৭ই জুন, ২০২০ ইং ২৪শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
সৌদি আরবে আজ একদিনে রেকর্ড সর্বোচ্চ ৩৪ জনের মৃত্যু, নতুন... জাতিসংঘের এওয়ার্ড পেলো ভূমি মন্ত্রণালয়! ঢাকায় শতভাগ লকডাউন জারি – রেড জোন এলাকায় বাড়ি থেকে বের... চলতি মাসেই পোশাক শ্রমিক ছাঁটাই হবে : রুবানা হক বগুড়ায় সাংবাদিক অধ্যাপক মোজাম্মেল হকে’র মৃ’ত্যু

সৌদি আরবের সাথে মিল রেখে চাঁদপুরের ৪০ গ্রামে কাল ঈদ

  সমকালনিউজ২৪

কাজী নজরুল ইসলাম,চাঁদপুর ::

মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে ২৪ মে রোববার চাঁদপুরের ৫ উপজেলায় বিচ্ছিন্নভাবে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। তারা দীর্ঘ ৯০ বছর ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে একই দিনে ঈদ উদযাপন করে আসছেন। এ সব গ্রামের লোকজন সৌদির সঙ্গে মিল রেখে রমজান মাসের রোজা এবং ঈদ পালন করে থাকেন।

খোঁজ নিয়ে জানা যায়, জেলার হাজীগঞ্জ উপজেলার বড়কুল পশ্চিম ইউনিয়নের সাদ্রা হামিদিয়া দাখিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ মরহুম মাওলানা ইছহাক পীর সাহেব ১৯৩১ সাল থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ইসলামের সব ধর্মীয় রীতিনীতি প্রচলন শুরু করেন। পীর মাওলানা ইছহাকের মৃ’ত্যুর পর থেকে তাঁর ছয় ছেলে এ মতবাদের প্রচার চালিয়ে আসছেন।

সেমতে জেলার হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, মতলব উত্তর ও কচুয়া উপজেলার ৪০টি গ্রামের অর্ধ- লক্ষাধিক মুসলিমরা এভাবে আগাম রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদ্ধসঢ়;‌যাপন করে আসছেন।

এ বছর দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সরকারি নির্দেশনা মোতাবেক ঈদগাহে ও খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত না হওয়ায় হাজীগঞ্জের সাদ্রা হামিদিয়া মাদরাসা জামে মসজিদ, মুন্সীরহাট জামে মসজিদ, টোরা মুন্সীরহাট জামে মসজিদসহ অন্যান্য উপজেলার ওই পীরের অনুসারী মুসলিমরা বিভিন্ন জামে মসজিদে সকাল সাড়ে ৮টা থেকে ১০টার মধ্যে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
চাঁদপুর বিভাগের সর্বশেষ
চাঁদপুর বিভাগের আলোচিত
ওপরে