ার্ক সমুদ্র তীরবর্তী চট্টগ্রামের সীতাকুণ্ড অংশে ও সন্দ্বীপ চ্যানেলে যুক্ত করা হয়েছে। উপকূল থেকে ১৬ কিলোমিটারের দুটি ক্যাবল স্থাপনের মাধ্যমে এ সংযোগ দেওয়া হয় সদ্বীপে।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে