২৪শে আগস্ট, ২০১৯ ইং ৯ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
সারাদেশের ন্যায় বাউফলে জন্মাষ্টমী উদযাপন বাউফলে একই রাতে ১১ দোকানে চু’রি পঞ্চগড়ে মেয়ে আসমাকে ধ’র্ষণ ও নৃ’শংসভাবে হ’ত্যার... বগুড়ায় পৌর মেয়রের সহায়তায় এতিম মেয়ের বিবাহ সম্পর্ণ আখাউড়ায় উত্তরণ সংঘের আয়োজনে প্রীতি ফুটবল ম্যাচ...

স্কুল শিক্ষার্থীদের মাঝে আলো’র দ্যুতি ছড়াতে সিলেটে কাজ শুরু করলো এডুকেশন গাইড

 এস এ শফি, সিলেট ব্যুরোঃ সমকাল নিউজ ২৪

 

সিলেটে শিক্ষার্থীদের মাঝে ভবিষ্যত গড়ার স্বপ্ন জাগাতে কাজ শুরু করলো এডুকেশন গাইড। রবিবার সিলেট নগরীর রসময় মেমোরিয়েল হাইস্কুলে এ কর্মসূচির উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ, মেট্রোপিলিটন ইউনিভার্সিটির প্রাক্তন ভিসি ও স্কলার্স হোমের একাডেমিক কাউন্সিলের চেয়ারম্যান ড. কবির এইচ চৌধুরী।

রসময় মেমোরিয়েল স্কুলের মিলনায়তনে সকাল ১১ টায় এডুকেশন গাইড এর উদ্যোগে শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন ড. কবির চৌধুরী। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সেলিম উদ্দিন আহমদ এর সভাপতিত্বে ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্যারিয়ার ক্লাবের মেম্বার তন্দ্রা’র প্রানবন্ত সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন এডকেশন গাইড এর প্রতিষ্টাতা যোবায়ের আহমদ।

উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সিনিয়র সিনিয়র শিক্ষক মিজানুর রহমান, প্রোগ্রামের রিসোর্স পার্সন শাবি ক্যারিয়ার ক্লাবের সদস্য মানসুরা ও অনন্ত। অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন বিদ্যালয়ের ছাত্র ফাহিম। অনুষ্ঠানে প্রায় শ’ খানেক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

কর্মসূচির উদ্বোধন করে প্রধান অতিথি ড. কবির চৌধুরী বলেছেন শিক্ষার্থীদেরকে ভবিষ্যত চ্যালেঞ্জ কাবেলার শপথ নিতে হবে স্কুল জীবনেই। স্কুল পাড়ি দেয়ার পরই সংগ্রাম শুরু হয়ে যায়। প্রস্তুতির সময় মিলেনা। বইয়ের বোঝা বাড়ে। সে জন্য নিজেকে বিশ্বায়নের উপযোগী করে গড়ে তুলতে স্কুল জীবন থেকেই স্বপ্ন দেখতে শুরু করতে হবে। তবেই সে স্বপ্ন বৃথা যাবেনা। কোথাও হুচট খাবে না। অন্তত: বিদেশে গিয়ে যাতে ভাষাগত সমস্যায় পড়তে না হয় সেজন্য স্কুল থেকেই লেখাপড়ার প্রতি আগ্রহি হতে হবে, বাংলার পাশাপাশি ইংরেজী ভাষা শিক্ষার উপর গুরুত্ব দিতে হবে।

এডুকেশন গাইড এর কর্ণধার যোবায়ের আহমদ তার বক্তব্যে বলেন, আমাদের দেশের যুব সমাজের মেধার স্বীকৃতি আছে দুনিয়াজুড়ে। কিন্তু শুধুমাত্র ভাষাগত দূরত্বেও কারণে অনেকের মেধার মুল্যায়ন হয়না দেশের মাটিতে। যার ফলে বিদেশে চাকুরী কিংবা পারিবারিক কিংবা যে কোনো সূত্রে যান না কেন অন্তত:পক্ষে ইংরেজী ভাষা সম্পর্কে দক্ষতা অর্জন করা প্রয়োজন। নতুবা প্রতি পদে পদে তাকে চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। আর সে চ্যালেঞ্জ মোকাবেলা সম্ভব ভাষা দিয়ে। এজন্য এডুকেশন গাইড সিলেট তথা দেশ জুড়ে এ ব্যাপারে স্কুল শিক্ষার্থীদের মাঝে সচেতনতা বাড়াতে কাজ শুরু করেছে।

 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. কবির চৌধুরী এডুকেশন গাইড কর্মসূচিকে সময়োপযোগী বাস্তবমুখি পদক্ষেপ আখ্যায়িত করে বলেন, বিশ্বেও বিভিন্ন দেশে শিক্ষার্থীদের নিয়ে এরকম কর্মসূচি পালিত হয়।

 

সিলেটে এটি ব্যতিক্রমি সেবাধর্মী উদ্যোগ বলে তিনি মন্তব্য করেন। তিনি আশা প্রকাম করেন এ কর্মসূচি অব্যাহত থাকলে শিক্ষার্থীদের মাঝে নিজেকে গড়ার আগ্রহ বাড়বে। শিক্ষাক্ষেত্রে আলোড়ন সৃষ্টি হবে। শিক্ষার্থীরা ভালো রেজাল্ট করবে। তিনি এর সফলতা কামনা করেন।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
সিলেট বিভাগের সর্বশেষ
সিলেট বিভাগের আলোচিত
ওপরে