২৬শে ফেব্রুয়ারি, ২০২০ ইং ১৪ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ক্লাসের দাবিতে এফপিআই-তে ফের আন্দোলন স্পেনে আওয়ামী লীগের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন   কালাইয়ে পতিত জমিতে সজিনা চাষ বরগুনায় ইউপি চেয়ারম্যানের ২ বছরের কা’রাদন্ড বগুড়ায় ধ’র্ষণ মা’মলায় ইউপি চেয়ারম্যানসহ গ্রে’ফতার...

সুন্দরবনে হরিণের চামড়া ও মাথা জব্দ

 বাগেরহাট প্রতিনিধি সমকালনিউজ২৪

সুন্দরবনের আন্ধার মানিক এলাকায় অভিযান চালিয়ে জবাইকৃত হরিণের চামড়া ও মাথা জব্দ করেছে কোস্টগার্ড বাহিনী পশ্চিম জোন। তবে এ ঘটনায় কাউকেই আটক করতে পারেনি তারা।

কোস্টগার্ড বাহিনী পশ্চিম জোনের গোয়েন্দা কর্মকর্তা লেফটেন্যান্ট আব্দুল্লাহ আল মাহমুদ জানান, গতকাল শনিবার গভীর রাতে সুন্দরবনের আন্ধার মানিক এলাকায় একটি চক্র ফাঁদ পেতে হরিণ শিকার করছে এমন গোপন সংবাদে ওই এলাকায় অভিযান শুরু করে কোস্টগার্ড।

এসময় চোরা শিকারীরা কোস্টগার্ড বাহিনীর উপস্থিতি টের পেয়ে আগেই সটকে পড়ে। পরে ঘটনাস্থল থেকে জবাইকৃত হরিণের একটি চামড়া, একটি মাথা ও ১৫’শ দাইন ফাঁদ জব্দ করা হয়।

তিনি আরও জানান, জব্দকৃত হরিণের চামড়া ও মাথা স্থানীয় বনবিভাগ অফিসে স্থানান্তর করা হয়েছে এবং হরিণ শিকারের কাজে ব্যবহৃত ১৫’শ দাইন ফাঁদ আগুনে পুড়িয়ে ভস্মীভূত করা হয়েছে।

সুন্দরবন সংলগ্ন এলাকা সমূহে বনদস্যু ও জলদস্যুদের অপতৎপরতা রোধে কোস্টগার্ড সদস্যরা নিয়মিত অভিযান অব্যাহত রেখেছে বলেও জানান কোস্টগার্ড বাহিনী পশ্চিম জোনের গোয়েন্দা কর্মকর্তা লেফটেন্যান্ট। তিনি বলেন, চোরা শিকারীরা ও পাচারকারীরা সুন্দরবনের বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন প্রজাতির তক্ষক ও হরিণ শিকার করে ব্যক্তিগত স্বার্থ উদ্ধারের জন্য বিক্রয় করে থাকে, যা সুন্দরবনের প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় হুমকি স্বরূপ।

আব্দুল্লাহ আল মাহমুদ বলেন, সুন্দরবনে অবৈধ অনুপ্রবেশকারী চোরাশিকারী ও পাচারকারীদের বিরুদ্ধে কোস্টগার্ড বাহিনী নিয়মিত অভিযান চালিয়ে যাবে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
বাগেরহাট বিভাগের আলোচিত
ওপরে