৬ই ডিসেম্বর, ২০১৯ ইং ২১শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
চিলমারী ভাসমান তেল ডিপোটি পুটিমারী এলাকায়... বরগুনা রেড ক্রিসেন্ট সোসাইটির নির্বাাচনে সহ-সভাপতি... সিলেট জেলা আ.লীগের সভাপতি লুৎফুর, সম্পাদক নাসির বাড়াবাড়ির একটা সীমা আছে : প্রধান বিচারপতি গণমাধ্যম কর্মি শংকর দত্তের বাবার মৃ’ত্যুতে এমপি...

সারা দেশের ন্যায় বরগুনায় এসএসসি ও সমমান পরীক্ষা শুরু।

 মোঃআসাদুজ্জামান, বরগুনা ,অফিস। সমকালনিউজ২৪

সারা দেশের ন্যায় আজ ০২ ফেব্রুয়ারী রোজ শনিবার বরগুনায়ও এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছে।

এ বছর বরগুনা জেলায় ২১ টি কেন্দ্রে মোট ১১ হাজার ৬ শত ৬৫ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। পরীক্ষা শুরু হওয়ার পরপরই কয়েকটি পরীক্ষা কেন্দ্র বরগুনা জেলা প্রশাসক কবীর মাহমুদ পরিদর্শণ করেণ।

এছাড়াও জেলা প্রশাসক কার্যালয়ের ম্যাজিস্ট্রেট ও সরকারী দপ্তরের দায়িত্ব প্রাপ্ত ব্যাক্তিগণ সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন হওয়ার খাতিরে কেন্দ্রগুলোতে কড়া নজরদারী করছেন।

 

ক্যানসার শতভাগ নিরাময়ের উপায় আবিষ্কার!

বাংলাদেশসহ সমগ্র বিশ্বে ক্যান্সারে আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ছে। এমন অবস্থার মধ্যেই আশার খবর শোনালেন ইসরায়েলের বিজ্ঞানীরা। দেশটির একটি বায়োটেক কোম্পানি জানিয়েছে, ২০২০ সালের মধ্যেই ক্যানসার রোগের সম্পূর্ণ নিরাময়ের উপায় আবিষ্কার করতে পারবেন তারা।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের কিছু ক্যানসার রোগের ওষুধ পাওয়া যাচ্ছে। তবে কোনো ওষুধ বা নিরাময় পদ্ধতিই শতভাগ সাফল্যের কথা বলে না। অর্থাৎ ক্যানসার পুরোপুরি নিরাময়ের নিশ্চয়তা দিতে পারে না এসব পদ্ধতি। কিন্তু ইসরায়েলের এই বায়োটেক কোম্পানি বলছে, তাদের উদ্ভাবিত পদ্ধতিতে ক্যানসার রোগের শতভাগ নিরাময় সম্ভব হবে।

ইসরায়েলের এই বায়োটেক কোম্পানির নাম একসিলারেটেড ইভোলিউশন বায়োটেকনোলজিস লিমিটেড (এইবিআই)। ২০০০ সালে এটি প্রতিষ্ঠিত হয়েছিল। সম্প্রতি এক সাক্ষাৎকারে এই কোম্পানির চেয়ারম্যান দাবি করেছেন, ক্যানসারের শতভাগ নিরাময়ের নিশ্চয়তা দেবে এমন পদ্ধতি তারা উদ্ভাবন করছেন।

আরো পড়ুন: তাপমাত্রা মাইনাস ৬০ ডিগ্রি! ঠান্ডায় জমে যাচ্ছে এই দেশ!

তবে ক্যানসার আক্রান্ত হওয়ার পর পরই এই পদ্ধতিতে চিকিৎসা দেওয়া শুরু করতে হবে। কয়েক সপ্তাহ ধরে এই পদ্ধতিতে চিকিৎসা দেওয়া হলে কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যাবে। এর পার্শ্বপ্রতিক্রিয়াও হবে অত্যন্ত কম। এইবিআই বলছে, তাদের উদ্ভাবিত নতুন পদ্ধতির নাম হবে মুটাটো। এটি মূলত ‘মাল্টি-টার্গেট টক্সিন’-এর সংক্ষিপ্ত রূপ।

এইবিআই-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ইলান মোরাড বলেন, ক্যানসার নিরাময়ের অন্যান্য ওষুধ ও পদ্ধতি কেন পুরোপুরি সফল হচ্ছে না, সেই বিষয়টি নিয়ে তারা গবেষণা করেছেন। এর বিপরীতে কি পদক্ষেপ নেওয়া যায় সেটি উদ্ভাবন করতে গিয়েই নতুন পদ্ধতির আবিষ্কার হয়। প্রচলিত বেশির ভাগ ওষুধ ক্যানসার আক্রান্ত কোষের একটি নির্দিষ্ট অংশে আক্রমণ চালায়। কিন্তু নতুন পদ্ধতিতে ক্যানসার আক্রান্ত কোষকে তিনটি ভিন্ন ভিন্ন দিক থেকে একই সময়ে আক্রমণ করা হয়।

এরই মধ্যে ইঁদুরের ওপর নতুন পদ্ধতি পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছে। বায়োটেক কোম্পানিটির দাবি, সেই পরীক্ষা সফল হয়েছে। এবার এই পদ্ধতির জন্য উপযুক্ত ওষুধ তৈরির প্রস্তুতি নেওয়া হচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, আগামী বছরেই নতুন ওষুধ বাজারে আনার পরিকল্পনা আছে তাদের।

 

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
বরগুনা বিভাগের আলোচিত
ওপরে