২৮শে ফেব্রুয়ারি, ২০২০ ইং ১৬ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
শিকলে বন্দি দিন কাটছে মানসিক প্রতিবন্ধি মেধাবী... জাতীয় পর্যায়ে স্বাধীনতা পুরষ্কার পাচ্ছেন টাঙ্গাইলের... মেলার মধ্য দিয়ে চাঁদপুর আরো উন্নয়নের ধারাবাহিকতায়... নোয়াখালীতে এতিম বিলকিছের বিয়ে দিলো পুনাক বরগুনার দুই টি ইটভাটাকে ৪০ লাখ টাকা জরিমানা

সিরিয়ার তেল ‘রক্ষায়’ সেনা পাঠালো আমেরিকা

  সমকালনিউজ২৪

সিরিয়ার তেলসমৃদ্ধ কয়েকটি দখলীকৃত এলাকায় অন্তত ৭৫টি ট্রাক ভর্তি সেনা ও সরঞ্জামের বহর পাঠিয়েছে আমেরিকা।

সিরিয়ার সরকারি সংবাদ সংস্থা এসএএনএ-কে উদ্ধৃত করে ইরানি গণমাধ্যম পার্সটুডে বলছে, কুর্দিবহুল উত্তরাঞ্চলীয় নগরী কামিশিল থেকে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকটি সূত্র এ সংক্রান্ত খবর দিয়েছে।

খবরে বলা হয়েছে, সেমালকা সীমান্ত পথ অতিক্রম করে সিরিয়ার দুই প্রদেশের মার্কিন অবস্থানে ৭৫টি ট্রাকের বহর গেছে। সীমান্ত পথেই দজলা নদীর ওপর পন্টুনের তৈরি সেতু রয়েছে।

অভিযোগ রয়েছে, সিরিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশ দিয়ার আজ-জোর এবং দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ হাসাখার কয়েকটি এলাকা থেকে তেলসহ প্রাকৃতিক সম্পদ লুটপাটে ওয়াশিংটন এবং তার মিত্ররা নিজেদের মধ্যে প্রতিযোগিতায় নেমেছে।

আমেরিকা দাবি করেছে, সন্ত্রাসীগোষ্ঠী আইএসের হামলা থেকে তেল ক্ষেত্র এবং স্থাপনা রক্ষায় এ বহর পাঠানো হয়েছে। অথচ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর আগে বলেছেন, সিরিয়ার তেল ক্ষেত্রগুলো নিয়ন্ত্রণের মাধ্যমে অর্থনৈতিক স্বার্থ হাসিল করবে আমেরিকা।

উল্লেখ্য, সিরিয়ায় মার্কিন সেনা মোতায়েন মেনে নেয়নি দামেস্ক। সিরিয়া সরকার বলেছে, দেশটির তেল সম্পদ লুটপাট করছে আমেরিকা।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
আন্তর্জাতিক বিভাগের সর্বশেষ
আন্তর্জাতিক বিভাগের আলোচিত
ওপরে