১৪ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ ৩০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
শার্শা উপজেলা যুবলীগের পক্ষথেকে বঙ্গবন্ধুর ৪৫তম... বরগুনা পাথরঘাটা থেকে হরিণের চামড়া উদ্ধার ড্রোন হা’মলার জেরে তুরস্কের রাষ্ট্রদূতকে ইরাকের তলব সিলেটে বাস-অটোরিকশা সং’ঘর্ষে নি’হত বেড়ে ৬ শার্শায় উদ্ধার হওয়া নবজাতক গেল নিঃসন্তান রুবিনার ঘরে

সীমিত সংখ্যক হজযাত্রী নিয়ে পবিত্র হজ হবে

  সমকালনিউজ২৪

প্রাণঘাতী করোনা সংক্রমণ ঠেকাতে ১৪৪১ হিজরীতে খুবই সীমিত সংখ্যক হজযাত্রী নিয়ে পবিত্র হজ পালিত হবে। হজে অংশ নিতে পারবেন সউদী আরবে এরই মধ্যে অবস্থান নিয়েছেন এমন বিভিন্ন দেশের মুসলিমরা। সোমবার এমন সিদ্ধান্ত নিয়েছে সউদী আরব। দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় বলেছে, চলমান করোনাভাইরাস মহামারী ও তা থেকে বৈশ্বিক স্বাস্থ্য ব্যবস্থাকে সুরক্ষিত রাখার জন্য এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উল্লেখ্য, গত বছরও পবিত্র হজ পালন করেছেন প্রায় ২৫ লাখ মুসলিম। কিন্তু করোনাভাইরাসের ভয়াবহতা ও তা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার কারণে বিশ্বের মুসলিমরা সউদী আরবে সফর করতে সক্ষম হবেন না। তাই মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে চলমান মহামারী ও প্রচন্ড ভিড়ে তা ছড়িয়ে পড়ার ঝুঁকিকে সামনে রেখে।

হজ ও ওমরাহ মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, এবার হজ হবে খুবই সীমিত সংখ্যক হজযাত্রীকে নিয়ে। বিভিন্ন দেশের যেসব মুসলিম সউদী আরবের ভিতরে বর্তমানে অবস্থান করছেন, শুধু তারাই এতে অংশ নিতে পারবেন। পবিত্র হজ যাতে নিরাপদভাবে পালিত হয়, সব প্রতিরোধমূলক ব্যবস্থা অনুসরণ করা হয় এবং প্রয়োজনীয় সামাজিক দূরত্ব পালন করা হয় তার আলোকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মন্ত্রণালয় বলেছে, বিভিন্ন দেশে এবার করোনাভাইরাসের ঝুঁকি রয়েছে। তা থেকে বৈশ্বিক এই বড় সমাবেশে সংক্রমণের ঝুঁকিও অত্যন্ত বেশি। মুসলিমরা যাতে নিরাপত্তার সঙ্গে পবিত্র হজ ও ওমরাহ পালন করতে সক্ষম হন সব সময় সেটা অগ্রাধিকার দিয়ে থাকে সউদী সরকার।

সোমবার সরকারের গৃহীত এ সিদ্ধান্তকে সমর্থন করেছে কাউন্সিল অব সিনিয়র স্কলারস। সউদী আরবের এমন সিদ্ধান্তে সমর্থন দিয়েছেন মিশরের আওকাফ বিষয়ক মন্ত্রী মোহামেদ মোকতার গোমা। সীমিত আকারে হজ পালনের সিদ্ধান্তে এবার বাংলাদেশের নিবন্ধিত প্রায় ৬৫ হাজার হজযাত্রী হজে যাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হবেন।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে